• এসএ গেমস
  • " />

     

    সাফ ফুটবল ২০২১ এর সময়সূচি: বাংলাদেশ সময় অনুযায়ী

    সাফ ফুটবল ২০২১ এর সময়সূচি: বাংলাদেশ সময় অনুযায়ী    

    ১৩তম সাফ চ্যাম্পিয়নশিপ শুরু হবে সামনের অক্টোবরে। মালদ্বীপে ৫টি দল নিয়ে ১ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত চলবে এবারের আসর। 

    গতকাল বুধবার প্রকাশিত হয়েছে সাফ চ্যাম্পিয়নশিপের সময়সূচী। প্রথম দিনেই বাংলাদেশ মাঠে নামতে যাচ্ছে শ্রীলঙ্কার বিপক্ষে। নিজেদের দ্বিতীয় শিরোপা জয়ের মিশন জামাল ভুঁইয়ারা শুরু করবে মালদ্বীপের জাতীয় ফুটবল স্টেডিয়ামে ১ অক্টোবর, বাংলাদেশ সময় রাত ১০টায়। 

    পাকিস্তান বেশ কিছুদিন ধরেই ফিফার সব ধরনের প্রতিযোগিতায় নিষিদ্ধ। আর করোনা পরিস্থিতির কারণে ভুটান এবার তাদের সরকারের কাছ থেকে অনুমতি পায়নি। তাই বাংলাদেশ, ভারত, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কা- এই পাঁচ দল নিয়েই হবে এবারের আসর। রাউন্ড রবিন ফরম্যাটে প্রতি দল একে অপরের বিপক্ষে একটি ম্যাচ খেলার সুযোগ পাবে। সেখান থেকে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দুই দল সরাসরি চলে যাবে ১৩ অক্টোবরের ফাইনালে। 

    এর আগে ২০২০ সালে ঢাকায় এই টুর্নামেন্ট হওয়ার কথা থাকলেও করোনা মহামারীর কারণে তা সম্ভব হয়নি। মালদ্বীপে চলতি এফসি কাপ ২০২১ আয়োজনের জন্য বায়ো-বলয়ের সকল নিয়মকানুন মেনে পূর্ব প্রস্তুতি নেওয়া হয়েছে বলে সেই দেশেই এবারের সাফ আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    সাফ ফুটবলে বাংলাদেশের সর্বশেষ সাফল্য এসেছে ২০০৩ সালে। এরপর দক্ষিণ এশিয়ার এই চ্যাম্পিয়নশিপ আর জেতা হয়নি বাংলাদেশের। 

     

    এক নজরে বাংলাদেশের সময়সূচী:

     প্রতিপক্ষ শ্রীলঙ্কা, ১ অক্টোবর, রাত ১০টা

     প্রতিপক্ষ  ভারত, ৩ অক্টোবর, বিকাল ৫টা

     প্রতিপক্ষ মালদ্বীপ, ৬ অক্টোবর, রাত ১০টা

     প্রতিপক্ষ  নেপাল, ১১ অক্টোবর, বিকাল ৫টা

    ফাইনাল, ১৩ অক্টোবর, রাত ৯টা