• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    ভিন্ন ভাবনায় ভক্তদের জন্য 'শাহরিয়ার নাফীস অফিসিয়াল'

    ভিন্ন ভাবনায় ভক্তদের জন্য 'শাহরিয়ার নাফীস অফিসিয়াল'    

    উদ্যোগটা একদিক দিয়ে খানিকটা বিলম্বিত। সামাজিক যোগাযোগ মাধ্যমে আনুষ্ঠানিক পেজ জাতীয় দলের সাবেক ও বর্তমান অনেক ক্রিকেটারেরই আছে। শাহরিয়ার নাফীসের ক্ষেত্রে সেই পেজটি নতুন আঙ্গিকে শুরু খানিকটা দেরিতে হয়তো বলতে হবে। তবে উদ্যোগের অভিনবত্বে পুরো ব্যাপারটা একটু অন্য মাত্রা পাচ্ছে। বেশির ভাগ ক্রিকেটারদের নিজেদের ফেসবুক পেজ যেখানে আনুষ্ঠানিক ও গতবাঁধা কিছু কার্যক্রমে সীমাবদ্ধ থাকে, সেখানে নাফীস নিজেই সবসময় সরাসরি সক্রিয় থাকবেন পেজে। নিজের খেলোয়াড়ি জীবনের এক্সক্লুসিভ সব ছবি বা ফুটেজ তো থাকবেই, সঙ্গে বিশ্লেষক হিসেবে নিজের সুচিন্তিত মতামত থেকে আরও অনেক চমক দেখা যাবে তার এই ফেসবুক পেজে।

     

     

    এই মুহূর্তে জাতীয় দলের বাইরে বটে, তবে একটা সময় নাফীস বাংলাদেশের জার্সিতে ২২ গজ শাসন করেছেন দাপটের সাথে। ফতুল্লায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ইনিংসটা বাংলাদেশের সর্বকালের সেরা ইনিংসের সবচেয়ে ছোট্ট তালিকায়ও থাকবে। বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টির অধিয়ায়ক ছিলেন তিনি। অর্জনের কথা বললে এমন নাফীসের পালকে এমন অনেক কিছুই আছে। বাংলাদেশের সবচেয়ে নন্দিত ব্যাটসম্যানদের একজন হয়েও এতোদিন ফেসবুকে আনুষ্ঠানিকভাবে ছিল না তার পদচারণা। নিজের ফেসবুক পেজটা এতোদিন পরে কেন সক্রিয়ভাবে খুললেন সেই প্রশ্নের জবাবে নাফীস প্যাভিলিয়নকে বলেছেন, ‘আসলে ইচ্ছাটা অনেক দিন থেকেই ছিল। আমি জানি, বাংলাদেশের মানুষ আমাকে ভালোবাসে। আমাকে অনেক ভক্তই বলেছেন, তারা আমার সাথে যোগাযোগ রাখতে চান। নিজের একটি ফেসবুক প্রোফাইল থাকলেও সেখানে খুব সক্রিয় ছিলাম না আমি। ফলে ভক্তদের সাথে যোগাযোগটা সেভাবে হয়ে উঠছিল না। তো আমার মনে হয় এখন আমি এই পেজে নিজেই সক্রিয় থাকব, যোগাযোগটা অনেক বেশি প্রাণবন্ত হবে। আর আমি যেটা করি, সেখানে নিজে সক্রিয় থাকতে পছন্দ করি। তো এই পেজের মাধ্যমেই আমি ভক্তদের সবরকম প্রশ্ন বা মতামতের সাথে যুক্ত থাকতে পারব।’


    অফিসিয়াল পেজের লিংকঃ https://www.facebook.com/ShahriarNafees/


    এই মুহূর্তে জাতীয় দলে না থাকলেও প্রতিযোগিতামূলক সব ধরনের ক্রিকেটে খেলে যাচ্ছেন নাফীস। আগে ভক্তদের সেভাবে সময় দিতে না পারলেও এখন যোগাযোগটা নিয়মিত রাখতে চান। সেই ভাবনা থেকেই এই পেজের শুরু।

    কিন্তু গতানুগতিক অন্য পেজ থেকে এটা আলাদা হবে কীভাবে? নাফীস বলছেন, এই পেজে তার বয়সভিত্তিক ক্রিকেট থেকে আন্তর্জাতিক, ক্লাব ক্রিকেটের বেশ কিছু দুর্লভ ছবি ও ক্লিপস পাওয়া যাবে। তার চেয়েও বড় কথা, এই পেজে তরুণ ক্রিকেটারদের জন্য নিয়মিতই বিভিন্ন টিপস দেবেন তিনি। কীভাবে তিনি অনুশীলন করেন, ডায়েট মেনে চলেন এসবের পরামর্শ পাওয়া যাবে। ক্রিকেটারের পাশাপাশি ধারাভাষ্যকার হিসেবেও এর মধ্যে নাম লিখিয়েছেন তিনি। তা ছাড়া ক্রিকেট বিশ্লেষক হিসেবে ইএসপিএনক্রিকইনফোসহ বিভিন্ন গণমাধ্যমে নিয়মিতই লিখছেন বা কথা বলছেন। বাংলাদেশের খেলার সময় বা বড় আসরে তাই এই পেজ থেকেই তার বিশ্লেষণী মতামত জানাবেন। ভক্তদের সঙ্গে লাইভ করবেন মাঝেমধ্যে। বাংলাদেশের ক্রিকেটের প্রতি তার যে দায়বদ্ধতা, এই পেজের মাধ্যমেই তা মেটানোর সুযোগ পাবেন বলে মনে করেন জাতীয় দলের এই ক্রিকেটার।