• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    'নিকট ভবিষ্যতে ভারতে ক্রিকেট মাঠে গড়াচ্ছে না'

    'নিকট ভবিষ্যতে ভারতে ক্রিকেট মাঠে গড়াচ্ছে না'    

    করোনাভাইরাসের কারণে দীর্ঘ এক মাসেরও বেশি সময় ধরে স্থবির হয়ে আছে খেলার জগত। তবে ফাঁকা মাঠে আয়োজন করে হলেও দ্রুত খেলা মাঠে নামাতে বেশ তোড়জোড় চলছে বেশ কিছু দেশে। যার মাঝে জার্মানির কথা আসবে সবার আগে, আগামী মাসের কোনও একটি সময়ে বুন্দেসলিগা মাঠে নামানোর লক্ষ্য নিয়ে এরই মধ্যে অনুশীলনও শুরু দিয়েছে তারা। ক্রিকেটেও অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মতো কয়েকটি দেশ আগামী দুয়েক মাসের মাঝে পরিস্থিতির কিছুটা উন্নতি হলে ফাঁকা মাঠে ম্যাচ আয়োজনের বিষয়ে ভাবছে। তবে অন্যান্য দেশে ফুটবল বা ক্রিকেট আয়োজন হলেও ভারতের মাটিতে নিকট ভবিষ্যতে ক্রিকেট ফিরছে না বলে জানিয়েছেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি।

    ভারতীয় দৈনিক টাইমস অফ ইন্ডিয়ার সঙ্গে আলাপে জার্মানির উদাহরণ টেনে তাকে প্রশ্ন করা হলে দুই দেশের অবস্থার বৈপরীত্য তুলে ধরে ভারতে আশু ক্রিকেট ফিরছে না বলে মন্তব্য করেন সৌরভ “জার্মানি এবং ভারতের সামাজিক অবস্থা ভিন্ন। ভারতে নিকট ভবিষ্যতে ক্রিকেট মাঠে ফিরছে না। তড়িঘড়ি ক্রিকেট ফেরানোর চেষ্টা করা হলে অনেক ঝুঁকি তৈরি হবে। আর আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, জীবনের ঝুঁকি নিয়ে খেলার কোনও মানে হয় না।

    এদিকে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের বেশ কয়েকজন ক্রিকেটার নিজেদের দেশে ফাঁকা মাঠে ম্যাচ আয়োজনের পক্ষে মত দিয়েছেন। তবে ভারতে এটি সম্ভব নয় বলে মন্তব্য করেছেন দেশটির সাবেক স্পিনার হারভজন সিং, “আসলে আইপিএলের দলগুলো যখন ভ্রমণ করে, তখন বিমান বন্দর, হোটেল এবং স্টেডিয়ামের বাইরে প্রচুর সমর্থক জড়ো হয়। আপনি সামাজিক দূরত্বের বিধি প্রয়োগ করতে চাইলে এমনটা করা অসম্ভব। আমি মনে করি, করোনার প্রতিষেধক আবিষ্কারের আগ পর্যন্ত বড় পর্যায়ের সব ধরনের ক্রিকেট বন্ধ রাখা উচিৎ।”

    তবে ভারতে নিকট ভবিষ্যতে ক্রিকেট না ফিরলেও আগামী অক্টোবরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাঁকা মাঠে আয়োজনের ব্যাপারে বেশ জোরেশোরেই আলোচনা চলছে। বিষয়টি নিয়ে গত মঙ্গলবার ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কেভিন রবার্টস বলেছেন, “হয়তবা এমনটা করলে আমরা আশানুরুপ অর্থ আয় করতে পারব না। তবে বিশ্ব ক্রিকেটের সব ধরনের অংশীদাররা সম্প্রচার স্বত্ব থেকে পাওয়া বিপুল অর্থের মাধ্যমে উপকৃত হবে।”