• বুন্দেসলিগা
  • " />

     

    ৯ মে থেকে শুরু বুন্দেসলিগা?

    ৯ মে থেকে শুরু বুন্দেসলিগা?    

    শেষ কবে ইউরোপিয়ান ফুটবল দেখেছেন আপনি? প্রায় মাসখানেকের বেশি হয়ে গেছে ইউরোপজুড়ে ফুটবল বন্ধ। করোনা ভাইরাসের প্রকোপ অবশ্য এখন একটু কমে এসেছে ইউরোপে। এর মধ্যেই ইএসপিএন বলছে, সামনের ৯ মে থেকে দর্শকশূন্য স্টেডিয়ামে শুরু হতে পারে বুন্দেসলিগা।

    স্পেন, ইতালিতে আরও মাস দুয়েকের মধ্যে ফুটবল শুরুর সম্ভাবনা ক্ষীণ হলেও জার্মানি বেশ কিছুটা এগিয়ে গেছে সেই পথে। ইউরোপের অন্যান্য বড় দেশের তুলনায় জার্মানি পরিস্থতিটা সামাল দিয়েছেও ভালোমতো, এর মধ্যে সীমিত পরিসরে তুলে নেওয়া হচ্ছে লকডাউন। সামাজিক দূরত্ব মেনে অনুশীলন শুরু করেছে বায়ার্ন মিউনিখ। এই পরিস্থিতিতে আজ জার্মানির বিভিন্ন প্রদেশের ক্লাবগুলো একটি কনফারেন্সে বসেছিল। সেখানে মের মাঝামাঝি থেকে ফুটবল শুরু করা যায় কি না, সেটি নিয়ে একটি আলোচনা হয়েছে।

    সেখানে দর্শকশূন্য স্টেডিয়ামে মে থেকে বুন্দেসলিগা শুরুর একটি প্রস্তাব এসেছে। তবে প্রশ্ন উঠেছে, খেলোয়াড়দের সুরক্ষা কি নিশ্চিত করা যাবে ঠিকঠাক? এই মুহূর্তে জার্মানির স্বাস্থ্যকর্মীরা ব্যস্ত, খেলোয়াড়দের সামলাতে এখনকার স্বাস্থ্যসেবার ওপর বাড়তি চাপ কি পড়বে? এই বিষয়গুলো নিয়েও আলোচনা হয়েছে, সব কিছু ঠিক থাকলেই কেবল লিগ শুরু করার সবুজ সংকেত দেওয়া হবে বলে ফ্রিটজ কেলার।

    ইউরোপের অন্যান্য ক্লাবগুলোর মতো জার্মান ক্লাবগুলোর ওপরেও করোনা ভাইরাসের জন্য বড় ধরনের আর্থিক ক্ষতি সইতে হয়েছে।