• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    তৃতীয়বারের মতো স্যার রিচার্ড হ্যাডলি পদক জিতলেন রস টেইলর

    তৃতীয়বারের মতো স্যার রিচার্ড হ্যাডলি পদক  জিতলেন রস টেইলর    

    নিউজিল্যান্ড ক্রিকেট অ্যাওয়ার্ডসে এবারের স্যার রিচার্ড হ্যাডলি পদক জিতে নিয়েছেন কিউই ব্যাটসম্যান রস টেইলর। আর ২০১৯-২০ মৌসুমে নিউজিল্যান্ডের সেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার উঠেছে পেসার টিম সাউদির হাতে। 

    গত মঙ্গলবার থেকে ইউটিউব লাইভের মাধ্যমে বিভিন্ন ফরম্যাটে বর্ষসেরা এবং অন্যান্য পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট। এই স্যার রিচার্ড হ্যাডলি পদকের সঙ্গে এই মৌসুমের সেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কারও জয় করেছেন টেইলর। আর ওয়ানডের বর্ষসেরার খেতাব জুটেছে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনের ভাগ্যে।


    গত এক বছরে টেইলর বেশকিছু মাইলফলক অর্জন করেছেন। ধারাবাহিক ব্যাটিংয়ে নিউজিল্যান্ডকে টানা দ্বিতীয়বারের মতো ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে তোলায় অবদান রেখেছিলেন। স্টিফেন ফ্লেমিংকে টপকে কিউইদের ইতিহাসে সবচেয়ে বেশি টেস্ট রান সংগ্রাহকও এখন তিনি। একইসঙ্গে প্রথম ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাটেই ১০০-র বেশি ম্যাচ খেলা প্রথম ক্রিকেটার হওয়ার অনন্য গৌরবও এই মৌসুমেই সঙ্গী হয়েছে তার। ৩৬ বছর বয়সী টেইলর এই মৌসুমে তিন ফরম্যাট মিলিয়ে ৩২ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, আর এই সময়ে তার রানসংখ্যা ১৩৮৯। 

    ভার্চুয়াল পুরস্কার প্রদান অনুষ্ঠানে টেইলরের প্রশংসা করেন কিউই কিংবদন্তি স্যার রিচার্ড হ্যাডলি, “২০০৬ সালে তুমি যখন প্রথম ওয়ানডে এবং টেস্ট ম্যাচ খেলেছ, সে সময় আমি নির্বাচক প্যানেলে ছিলাম। তখন থেকেই তোমার খেলা নিয়মিত অনুসরণ করি। গত ১৪ বছরে তোমার খেলার উন্নতি তাই খুব কাছে থেকে পর্যবেক্ষণ করেছি। তোমার পারফরম্যান্স এবং এখন পর্যন্ত অর্জিত সব রেকর্ডের জন্য তোমাকে অভিনন্দন। নিউজিল্যান্ড ক্রিকেট, সর্বোপরি বিশ্ব ক্রিকেটে তোমার অবদানের জন্য আমাদের সবার তরফ থেকে তোমাকে ধন্যবাদ।”

    স্যার রিচার্ড হ্যাডলি পদক পাওয়ার পরও বিশ্বকাপ ফাইনালে হারের ক্ষত এখনও পোড়ায় টেইলরকে।পুরস্কার গ্রহণের পর নিজের অনুভূতি জানাতে গিয়ে বিষয়টি উল্লেখ করেন টেইলর, “এই মৌসুমে উত্থান-পতন ছিল অনেক। আমরা বিশ্বকাপ ফাইনালে হেরেছি, আবার ঐতিহাসিক বক্সিং ডে টেস্ট জিতেছি। সেই জয়ের মুহূর্তটি কোনও কিউই সমর্থক কখনো ভুলবে না। এই মৌসুমে ধারাবাহিক ব্যাটিং করে দলের প্রয়োজনের সময় অবদান রাখতে পারাটাই আমার সবচেয়ে বড় প্রাপ্তি।”

    টেস্ট ক্রিকেটে বল হাতে দারুণ একটি বছর কাটিয়েছেন কিউই পেসার সাউদি। ৮ টেস্ট খেলে ৪০ উইকেট পেয়েছেন এই সময়ে, যার মাঝে ভারতের বিপক্ষে ওয়েলিংটন এবং ক্রাইস্টচার্চে দুই জয়ে মোট ১৪ উইকেট পেয়েছিলেন এই গতি তারকা। বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের খেতাব পাওয়ার পর সতীর্থদের তার কৃতিত্বের অংশীদার করেছেন সাউদি, “যারা ক্যাচ নিয়েছে, অপর প্রান্ত থেকে বোলিং করে ব্যাটসম্যানদের অপর চাপ তৈরি করেছে, কৃতিত্বটা সবার। দলগত প্রচেষ্টা ছাড়া এই অর্জন সম্ভব হত না।”