• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    লংকাবধের প্রতিশোধেই সোনা জিতলেন শান্ত-সৌম্যরা

    শ্রীলংকা অ ২৩ ২০ ওভারে ১২২ অলআউট

    বাংলাদেশ অ ২৩ ১৮.১ ওভারে ১২৫/৩

    ফলঃ বাংলাদেশ ৭ উইকেটে জয়ী


    ফাইনালের ড্রেস রিহার্সালে কাল শ্রীলংকার কাছে উড়ে গিয়েছিল বাংলাদেশ। তবে আসল জায়গায় গিয়ে ঠিকই বদলাটা নিলেন শান্তরা, এসএ গেমসে ক্রিকেটের ফাইনালে আজ লংকানদের ৭ উইকেটে হারিয়ে সোনা জিতেছে বাংলাদেশ। আর্চারির দশটি সহ সব মিলে বাংলাদেশের সোনা হলো ১৯টি।

    টসে জিতে আজ শুরুতে বল করার সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। শুরু টা অবশ্য ভালোই হয়েছিল লংকানদের, ৫ ওভারের মধ্যে তুলে ফেলেছিল ৩৬ রান। নিশান মাদুশকাকে ফিরিয়ে প্রথম উইকেট এনে দেন সুমন খান। পরের ওভারে জোড়া সাফল্য পান পেসার হাসান মাহমুদ। ষষ্ঠ ওভারের প্রথম বলে লাসিথ ক্রসপুল্লেকে ফিরিয়ে দেন ১ রানে, দুই বল পর কামিন্ডু মেন্ডিসকেও আউট করেন। ৪১ রানের ভেতর ৩ উইকেট হারিয়ে ফেলে শ্রীলংকা। নিসাংকা ২২ রান করে ফেলেছিলেন, কিন্তু তিনি ১১তম ওভারে গিয়ে হয়ে যান রান আউট।

    এরপর শ্রীলংকা নিয়মিত বিরতিতেই উইকেট হারিয়েছে। অধিনায়ক চারিথ আসালাংকাকে ফিরিয়ে দিয়েছেন মাহেদী হাসান, ১২তম ওভারে আশান বান্দারাকে আউট করেছেন বাঁহাতি স্পিনার তানভীর ইসলাম। ৭০ রানে তখন ৬ উইকেট নেই শ্রীলংকার। এরপর জিহান ড্যানিয়েলকেও ফিরিয়েছেন তানভীর, তবে শাম্মু আশান তখনও পাল্টা আক্রমণ করছিলেন। ২০ বলে ২৫ রান করে আউট হয়ে যান হাসান মাহমুদের বলে। শেষ দুইটি উইকেটই লংকানদের হয়েছে রান আউট, ঠিক ২০ ওভার খেলে অলআউট হয়েছে ১২২ রানে।

     

    এই রান তাড়া করে বাংলাদেশের শুরুটা বেশ সতর্ক ছিল। ২৮ বলে ২৭ রান করে আউট হয়ে যান সৌম্য সরকার, বাংলাদেশের তখন ৭.৫ ওভারে ৪৪ রান। এরপর সাইফ হাসান ও অধিনায়ক শান্ত দ্বিতীয় উইকেটে যোগ করেন ৩৯ রান, সেটাই অনেকটা নিশ্চিত করে দিয়েছে বাংলাদেশের জয়। ৩০ বলে ৩৩ রান করে রান আউট হয়ে গেছেন সাইফ। এরপর ইয়াসিরকে নিয়ে জয়ের আরও চলে গেছেন শান্ত। ইয়াসির ১৬ বলে ১৯ রান করে আউট হয়ে গেলেও শান্ত ছিলেন শেষ পর্যন্ত। ২৮ বলে ৩৫ রান করে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন। অন্য পাশে ৫ রানে অপরাজিত ছিলেন আফিফ। ৭ উইকেট ও ১১ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে গেছে বাংলাদেশ। ২০ রানে ৩ উইকেট নেওয়ার জন্য ম্যাচসেরা হয়েছেন হাসান মাহমুদ।