• বুন্দেসলিগা
  • " />

     

    বায়ার্নের সহকারী কোচ হলেন মিরোস্লাভ ক্লোজা

    বায়ার্ন মিউনিখের সহকারী কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্বকাপের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা মিরোস্লাভ ক্লোজা। ১ বছরের চুক্তিতে বায়ার্ন ম্যানেজার হানসি ফ্লিকের সহকারী হিসেবে বাভারিয়ানদের ডাগআউটে থাকবেন আপাতত। 

    জার্মানির হয়ে ২০১৪ ফুটবল বিশ্বকাপ জয়ী ক্লোজে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ১৬ গোল করেছেন। ইতালিয়ান ক্লাব লাৎসিও-র হয়ে ক্যারিয়ারের শেষ ৫ বছর খেলার পর ২০১৬ সালে পেশাদার ফুটবলকে বিদায় বলেন তিনি। খেলোয়াড় হিসেবে ক্যারিয়ারের ইতি টানার পরপরই বায়ার্ন মিউনিখের যুব কোচিংয়ে যুক্ত হন ক্লোজা। গত দুই বছর ক্লাবটির অনূর্ধ্ব-১৭ দলের কোচের দায়িত্বে ছিলেন সাবেক এই জার্মান ফরোয়ার্ড।

     


    তবে বায়ার্নের সঙ্গে ক্লোজের সম্পর্কটা আরও পুরনো। ২০০৭ থেকে ২০১১ সাল বাভারিয়ানদের জার্সি গায়ে খেলেছেন তিনি, সব মিলিয়ে চার মৌসুমে ১৪৯ ম্যাচে ৫৩ গোলও করেছিলেন। আর বায়ার্ন ম্যানেজার ফ্লিকের সঙ্গেও আগের থেকেই বোঝাপড়া আছে ক্লোজার। জার্মানির হয়ে ২০১৪ সালে যখন বিশ্বকাপ জয় এবং নিজের বিশ্বরেকর্ড করেছিলেন তিনি, ফ্লিক তখন জার্মান দলে জোয়াকিম লো-র সহকারী হিসেবে কাজ করেছেন। নিয়োগ পাওয়ার পর আনুষ্ঠানিক বিবৃতিতে বিষয়টি ক্লোজা জানিয়েছেন, “আমি ফ্লিককে জাতীয় দলের সময় থেকে চিনি। ব্যক্তিগত এবং পেশাগত দিক দিয়ে আমাদের একে অপরের প্রতি পূর্ণ আস্থা রয়েছে। এই দায়িত্ব আমার জন্য কোচিং ক্যারিয়ারের নতুন একটি ধাপ।”

    বায়ার্ন প্রেসিডেন্ট কার্ল-হেইঞ্জ রুমেনিগে এই নিয়োগে বেশ উছ্বসিত, “গত ১৫-২০ বছরে জার্মান ফুটবলের সবচেয়ে সফল স্ট্রাইকার ক্লোজা। আমি আশা করি, ক্লাবের ফরোয়ার্ডরা তার কাছ থেকে অনেক কিছু শিখতে পারবে।”