• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    'থুতু-লালার সারাজীবনের অভ্যাস বদলানো কঠিন হবে'

    ম্যাচ বল মসৃণ করতে ক্রিকেটারদের থুতু, লালা ব্যবহার নিষিদ্ধ সুপারিশ করেছে আইসিসির ক্রিকেট কমিটি। মূলত করোনাভাইরাস পরবর্তী সময়ে ক্রিকেটে ভাইরাসের বিস্তৃতি রোধ করতেই এমন সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। তবে ক্রিকেটারদের এই দীর্ঘদিনের অভ্যাস ছাড়ানো মোটেই সহজ হবে না বলে মনে করেছেন সাবেক অস্ট্রেলিয়ান পেসার ব্রেট লি।

    স্টার স্পোর্টসের ক্রিকেট কানেক্টেড অনুষ্ঠানে লি এই সিদ্ধান্ত নিয়ে নিজের মতটা জানিয়েছেন, “সারাজীবনের অভ্যাস রাতারাতি বদলানো যায় না। ৮,৯,১০ বছর বয়সে যখন কেউ খেলা শুরু করে, তখন থেকেই বল মসৃণ করতে থুতু-লালা ব্যবহার করার অভ্যাস গড়ে ওঠে। তাই আমার কাছে মনে হয়, শুরুর দিকে কেউ আইন ভঙ্গ করলে আইসিসি হয়ত খুব বেশি কঠোর হবে না, খুব বেশি হলে সতর্ক করে ছেড়ে দেবে। তবে নিঃসন্দেহে এটা দারুণ পদক্ষেপ।”


    আইসিসি বিষয়টি নিয়ে বিবৃতিতে আগে জানিয়েছিল “মেডিক্যাল কমিটির সঙ্গে আলোচনার পর আইসিসি ক্রিকেট কমিটি নিশ্চিত হয়েছে যে, থুতু-লালার মাধ্যমে ভাইরাসের বিস্তার ঘটতে পারে, তাই ক্রিকেট কমিটি ঐক্যবদ্ধভাবে এসবের ব্যবহার নিষিদ্ধ করতে সুপারিশ করেছে। তবে ঘামের মাধ্যমে এটি ছড়ানোর কোনও সম্ভাবনা না থাকায় সে বিষয়টি নিয়ে সুপারিশ করা হয়নি।”

    ব্রেট লির আগে আরেক অস্ট্রেলিয়ান পেসার জশ হ্যাজেলউডও ক্রিকেটারদের এই অভ্যাস বদলাতে বেশ বেগ পেতে হবে বলে উল্লেখ করেছিলেন, “আমি অবশ্যই বল মসৃণ করতে লালা ব্যবহারের পক্ষে। তবে যদি এটা নিষিদ্ধ করা হয় তাহলে তো আর এটা মানা ছাড়া কোনও উপায় নেই। সবার জন্যই তখন একই নিয়ম হবে। তবে এটা বন্ধ করতে আসলেই কষ্ট হবে। আর বিষয়টির ওপর নজরদারি রাখাটাও কঠিন হবে।”