• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    বর্ষার পরে হতে পারে আইপিএল

    ভারতে আবারও ক্রিকেট মাঠে নামানোর চেষ্টায় রয়েছে বিসিসিআই। সেই লক্ষ্যে ‘আইসোলেশন ক্যাম্প’ করে প্রস্তুতিসহ বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করছে সংস্থাটি। তবে সেসব অনুশীলন এবং খেলার পরিকল্পনায় অংশ নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে খেলোয়াড়দের পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিসিসিআইয়ের প্রধান নির্বাহী রাহুল জহরি। এছাড়া সরকারের তরফ থেকে চূড়ান্ত অনুমতি পেলে বর্ষার পর এই বছরের আইপিএল আয়োজন করা হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি।

    করোনাভাইরাসের কারণে গত এপ্রিলে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয় এবারের আইপিএল। এরপর থেকে দেশটিতে বেশ কয়েকটি মেয়াদে লকডাউন আরোপ করা হয়েছে, যার সর্বশেষটি চলবে ৩১ মে পর্যন্ত। তবে চতুর্থবারের মতো লকডাউন আরোপের সময় স্টেডিয়াম এবং ক্রীড়া সংশ্লিষ্ট জায়গাগুলো  খেলোয়াড়দের জন্য খেল দেওয়ার কথা বলা হয়েছিল। তবে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ক্রীড়া সম্পর্কিত জমায়েত এখনও নিষিদ্ধ। তাই এই বিষয়ে সিদ্ধান্ত নিয়ে ধোঁয়াশা থাকায় বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ অরুণ ধুমাল আগেই জানিয়েছিলেন, সবকিছু গভীরভাবে পর্যবেক্ষণ এবং বিশ্লেষণ করে তবেই অনুশীলন এবং খেলার ব্যাপারে সিদ্ধান্ত নেবে বিসিসিআই ।


    বিসিসিআইয়ের প্রধান নির্বাহী জহরির মতে, খেলোয়াড়দের স্বাস্থ্য নিরাপত্তাই এখন সংস্থাটির প্রধান অগ্রাধিকার। আর অবস্থার আশানুরূপ উন্নতি না হওয়ার আগ পর্যন্ত আইপিএল নিয়ে খুব বেশি আশাবাদী হওয়ার সুযোগ নেই বলে জানিয়েছেন তিনি, “সব খেলোয়াড় এবং স্টাফদের নিরাপত্তা নিশ্চিত করাই এখন আমাদের প্রধান কাজ। আর নিজেদের নিরাপত্তার বিষয়ে নিশ্চিত হয়ে সেই অনুযায়ী সিদ্ধান্ত নেওয়ার অধিকার সবার রয়েছে। এখন আমাদের কাজ হচ্ছে চলমান অবস্থা পর্যবেক্ষণ করা। আমাদের প্রতিটি পদক্ষেপ সরকারী নির্দেশনা মেনে নির্ধারণ করা হবে। আমরা এককভাবে কোনও সিদ্ধান্ত নিতে চাই না। বাস্তবিকভাবে বর্ষা শেষ হওয়ার আগে ভারতে ক্রিকেট শুরু করা যাবে না। বর্ষার পর সময় রয়েছে, অবস্থার উন্নতি হলে তখন এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া যাবে।”

    আইপিএল আয়োজনের ক্ষেত্রে বিদেশী খেলোয়াড়দের ভ্রমণ বিষয়ক জটিলতার বিষয়টি বারবার ঘুরেফিরে আসছে। বিভিন্ন দেশ করোনার কারণে বিমান চলাচলের ক্ষেত্রে বিভিন্ন ধরনের বিধি-নিষেধ আরোপ করেছে। এমন অবস্থায় শুধু ভারতীয় খেলোয়াড়দের দিয়ে আইপিএল আয়োজন করা যায় কিনা এই বিষয়ে জহরিকে প্রশ্ন করা হয়েছিল, জবাবে তিনি বলেছেন, “আইপিএলের মূল আকর্ষণ হচ্ছে যে, এখানে বিশ্বের সেরা ক্রিকেট প্রতিভাগুলো একসঙ্গে খেলে। তাই আমরাও বিদেশী খেলোয়াড়দের নিয়েই আইপিএল আয়োজন করতে চাই। সবকিছু ঠিক হওয়া পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে। আশা করি, বর্ষার পর অবস্থার উন্নতি হবে এবং তখন খেলা মাঠে ফেরানোর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।”

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন