• লা লিগা
  • " />

     

    মৌসুমের মাঝপথেই অবসরে যেতে হলো বিলবাওয়ের আদুরিজকে

    লা লিগায় এই মৌসুমের প্রথম ম্যাচে বার্সেলোনার বিপক্ষে আর্তিজ আদুরিজের ওভারহেড কিকে করা গোলটার কথা মনে আছে? ৩৯ বছর বয়সেও মৌসুমটা দারুণ ভাবে শুরু করেছিলেন স্প্যানিশ স্ট্রাইকার। তবে শেষটা হল পুরো বিপরীত। করোনাভাইরাসের কারণে লা লিগা স্থগিত। দ্রুতই আবার মাঠে ফেরার প্রস্তুতি নিচ্ছে লা লিগা। তবে অ্যাথলেটিক বিলবাও ফুটবলারের 'অতোদিন' অপেক্ষা করার অবস্থাও নেই। ডাক্তারের পরামর্শে দ্রুত অবসরের সিদ্ধান্ত নিতে হয়েছে আদুরিজকে।


    "সময় চলে এলো। আমি আগেও বহুবার বলেছি, ফুটবল ছাড়ার আগে ফুটবলই হয়ত আমাকে ছেড়ে দেবে। গতকাল ডাক্তার আমাকে বলেছে দ্রুত অস্ত্রোপচার সারতে। প্রস্থেটিক বসিয়ে আমার হিপ রিপ্লেসমেন্ট করিয়ে আবার স্বাভাবিক জীবনে ফিরতে হবে। এরপর যতোখানি স্বাভাবিক অবস্থায় জীবনযাপন করা যায় সেই চেষ্টা করতে হবে। আমার শরীর আমাকে জানিয়ে দিল, 'যথেষ্ট হয়েছে।'" - টুইটারে নিজের অবসরের বার্তা দিয়েছেন আদুরিজ।

    এপ্রিলে কোপা ডেল রের ফাইনালে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে অল-বাস্ক ফাইনালে খেলার কথা ছিল আদুরিজের। সম্ভাবনা ছিল শিরোপা ধরে বিদায় নেওয়ারও। তবে তার কিছুই এখন আর হচ্ছে না। পরিস্থিতির কারণে মাঠের বাইরে থেকেই অনানুষ্ঠানিক বিদায়ই হয়ত নিতে হচ্ছে আদুরিজকে।

    বিলবাওয়ের হয়ে ২৯৬ ম্যাচ খেলে ১৪১ গোল করেছেন আদুরিজ। এর আগে খেলেছেন মায়োর্কা আর ভ্যালেন্সিয়ার হয়েও। জাতীয় দলের জার্সিতে মোট ম্যাচ খেলেছেন ১৩টি। স্পেনের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে গোল করার রেকর্ডটিও তার।