• বুন্দেসলিগা
  • " />

     

    জার্মানিতে অনুশীলনে ফিরল বায়ার্ন মিউনিখ

    জার্মানিতে অনুশীলনে ফিরল বায়ার্ন মিউনিখ    

    করোনা ভাইরাসের কারণে আপাতত বন্ধ থাকা ফুটবল আবারও মাঠে গড়াবে কবে তার কোনও নিশ্চয়তা নেই। তবে জার্মানিতে এক্ষেত্রে কিছুটা আশার আলো দেখা যাচ্ছে, বেশ কয়েকটি বুন্দেসলিগা ক্লাব সোমবার থেকে পুনরায় অনুশীলনে নামছে। শুরুতে ছোট ছোট গ্রুপে বিভক্ত হয়ে অনুশীলনে অংশ নেবে দলগুলো। যদিও এই সময়ের মধ্যেও সাইবার ট্রেনিং সেশন নিয়ে কাজ চালিয়েছে বায়ার্ন মিউনিখ, আর বরুশিয়া ডর্টমুন্ড পুরো স্কোয়াডকে দুজনের করে গ্রুপে বিভক্ত করে অনুশীলন চালু রেখেছে।

    এর আগে জার্মান ফুটবল লিগ (ডিএফএল) কর্তৃপক্ষ অসম প্রতিযোগিতা এড়াতে ৬ এপ্রিলের আগে দলগুলোকে অনুশীলন থেকে বিরত থাকতে নির্দেশনা দিয়েছিল। তবে সেই নির্দেশনা না মেনেই ডর্টমুন্ড অনুশীলন চালু রেখেছিল, এবার অন্য ক্লাবগুলোও শুরু করার ফলে ডর্টমুন্ড দুজনের দলে বিভক্ত হয়ে অনুশীলনের পদ্ধতি থেকে বেরিয়ে একেক দলে আরও কয়েকজন বেশি রাখার সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

    এদিকে অনুশীলন শুরু নিয়ে এক বিবৃতিতে বায়ার্ন জানিয়েছে, “সাবেনের স্ত্রাসে বায়ার্ন মিউনিখ ফার্স্ট টিম ৬ এপ্রিল থেকে ছোট ছোট দলে বিভক্ত হয়ে অনুশীলন শুরু করতে যাচ্ছে। সরকার এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশনা মতেই অনুশীলন পরিচালনা করা হবে। আর এটা না বললেও চলে যে, পরিষ্কার-পরিচ্ছন্নতার সকল বিধি কঠোরভাবে পালন করা হবে।”

    বায়ার্ন এবং অন্যান্য ক্লাবের অনুশীলন দেখতে ট্রেনিং সেন্টারের বাইরে সমর্থকদের ভিড় করতে সরাসরি নিষেধ করেছে। বুন্দেসলিগার ১৮টি ক্লাবের ১৫টিই সোমবার থেকে অনুশীলন শুরুর ঘোষণা দিয়েছে, ফ্রেইবার্গ এবং বরুশিয়া মনশেনগ্লাডবাখ এখনও কোনও সিদ্ধান্তে পৌঁছেনি। আর ওয়ের্ডার ব্রেমেনের সংশ্লিষ্ট সিটি কাউন্সিল থেকে এখনও অনুমতি পায়নি।