• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    আর্চার ছিলেন বলে ভয়ে ওপেন করতে নামেননি মাশরাফি

    আর্চার ছিলেন বলে ভয়ে ওপেন করতে নামেননি মাশরাফি    

    আড্ডাটা দারুণ জমে গিয়েছিল তামিম ইকবাল আর মাশরাফি বিন মুর্তজার। বাংলাদেশের ওয়ানডের বিদায়ী অধিনায়ক আর নতুন অধিনায়কের আড্ডাটা যখন তুঙ্গে, তখন তামিম সারপ্রাইজ হিসেবে নিয়ে এলেন একজন অতিথিকে। বাংলাদেশ দলের কম্পিউটার অ্যানালিস্ট শ্রীনিবাস চন্দ্রশেখরন (শ্রী) নামেই যিনি পরিচিত, তিনি যোগ দিলেন লাইভে। এর পরেই তার প্রশ্নে মাশরাফির একটা গোমর ফাঁস হলো। বিপিএলে রংপুর রাইডার্সের হয়ে খেলার সময় একবার জফরা আর্চার বোলিং করতে না আসায় মাশরাফি নিজে না এসে ভয়ে পাঠিয়ে দিয়েছিলেন সোহাগ গাজীকে!

    ২০১৭ সালের বিপিএল সেটি। খুলনা টাইটানসের হয়ে সেবার প্রথমবারের মতো খেলতে এসেছিলেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী ক্রিকেটার আর্চার। তখনও আর্চার ইংল্যান্ডের হয়ে খেলা দূরে থাক, সেভাবে তাকে কেউ চিনতেনও না। মাত্র তাকে চিনতে শুরু করেছে বিশ্ব ক্রিকেট, বিপিএলে গতি দিয়ে চমকে দিয়েছিলেন। মাশরাফি তখন রংপুরের অধিনায়ক, সেবার দায়িত্বে ছিলেন টম মুডি। সেই মৌসুমে বিপিএলে কয়েকবার ওপেনও করেছিলেন। সেই ম্যাচে খুলনার বিপক্ষে রংপুরের ব্যাটিংয়ে মাশরাফিকে ওপেন করতে বললেন মুডি। কিন্তু মাশরাফি দেখলেন, আর্চারের গোলার মতো বল সামলাতে হবে তাকে। মুডিকে তাই বুঝিয়ে সুঝিয়ে রাজি করে ফেললেন সোহাগ গাজীকে ওপেনে পাঠাতে। মাশরাফির ভাষায়, ‘আমি মুডিকে বললাম গাজী খুব ভালো ব্যাটিং করে, টেস্টে ওর সেঞ্চুরি আছে। ও ওপেন করতে নামলেই খুব ভালো হবে। আমি দেখলাম, গাজীও দিব্যি প্যাড পরে রেডি হয়ে মাঠে নেমে গেল। আমি বেঁচে গেলাম।’

    অবশ্য গাজী বেশিক্ষণ টিকতে পারেননি, আর্চারের বলেই ১ রান করে বোল্ড হয়েছিলেন। তাতে সমস্যা হয়নি রংপুরের, গেইলের ১২৬ রানের অবিশ্বাস্য এক ইনিংসে সহজেই জিতে গিয়েছিল রংপুর।