• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    ইতিহাসের সবচেয়ে বেশি টেস্ট, টি-টোয়েন্টি বিশ্বকাপ : ২০২০ সালে বাংলাদেশের ক্রিকেট


    বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বেশি টেস্ট ম্যাচের বছর এটি। আয়ারল্যান্ডের সঙ্গে বাতিল হয়ে যাওয়া টেস্ট বাদ দিলেও এ বছর বাংলাদেশ খেলবে ১০টি টেস্ট, এর আগে এক বছরে সর্বোচ্চ ৯টি করে টেস্ট খেলেছিল তারা এর আগে ৩ বার- ২০০৩, ২০০৮ ও ২০১৭ সালে। টেস্টে সবচেয়ে ‘বড়’ বছরের সঙ্গে আছে টি-টোয়েন্টি বিশ্বকাপ- যেখানে ছেলে ও মেয়ে দুই দলই খেলবে বাংলাদেশ। আন্তর্জাতিক ক্রিকেটে বেশ ব্যস্ত সময়ই সামনে বাংলাদেশের। এবং সে সময়ের বেশ অনেকটা জুড়ে থাকবেন না সাকিব আল হাসান।  


    বাংলাদেশের পাকিস্তান সফর
    জানুয়ারি-ফেব্রুয়ারি

    আন্তর্জাতিক ক্রিকেটে জাতীয় দলের বছর শুরু হওয়ার কথা পাকিস্তানের সঙ্গে সিরিজ দিয়ে। দুটি টেস্টের পর তিনটি টি-টোয়েন্টি হওয়ার কথা বাংলাদেশের এই ‘অ্যাওয়ে’ সিরিজে। তবে পাকিস্তান চায়, এ সিরিজটা হোক তাদের মাটিতে, এবং এখন পর্যন্ত এ ব্যাপারে কিছু নিশ্চিত করেনি বিসিবি। ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে বাংলাদেশ এ বছর খেলবে বেশ কিছু টি-টোয়েন্টি, আবার দুই টেস্টের এই সিরিজটি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপেরও অন্তর্ভুক্ত। এ সিরিজ না হলে তাই বেশ একটা ভজকট অবস্থারই সৃষ্টি হবে দুই দলের জন্যই। 


    আইসিসি অ-১৯ বিশ্বকাপ
    জানুয়ারি-ফেব্রুয়ারি

    ১৭ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় হবে অ-১৯ পর্যায়ের সর্বোচ্চ এই টুর্নামেন্ট। গ্রুপ সি-তে পাকিস্তান, স্কটল্যান্ড ও জিম্বাবুয়ের সঙ্গে খেলবে বাংলাদেশ। গত আসরে কোয়ার্টার ফাইনালে পরবর্তীতে চ্যাম্পিয়ন হওয়া ভারতের কাছে হেরে বিদায় নিয়েছিল বাংলাদেশের যুবারা। 


    অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর
    ফেব্রুয়ারি (জুন-জুলাই)

    এফটিপি অনুযায়ি, ২ টেস্ট খেলতে ফেব্রুয়ারিতে বাংলাদেশে আসবে অস্ট্রেলিয়া। এ সিরিজও ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত। তবে সে সফর পিছিয়ে গেছে জুন-জুলাইয়ে। এর আগে ২০১৭ সালেও দুটি টেস্ট খেলতে এসেছিল অস্ট্রেলিয়া, যে সিরিজে বাংলাদেশ প্রথমবারের মতো টেস্টে হারিয়েছিল অস্ট্রেলিয়াকে। 


    আইসিসি টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ (উইমেনস)
    ফেব্রুয়ারি-মার্চ

    ২১ ফেব্রুয়ারি শুরু হয়ে ৮ মার্চ পর্যন্ত অস্ট্রেলিয়ার ৬টি ভেন্যুতে হবে ১০ দলের এই টুর্নামেন্ট। বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়ে এখানে খেলতে যাবে বাংলাদেশ, গ্রুপ ‘এ’-তে তাদের সঙ্গী বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা। 


    জিম্বাবুয়ের বাংলাদেশ সফর
    মার্চ

    মার্চ মাসে ১টি টেস্টের সঙ্গে ৫টি টি-টোয়েন্টি খেলতে আসবে জিম্বাবুয়ে। 


    বাংলাদেশের আয়ারল্যান্ড সফর
    মে-জুন

    মে-জুনের এই সফরে প্রথমবার আয়ারল্যান্ডের সঙ্গে বাংলাদেশের টেস্ট খেলার কথা ছিলে এফটিপি অনুযায়ি। তবে সম্প্রতি ক্রিকেট আয়ারল্যান্ড জানিয়েছে, বাংলাদেশকে টেস্টের জন্য আতিথেয়তা দিতে পারছে না তারা, এর বদলে খেলা হবে বাড়তি একটি টি-টোয়েন্টি। এমনিতে এ সফরে সেই টেস্টের সঙ্গে ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলার কথা ছিল বাংলাদেশের। 


    বাংলাদেশের শ্রীলঙ্কা সফর
    জুলাই-আগস্ট

    দুইয়ের বেশি টেস্টের একমাত্র সিরিজ বাংলাদেশের, শ্রীলঙ্কার বিপক্ষে জুলাই-আগস্টে। এ সফরে ৩টি টেস্ট খেলবে বাংলাদেশ। 


    নিউজিল্যান্ডের বাংলাদেশ সফর
    আগস্ট-সেপ্টেম্বর

    ২০১৯ সালে নিউজিল্যান্ড সফরের ফিরতি সফর এটি। আগস্ট-সেপ্টেম্বরে কিউইরা আসবে ২টি টেস্ট খেলতে, এ সিরিজও আছে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে। 


    এশিয়া কাপ
    সেপ্টেম্বর

    সেপ্টেম্বরে পাকিস্তানের আয়োজন করার কথা আছে এই টুর্নামেন্টের। আরব আমিরাতে গত আসরটি ওয়ানডে হলেও এবার হওয়ার কথা টি-টোয়েন্টি ফরম্যাটের। অবশ্য পাকিস্তান আয়োজক, এবং সাম্প্রতিক সময়ে তারা সব আন্তর্জাতিক ক্রিকেট নিরপেক্ষ ভেন্যুর বদলে নিজেদের মাটিতেই করতে চায়। তবে এশিয়া কাপে খেলার কথা ভারতেরও, রাজনৈতিক কারণে পাকিস্তানের সঙ্গে দ্বিপক্ষীয় ক্রিকেট যাদের বন্ধ আছে বেশ কয়েক বছর ধরেই। 

     
    বাংলাদেশের নিউজিল্যান্ড সফর
    অক্টোবর

    টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাংলাদেশ ৩টি টি-টোয়েন্টি খেলতে যাবে নিউজিল্যান্ডে। 


    আইসিসি টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ (মেনস)
    অক্টোবর-নভেম্বর

    অস্ট্রেলিয়ার ৭টি ভেন্যুতে হবে টি-টোয়েন্টিতে আন্তর্জাতিক পর্যায়ের সবচেয়ে বড় এই টুর্নামেন্ট। প্রথম রাউন্ড পেরিয়ে বাংলাদেশকে যেতে হবে এবারও, গ্রুপ বি-তে তাদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস, নামিবিয়া ও স্কটল্যান্ড। এ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে সুপার টুয়েলভে গেলে বাংলাদেশ সঙ্গী হবে আগে থেকেই গ্রুপ ওয়ানে থাকা পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। আর রানার্স-আপ হলে বাংলাদেশ গ্রুপ টু-তে খেলবে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তানের সঙ্গে। 


    শ্রীলঙ্কার বাংলাদেশ সফর
    ডিসেম্বর 

    ২০২০ বাংলাদেশ শেষ করবে শ্রীলঙ্কার সঙ্গে দেশের মাটিতে ৩টি ওয়ানডে খেলে। 


     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন