• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    বিশ্বকাপের আগে চারজাতি টুর্নামেন্টে চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা

    বাংলাদেশ উইমেন ১১৭/৭, ২০ ওভার 
    ভারত ‘বি’ উইমেন ১০৩/৮, ২০ ওভার৪
    বাংলাদেশ উইমেন ৩ উইকেটে জয়ী 


    ফাইনালে ভারত ‘বি’ উইমেনকে ১৪ রানে হারিয়ে চারজাতি টি-টোয়েন্টি টুর্নামেন্টের শিরোপা জিতেছে বাংলাদেশ উইমেন। মুরশিদা খাতুন ও সানজিদা ইসলামের ৩৪ রানের দুটি ইনিংসে ভর করে ১১৭ রান তোলা বাংলাদেশ ভারত বি-কে ১০৩ রানে আটকে দিয়েছে জাহানারা আলম ও সালমা খাতুনের ২টি করে উইকেটে। 

    পাটনায় টসে জিতে ব্যাটিং নিয়েছিল বাংলাদেশ, ২৫ রানে শামিমা সুলতানার উইকেট যাওয়ার পর মুরশিদা ও সানজিদা মিলে ২য় উইকেট জুটিতে যোগ করেছিলেন ৬০ রান। নুপুর কোহালে ১ বলের ব্যবধানে ফিরিয়েছেন দুজনকে- প্রথমে সানজিদা, এরপর মুরশিদা। ফারজানা হক ও নিগার সুলতানা আর ১৭ রান তুলতে পেরেছিলেন, এরপর বাংলাদেশ ইনিংসে নেমেছে ধস- ৫ রানের ব্যবধানে তারা হারিয়েছে ৪ উইকেট। অবশ্য নিগারের ১৯ বলে ১৮ রানের সঙ্গে সালমার ৩ বলে ৭ রানে বাংলাদেশ গিয়েছিল ১১৭ রান পর্যন্ত। 

    রানতাড়ায় শুরুতেই জাহানারা ও সালমার তোপে পড়েছিল ভারত, ২ রানে ৩ উইকেটের পর ২৫ রানে ৪ উইকেট হারিয়েছিল তারা। মাঝে তেজাল হাসাবনিসের ৩৪ রানের সঙ্গে সিমরান বাহাদুরের ১১, মিন্নু মানির ১৭, তানুজা কানোয়ারের ১৬ বলে ২১ রানের পারফরম্যান্স ছিল উল্লেখযোগ্য, তবে ভারতকে ঠিক পথে ফেরাতে পারেনি সেসব। 

    জাহানারা ২ উইকেট নিয়েছেন ১৭ রানে, সালমা খরচ করেছেন ১৮ রান। এছাড়া ১টি করে উইকেট নিয়েছেন খাদিজা তুল কুবরা ও নাহিদা আক্তার। 

    ভারত ‘বি’ ও বাংলাদেশ ছাড়াও টুর্নামেন্টে অন্য দুটি দল ছিল ভারত ‘এ’ ও থাইল্যান্ড উইমেন। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে থাইল্যান্ডকে উড়িয়ে দিয়েছে ভারত ‘এ’- থাইল্যান্ডের ৪৫ রান তারা পেরিয়ে গেছে ১২.৩ ওভারে। 

    মূলত টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে প্রস্তুতি ছিল এটি বাংলাদেশের মেয়েদের জন্য। ২১ ফেব্রুয়ারি থেকে অস্ট্রেলিয়ায় শুরু হবে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ, বাছাইপর্ব পেরিয়ে সেখানে সুযোগ পেয়েছে বাংলাদেশ ও থাইল্যান্ড। গ্রুপ ‘এ’-তে অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার সঙ্গে খেলবে বাংলাদেশ।