• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    টি-টোয়েন্টির নতুন ট্রফি চালু করতে যাচ্ছে আইসিসি

    ওয়ানডেতে চ্যাম্পিয়ন্স ট্রফির মতো নতুন একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট চালু করার কথা ভাবছে আইসিসি। ২০২৩ সাল থেকে আইসিসি টুর্নামেন্টের আট বছর মেয়াদী যে চক্র শুরু হবে, তাতে এই টুর্নামেন্ট প্রস্তাব করা হয়েছে।

    ২০২৩ বিশ্বকাপের পর পর শুরু হচ্ছে আইসিসি টুর্নামেন্টের নতুন একটি চক্র। তাতে প্রতি বছর অন্তত একটি ওয়ানডে বা টি-টোয়েন্টির বৈশ্বিক প্রতিযোগিতা রাখা হয়েছে সূচিতে। ওয়ানডেতে এই মুহূর্তে বিশ্বকাপের সঙ্গে আছে সংক্ষিপ্ত সংস্করণের চ্যাম্পিয়নস ট্রফি। টি-টোয়েন্টিতেও এই ধরনের আরেকটি প্রতিযোগিতা শুরু করার কথা ভাবছে আইসিসি। ওয়ানডে আর টি-টোয়েন্টি দুইটির জন্যই এই ট্রফির নাম বদলে গিয়ে হচ্ছে চ্যাম্পিয়নস কাপ।

    তবে ওয়ানডের সঙ্গে টি-টোয়েন্টির চ্যাম্পিয়ন্স কাপের ধরনটা পুরোপুরি এক নয়। টি-টোয়েন্টির এই প্রতিযোগিতা সংক্ষিপ্ত নয়, বরং বিশ্বকাপের মতো দীর্ঘই হবে। মোট ৪৮টি ম্যাচের প্রস্তাব রাখা হয়েছে এই টি-টোয়েন্টি বিশ্বকাপে, খেলবে ১০টি দেশ।

    এর বাইরে টেস্ট চ্যাম্পিয়নশিপ তো চলবেই। প্রতি দুই বছর পর পর টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালও আছে। নতুন এই সূচির পর বিভিন্ন দেশের দ্বিপাক্ষিক সিরিজ খেলার সময় আরও কমে যাবে নিশ্চিতভাবেই। বিসিসিআই এর মধ্যে আইপিএলের কলেবর বাড়ানোর পরিকল্পনা করছে। বিশেষ করে ভারত, অস্ট্রেলিয়া বা ইংল্যান্ডে লাভজনক দ্বিপাক্ষিক সিরিজগুলোর ব্যাপারে  সেসব দেশের ক্রিকেট বোর্ড কতটা ছাড় দেয় সেটাই প্রশ্ন।