• বুন্দেসলিগা
  • " />

     

    সবুজ সংকেত পেয়ে সবার আগে শুরু হচ্ছে বুন্দেসলিগা

    মে মাসের দ্বিতীয় ভাগ থেকেই শুরু হয়ে যাচ্ছে বুন্দেসলিগা। বুধবার জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলের অনুমতি পাওয়ার পর এসেছে এই সিদ্ধান্ত। আগামীকাল বৃহস্পতিবার লিগ কমিটির বৈঠকের পর দিন-তারিখ নির্ধারণ করা হবে।

    মার্চের মাঝামাঝি সময় থেকেই করোনাভাইরাসের কারণে ফুটবল বন্ধ রয়েছে জার্মানিতে। দেশটিতে এখন পর্যন্ত প্রায় দেড় লাখ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন, প্রাণ হারিয়েছেন সাড়ে ছয় হাজার মানুষ।

    ইউরোপ লিগগুলোর ভেতর জার্মানিতেই সবার আগে ফুটবল শুরুর ঘোষণা এলো। জার্মানির দুই প্রতিবেশী ফ্রান্স ও নেদারল্যান্ডস লিগ বাতিল করলেও জার্মানি হাঁটল অন্য পথে। অনুমিতভাবেই খেলা হবে ফাঁকা মাঠে। বুন্দেসলিগা আগে ফিরলেও, দ্বিতীয় স্তরের বুন্দেসলিগা টু ফিবে মে মাসের শেষ নাগাদ।
     


    বুন্দেসলিগার বেশিরভাগ ক্লাবেরই লিগে আর ৯টি করে ম্যাচ বাকি রয়েছে। এই মুহুর্তে শীর্ষে রয়েছে বায়ার্ন মিউনিখ। তাদের চেয়ে ৪ পয়েন্টে পিছিয়ে দুইয়ে বরুশিয়া ডর্টমুন্ড।

    জার্মান ক্লাবগুলো অবশ্য প্রায় মাসখানেক সময় ধরেই অনুশীলন চালিয়ে যাচ্ছিল। এর ভেতর নিয়মিত খেলোয়াড়দের স্বাস্থ পরীক্ষা চলছে। সপ্তাহের শুরুতে এফসি কোলনের ৩ জন ফুটবলার করোনায় আক্রান্ত হয়েছিলেন। সোমবার পর্যন্ত খেলোয়াড়, স্টাফসহ মোট ১৭২৪ জনকে পরীক্ষাকরার পর জার্মানিতে মোট ৩৬ জন (প্রথম ও দ্বিতীয় স্তরের) করোনায় আক্রান্ত হয়েছেন। যদিও জার্মান লিগের দ্বিতীয় পর্যায়ের একটি ক্লাবের সব খেলোয়াড় ও কর্মকর্তা আপাতত আইসোলেশনে রয়েছেন।