• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    ফ্লিনটফের পর অবশেষে উইজডেনের বর্ষসেরা স্টোকস

    ফ্লিনটফের পর অবশেষে উইজডেনের বর্ষসেরা স্টোকস    

    উইজডেন ক্রিকেটারস অ্যালমানাকের এই বছরের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। ২০১৯ সালটা স্বপ্নের মতো কেটেছে স্টোকসের। দেশকে বিশ্বকাপ এনে দিয়েছেন শেষ ওভারের বীরত্বে, সঙ্গে অ্যাশেজের হেডিংলি টেস্টে মহাকাব্যিক ইনিংস খেলে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডকে জয় এনে দিয়েছেন।

    উইজডেনের এই পুরস্কারটি গত তিন বছর টানা জিতেছিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। আর কোহলিকে পেছনে ঠেলে ২০০৫ সালে অ্যান্ড্রু ফ্লিনটফের পর ইংলিশ ক্রিকেটার হিসেবে এই প্রথম বর্ষসেরার পুরস্কার উঠল স্টোকসের হাতে।

    স্টোকসকে বর্ষসেরার খেতাব দেওয়া নিয়ে উইজডেনের সম্পাদক লরেন্স বুথ বলেন, “কয়েক সপ্তাহের ব্যবধানে সে দুবার অতিমানবীয় পারফরম্যান্স দেখিয়েছে। প্রথমত, দারুণ প্রতিভা এবং সৌভাগ্যের মিশেলে ইংল্যান্ডকে বিশ্বকাপ ফাইনাল থ্রিলারে শেষ ওভার খেলেছে সে, এরপর সুপার ওভারেও ১৫ রান করে ইংল্যান্ডকে বিশ্বকাপ জিতিয়েছে স্টোকস। এরপর হেডিংলিতে তৃতীয় অ্যাশেজ টেস্টে অপরাজিত ১৩৫ রান করে দলকে ১ উইকেটে জয় এনে দিয়েছে অনেকটা একা হাতে।”

    এদিকে অস্ট্রেলিয়ার অলরাউন্ডার এলিস পেরি নারীদের বর্ষসেরার খেতাব পেয়েছেন। এর আগে ২০১৬ সালেও প্রতিভাবান এই অজি তরুণীর হাতে এই পুরস্কার উঠেছিল। আর বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার আন্দ্রে রাসেল।

    উইজডেন ক্রিকেটারস অ্যালমানাকের এবারের সংখ্যার প্রচ্ছদে জায়গা পেয়েছে ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের মুহূর্তটি, জস বাটলার যখন মার্টিন গাপটিলকে রান আউট করতে স্টাম্পের বেল উড়িয়ে দিচ্ছেন সেই ক্ষণটির স্থিরচিত্রই শোভা পেয়েছে এবারের প্রচ্ছদে।

    আর এ বছর উইজডেনের সম্মানজনক বর্ষসেরা ৫ ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ইংলিশ পেসার জফরা আর্চার, সাইমন হার্মার, অজি ক্রিকেটার মার্নাস লাবুশেন, প্যাট কামিন্স এবং নারী ক্রিকেটার এলিস পেরি।