• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    পিছিয়ে গেল নতুন ফরম্যাটের টুর্নামেন্ট 'দ্য হান্ড্রেড'

    পিছিয়ে গেল নতুন ফরম্যাটের টুর্নামেন্ট 'দ্য হান্ড্রেড'    

    শুরুর আগেই পিছিয়ে গেল ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) নতুন টুর্নামেন্ট ‘দ্য হান্ড্রেড’। জুলাইতে ইংল্যান্ডে ৮ দলকে নিয়ে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল নতুন ফরম্যাটের এই টুর্নামেন্ট। তবে করোনাভাইরাসের কারণে বন্ধ ক্রিকেট কবে নাগাদ মাঠে গড়াবে আবার তার কোনও নিশ্চয়তা এখনও দিতে পারছে না কেউ, সঙ্গে এরকম একটি টুর্নামেন্ট চালানোর মতো আর্থিক সচ্ছলতা করোনা পরবর্তী সময়ে ইসিবির থাকবে কিনা তাও একটি প্রশ্ন। এছাড়া বিদেশী খেলোয়াড়দের অংশগ্রহণও করোনার কারণে আপাতত অনিশ্চিত, আর তাই সবদিক চিন্তা করেই আপাতত এই টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা বাতিল করেছে ইসিবি।

    এছাড়া টুর্নামেন্ট শুরুর আগেই এটি কতটা লাভজনক হতে পারে ইসিবির জন্য, তা নিশ্চিত হতে একটি গবেষণা চালিয়েছিল তারা। সেই গবেষণার তথ্য-উপাত্ত অনুযায়ী, প্রথম ৫ মৌসুমে দ্য হান্ড্রেড থেকে ইসিবির কোনও লাভ হওয়ার কথা নয়। 

    প্রথম মৌসুমে আনুমানিক ৫৮ মিলিয়ন পাউন্ড ব্যয়ের বিপরীতে ৫১ মিলিয়ন পাউন্ড অর্থ ঘরে আসার কথা ইসিবির। দ্য হান্ড্রেডের হোম সম্প্রচার স্বত্ব থেকে ৩৬.৫ মিলিয়ন, বৈদেশিক সম্প্রচার স্্ত্ব থেকে ৪ মিলিয়ন পাউন্ড, টিকিট বিক্রি থেকে ৬.৫ মিলিয়ন পাউন্ড এবং পৃষ্ঠপোষকতা থেকে বছরে ৪ মিলিয়ন পাউন্ডের মাধ্যমে এই অর্থ আসার কথা। যদিও ইসিবির সম্প্রচার সম্পর্কিত চুক্তিটি প্রাথমিকভাবে দ্য হান্ড্রেডের জন্য নয়, বরং একটি নতুন ধরনের টি-টোয়েন্টি টুর্নামেন্টের জন্য করা হয়েছিল। 

    এছাড়া এই টুর্নামেন্টের প্রতি মৌসুমে কাউন্টিগুলোর প্রতিটিকে ১.৩ মিলিয়ন পাউন্ড করে দেওয়ার কথা ইসিবির। তাই সব মিলিয়ে এই টুর্নামেন্ট আয়োজন না করলে প্রায় ৩৫ মিলিয়ন পাউন্ড বেঁচে যাবে তাদের। তাই করোনা পরবর্তী সময়েও এই টুর্নামেন্ট দিনের আলো দেখবে কিনা তা অনিশ্চিত।