• টোকিও অলিম্পিক ২০২০
  • " />

     

    ২০২১-এ টোকিও অলিম্পিকের নতুন সূচি

    করোনা ভাইরাসের কারণে গত ২৪ মার্চ এ বছরের টোকিও অলিম্পিক ২০২০ পিছিয়ে দিয়েছিল ইন্টারন্যাশনাল অলিম্পিক অ্যাসোসিয়েশন (আইওসি)। সোমবার এক বিবৃতিতে সংস্থাটি অলিম্পিকের নতুন দিন-তারিখ ঘোষণা করেছে। নতুন সময় অনুযায়ী ২০২১ সালের ২৩ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত জাপানের টোকিওতে অনুষ্ঠিত হবে অলিম্পিক।

    করোনা ভাইরাসের কারণে সৃষ্ট অচলাবস্থার পর প্রতিযোগিতাটি আয়োজনের জন্য আয়োজকদের সবকিছু গুছিয়ে নেওয়ার সময় দিতেই প্রায় ১ বছর পিছিয়ে দেওয়া হয়েছে অলিম্পিক। তবে অফিশিয়ালি এ আসর 'টোকিও ২০২০' নামেই থাকবে। 

    বিবৃতিতে আইওসির প্রধান টমাস বাখ বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের সঙ্গে লড়াইয়ের এই সময়টিকে একটি ‘অন্ধকার টানেলের’ সঙ্গে তুলনা করেছেন, যে টানেলের শেষ প্রান্তে আগামী বছর বিশ্ববাসীর জন্য একটি আলোর কিরণের মতো উপস্থিত হবে অলিম্পিক উৎসব। 

    নতুন সময় আন্তর্জাতিক স্পোর্টিং ক্যালেন্ডারের সাথে মিলিয়ে করা হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করেছে আইওসি, "নতুন দিন-তারিখের ফলে স্পোর্টিং ক্যালেন্ডারের উপর যেন বেশি প্রভাব না পড়ে, সেদিকে খেয়াল রেখেই সূচি দেওয়া হয়েছে। আসর পিছিয়ে দেওয়ার ফলে সংশ্লিষ্ট সবাই বর্তমান অবস্থা কাটিয়ে পুনরায় নিজেদের প্রস্তুত করার জন্য যথেষ্ট সময় পাবেন।"