• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    'আইপিএল না হলে ভারত দলে ফেরার সম্ভাবনা কম ধোনির'

    'আইপিএল না হলে ভারত দলে ফেরার সম্ভাবনা কম ধোনির'    

    আইপিএল খেলতে না পারলে টি-টোয়েন্টি বিশ্বকাপের দরজা বন্ধ হয়ে যেতে পারে সাবেক ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির-- এমনটাই বলছেন দেশটির আরেক সাবেক অধিনায়ক এবং সাবেক প্রধান নির্বাচক কৃষ্ণমাচারি শ্রীকান্ত। করোনাভাইরাসের কারণে এরই মধ্যে এক দফা পিছিয়েছে আইপিএল শুরুর তারিখ। এখন ১৫ তারিখ থেকে শুরু হওয়ার কথা থাকলেও অবস্থাদৃষ্টে আরেক দফা দিনক্ষণ পেছানোর ঘোষণা আসা সময়ের ব্যাপার। তাই গত বছরের জুলাইয়ের পর ক্রিকেট থেকে স্বেচ্ছা নির্বাসনে থাকা ধোনির ফিরে আসাও এখন শঙ্কার মাঝে।

    আইপিএলকে সামনে রেখে নিজের দল চেন্নাই সুপার কিংসের সঙ্গে অনুশীলনও শুরু করে দিয়েছিলেন ধোনি, তবে করোনার ফলে তা বন্ধ হয়ে গেছে আগেই। এখন ধোনির বদলি হিসেবে কারা খেলতে পারেন তা নিয়েও ভাবা শুরু করতে বললেন শ্রীকান্ত, দুয়েকজনের নাম অবশ্য তিনি নিজেই বাৎলে দিয়েছেন, “আমি বিষয়টি নিয়ে ভণিতা করতে চাই না... যদি আইপিএল না হয় সেক্ষেত্রে ধোনির দলে ফেরার সম্ভাবনা খুবই কম। আমার মতে, কে এল রাহুল ভালো উইকেটরক্ষক-ব্যাটসম্যান, ঋষভ পান্টও যথেষ্ট প্রতিভাবান, তাকেও দলের সঙ্গে রাখা যায়। তবে এটা নিশ্চিত যে, যদি আইপিএল একান্তই না হয়, সেক্ষেত্রে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে ধোনির সুযোগ পাওয়া কঠিন হবে।”

    ১৮ অক্টোবর থেকে অস্ট্রেলিয়ায় শুরু হওয়ার কথা এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সংস্করণে ভারতকে শিরোপা এনে দেওয়া ৩৮ বছর বয়সী ধোনির বর্তমান ফর্ম নিয়ে ক্রমেই আলোচনা-সমালোচনা বেড়ে চলেছে সর্বত্র। গত বছর বিশ্বকাপের পর বিরতি নিয়েছিলেন ধোনি, ভারতের হয়ে শেষ আন্তর্জাতিক ম্যাচ হয়ে আছে নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালই। আন্তর্জাতিক টি-টোয়েন্টি তিনি খেলেছেন আরও আগে, গত বছরের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে। 

    এদিকে আইপিএল দর্শকবিহীন মাঠে আয়োজন কর যায় নাকি তা নিয়ে এখন আলোচনা চলছে ভারতীয় ক্রিকেটের উচ্চ পর্যায়ে, একইভাবে অবস্থার আশানুরূপ উন্নতি না হলে টি-টোয়েন্টি বিশ্বকাপও ফাঁকা মাঠে আয়োজন করা নিয়েও আলোচনা শুরু হয়েছে। তবে এক্ষেত্রে যদি দর্শকবিহীন মাঠেই খেলা আয়োজন করতে হয় সেক্ষেত্রে বিশ্বকাপ কতটা টিকে থাকতে পারবে তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন অজি অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল, তবে এমন অবস্থায় আইপিএলের খুব বেশি ক্ষতি হবে না বলে মনে করেন তিনি, “বর্তমান অবস্থা বিচার করলে মাঠে দর্শক রেখে খেলা আয়োজন অসম্ভব প্রায়। আর মানুষজনকে মাঠের বাইরে রেখে বিশ্বকাপ আয়োজনের কোনও মানে হয় না। তাই আমি অন্তত নিকট ভবিষ্যতে বিশ্বকাপ হওয়ার সম্ভাবনা দেখছি না।”

    “আইপিএল দর্শক ছাড়া টিকে থাকতে পারে, কিন্তু বিশ্বকাপের পক্ষে সম্ভব হবে না।”