• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    ৩৫ রানে অলআউট হয়ে জিম্বাবুয়ের রেকর্ড ছুঁল যুক্তরাষ্ট্র

    একজন ছাড়া আর কেউ পারেননি দুই অংক ছুঁতে। অতিরিক্ত রান এসেছে এসেছে ৩, সেটাই আবার তৃতীয় সর্বোচ্চ। যুক্তরাষ্ট্রের স্কোরকার্ডের চেহারাটা আজ ছিল এমন। নেপালের বিপক্ষে ৩৫ রানে অলআউট হয়েছে মার্কিন ক্রিকেট দল, ওয়ানডে ইতিহাসে যা যৌথ সর্বনিম্ন স্কোর।

    আইসিসির ডিভিশন ২ পর্যায়ের খেলা হচ্ছে নেপালে, ম্যাচগুলো ওয়ানডে মর্যাদা পেয়েছে। আজ কীর্তিপুরে ব্যাট করতে নেমে শুরু থেকেই বিপর্যয়ে পড়েছে যুক্তরাষ্ট্র। কোনো রান তোলার আগেই নেই এক উইকেট। এরপর অবশ্য সামলে নিয়েছিল, দ্বিতীয় উইকেটে ২৩ রানও উঠে গিয়েছিল। ১০ বছর আগে ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলা জাভিয়ের মার্শাল নতুন দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। কিন্তু ১৬ রান করে তার আউটের পরেই শুরু মড়ক। ৬.১ ওভারে যুক্তরাষ্ট্রের ২ উইকেটে ছিল ২৩ রান। সেখান থেকে তারা অলআউট হয়ে যায় ৩৫ রানে। মার্শালের পর চার রান করেছেন তিন জন, শেষ পাঁচ ব্যাটসম্যান মিলে করেছেন ২ রান। নেপালের লেগ স্পিনার সন্দীপ লামিচানে ১৬ রান দিয়ে পেয়েছেন ৬ উইকেট, গড়েছেন ওয়ানডেতে দেশের হয়ে সেরা বোলিং ফিগারের কীর্তি। আর বাঁহাতি স্পিনার সুশান ভারি ৫ রান দিয়ে পেয়েছেন চারটি উইকেট।

    মার্শাল না থাকলে অবশ্য নিশ্চিতভাবেই রেকর্ডটা নতুন করে লিখত যুক্তরাষ্ট্র। ২০০৪ সালে শ্রীলংকার বিপক্ষে হারারেতে ৩৫ রানে অলআউট হয়ে গিয়েছিল টাটেন্ডা টাইবুর জিম্বাবুয়ে। যুক্তরাষ্ট্র আজ ভাগ বসানোর আগে এটাই ছিল সর্বনিম্ন স্কোর।

    এই রন তাড়া করে শুরুতে হোঁচট খেয়েছিল নেপালও, ২ রানের মধ্যে হারিয়ে ফেলেছিল ২ উইকেট। এরপর প্রকাশ খাড়কা ও দীপেন্দ্র সিং আইরি ৬ ওভারের মধ্যে শেষ করে দিয়েছেন ম্যাচ।