• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    বিগ ব্যাশে নিউজিল্যান্ডের দল চান ম্যাককালাম

    বিগ ব্যাশে নিউজিল্যান্ডের দল চান ম্যাককালাম    

    করোনাভাইরাসের কারণে আন্তর্জাতিক ক্রিকেটে স্থবিরতা সহসাই কাটছে না, তা মোটামুটি নিশ্চিত। তবে আন্তর্জাতিক ক্রিকেট সম্ভব না হলেও পর্যায়ক্রমে বিভিন্ন দেশে ঘরোয়া ক্রিকেট চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। এই বছরের শেষের দিকে অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশ অনুষ্ঠিত হওয়ার কথা, বিশ্বের অন্যান্য ঘরোয়া লিগের তুলনায় এই টুর্নামেন্টে হাতেগোনা কয়েকজন বিদেশী খেলোয়াড় অংশগ্রহণের সুযোগ পান। করোনার কারণে আন্তর্জাতিক ক্রিকেটের খরার সময়টায় তাই বিগ ব্যাশে অস্ট্রেলিয়ার তাসমান প্রতিবেশী নিউজিল্যান্ডের ক্রিকেটারদের অংশগ্রহণ বৃদ্ধির সুযোগ রয়েছে বলে মনে করেন সাবেক কিউই অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম।

    অস্ট্রেলিয়ায় করোনাভাইরাসের প্রকোপ কিছুটা কমে আসায় ক্রিকেট সংশ্লিষ্টরা খেলাটি আবারও মাঠে ফেরানো নিয়ে কাজ শুরু করে দিয়েছেন। অক্টোবরে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ভারতের বিপক্ষে বছরের শেষদিকে ‘লাভজনক’ সিরিজটি যাতে আয়োজন করা যায়, সেই লক্ষ্যে সব ধরনের প্রচেষ্টা করে যাচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তবে করোনার ফলে সৃষ্ট বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতা টপকে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন এখনও অসম্ভব প্রায়। আর আন্তর্জাতিক ক্রিকেটের এই খরাকে বিগ ব্যাশের মতো ঘরোয়া টুর্নামেন্টের জন্য আশীর্বাদ হিসেবে দেখছেন ম্যাককালাম, “আন্তর্জাতিক ক্রিকেটের স্বল্পতার এই সময়টি বিগ ব্যাশের জন্য দারুণ এক সুযোগ। সাম্প্রতিক সময়ে বিগ ব্যাশের পুরনো জৌলুশ অনেকটাই লোপ পেয়েছে। আবারও অস্ট্রেলিয়ার ক্রিকেট ভক্তদের মাঝে এই টুর্নামেন্টের গ্রহণযোগ্যতা তৈরিতে এই সময়টা কাজে লাগানো যেতে পারে।”

     


    এসইএন রেডিও-র সঙ্গে সাক্ষাৎকারে বিগ ব্যাশের দল ব্রিসবেন হিটের হয়ে আট মৌসুম খেলা ম্যাককালাম টুর্নামেন্টে নিউজিল্যান্ডের অংশগ্রহণ আরও বাড়ানো যেতে পারে বলেও উল্লেখ করেন, “যেহেতু বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বিদেশী খেলোয়াড়রা টুর্নামেন্টে অংশ নিতে আসতে পারবেন না, সেক্ষেত্রে নিউজিল্যান্ডের দল বা খেলোয়াড়দের আরও বড় পরিসরে অন্তর্ভুক্ত করা যেতে পারে। এক্ষেত্রে একটু সৃজনশীল কায়দায় ভাবা উচিৎ। শুধু এক মৌসুমের জন্য হলেও এটা করা যেতে পারে।”

    তবে বিগ ব্যাশের সময়ে তথা আগামী ডিসেম্বর-জানুয়ারিতে নিউজিল্যান্ডের ক্রিকেটারদের পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজ খেলার কথা রয়েছে। আর বিগ ব্যাশের প্রথমার্ধের সময়েই নিউজিল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট টি-টোয়েন্টি সুপার স্ম্যাশও অনুষ্ঠিত হয়। সেখানে পাকিস্তানের সফরকারী খেলোয়াড়দের অংশ নিতে অনুরোধ জানাতে পারে কিউই বোর্ড।