• বুন্দেসলিগা
  • " />

     

    কিক অফের আগে : বায়ার্নের রাজত্বে হানা দিতে পারবে ডর্টমুন্ড?

    কিক অফের আগে : বায়ার্নের রাজত্বে হানা দিতে পারবে ডর্টমুন্ড?    

    কবে, কখন
    বরুশিয়া ডর্টমুন্ড-বায়ার্ন মিউনিখ
    ২৬ মে, রাত ১০.৩০
    সিগন্যাল ইদুনা পার্ক


    এমন ম্যাচে মাঠের দর্শকদের হুঙ্কার আপনি মিস করতে বাধ্য। তবে পৃথিবী যখন রোগাক্রান্ত, তখন ফুটবল যে পাওয়া যাচ্ছে তাই বা কম কই? ঈদের পর এর চেয়ে ভালো বিনোদন আর কী বা হতে পারত?

    এবারের ডের ক্ল্যাসিকেরকে আপনি শিরোপা নির্ধারনী বলতে পারেন। বায়ার্ন মিউনিখের সামনে টাকা অষ্টমবারের মতো শিরোপার হাতছানি। বরুশিয়া ডর্টমুন্ডকে হারাতে পারলে এরপর শিরোপা বায়ার্নের হাতের কাছেই চলে যাবে একরকম। তখন শীর্ষস্থানে বায়ার্নের লিড দাঁড়াবে ৭ পয়েন্টের। লিগে বাকি থাকবে আর মাত্র ৬ ম্যাচ।

    পয়েন্ট টেবিলের দুইয়ে থাকা ডর্টমুন্ড বায়ার্নের চেয়ে পিছিয়ে আছে ৪ পয়েন্টে। একটি জয় সেই ব্যবধান ঘুচিয়ে আনবে ১ এ। আর এই খরার সময়ে তখন বুন্দেসলিগার শিরোপা লড়াই ফাঁকা মাঠেও যোগ করবে বাড়তি উত্তেজনা। 

    এই ম্যাচে বাড়তি মাত্রা যোগ করছে রবার্ট লেভানডফস্কি আর এর্লিং ব্রুট হালান্ডও। একজন ইউরোপের অন্যতম সেরা গোলদাতায় পরিণত হয়েছেন আগেই। এই মৌসুমেও নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন আরও একবার। লেভানডফস্কির ৪১ গোল হয়ে গেছে এরই মধ্যে। অন্যজন বয়সে তরুণ, সবে ১৯ পেরিয়েছেন। জানুয়ারিতে ডর্টমুন্ডে যোগ দিয়ে ১০ ম্যাচে করে ফেলেছেন ১০ গোল। হালান্ডকে ধরা হচ্ছে ফুটবলেরই ভবিষ্যত তারকা।

    স্থগিত হওয়ার পর বুন্দেসলিগা আবার শুরু হয়েছে মে এর ১৬ তে। এরই মধ্যে দুইটি করে ম্যাচও খেলা হয়ে গেছে দুইদলের। বায়ার্ন দুই ম্যাচ মিলিয়ে দিয়েছে মোট ৭ গোল,  আর ডর্টমুন্ড ৬। প্রতিপক্ষকে তেমন কোনো বড় পরীক্ষা না দিয়েই ওই দুই ম্যাচে উতরে গেছে দুই দল। এবার সমীকরণটা ভিন্ন যে হবে তা মোটামুটি নিশ্চিত। ম্যাড়মেড়ে ড্রয়ের সম্ভাবনাও কম। এই ফিক্সচারে আগের দুই ম্যাচ দেখেছে মোটমাট ৯ গোল।

    অবশ্য এই ৯ গোলের সবগুলোই করেছে বায়ার্ন, আর সবগুলো হজম করেছে ডর্টমুন্ড। গেল মৌসুমেও শিরোপা লড়াইয়ে টিকে থাকা ডর্টমুন্ড বায়ার্নের কাছে হেরেছিল ৫-০ তে। আর চলতি মৌসুমের প্রথম দেখায় অ্যালিয়াঞ্জ অ্যারেনায় ওর চেয়ে এক গোল কম খেয়ে ফিরেছিল ডর্টমুন্ড। লুসিয়ান ফাভ্রের দলের জন্য অতীত তাই মোটেই সুখকর নয়।

    সিগন্যাল ইদুনা পার্ক অবশ্য খানিকটা স্বস্তি যোগাতে পারত ডর্টমুন্ডকে। লিগে দুই দলের সবশেষ ৬ দেখায় ৫ বারই জিতেছে বায়ার্ন আর ডর্টমুন্ড জিতেছে ১ বার। বায়ার্ন শেষ যেবার সিগন্যাল ইদুনা পার্ক ভ্রমণ করেছিল, সেবার হেরে গিয়েছিল ৩-২ গোলে। এবার অবশ্য মাঠের সমর্থকও নেই। তাই এই স্মৃতি শক্তি যোগাতে পারার কথা নয় ফাভ্রের দলকে। 

    মৌসুমের মাঝপথে দলের হাল ধরা ম্যানেজার হান্সি ফ্লিক বায়ার্নের ভোল পালটে দিয়েছেন। ডিসেম্বরে সবশেষ হারের পর সব প্রতিযোগিতায় ১৭ ম্যাচের ১৬টিতেই জিতেছে বায়ার্ন। জার্মানিতে বায়ার্নই তাই রাজা। এখন ডর্টমুন্ড সেই রাজত্বে হানা দিতে পারবে না আরও একবার হাত গুটিয়ে আত্মসমর্পণ করবে তার ওপরই নির্ভর করছে বুন্দেসলিগার শিরোপা ভাগ্য।

    দলের খবর
    শেষ ম্যাচে ভলফসবার্গের বিপক্ষে অ্যাঙ্কেলে চোট নিয়ে মাঠ ছেড়েছিলেন ম্যাটস হামেলস। শনিবারের পর আবার মঙ্গলবার ম্যাচ, তাই রিকভারি টাইমটাও ঠিকঠাক পাচ্ছেন না তিনি। দ্রুত সেরে না উঠলে তাকে ছাড়াই একাদশ সাজাতে হবে ডর্টমুন্ড কোচকে।

    মার্কো রয়েস, নিকো সুলজ এই ম্যাচেও থাকছেন না। অ্যাক্সেল ভিটসেল আগের দুই ম্যাচে মাঠে নামতে পারেননি। তিনি এবারও নিশ্চিত নন একাদশে। ইংলিশ ফরোয়ার্ড জেডন সানচো শেষ দুই ম্যাচে বদলি হিসেবে নেমেছিলেন। সবশেষ ভলফসবার্গের বিপক্ষে নেমে অবশ্য আলো ছড়িয়েছেন, তাই একাদশে সুযোগ মিলতে পারে তার।

    চোটের কারণে বায়ার্ন মিউনিখ আরও একবার মাঠ নামবে ফিলিপ কুতিনিয়োকে ছাড়া। নিকোলাস সুলে, থিয়াগো আলকান্তারাও অনিশ্চিত। তবে সার্জ গ্যানাব্রি সুযোগ পেয়ে যেতে পারেন একাদশে।

    সম্ভাব্য একাদশ
    বরুশিয়া ডর্টমুন্ড

    বুর্কি, পিসজেক, হামেলস, আকাঞ্জি, হাকিমি, চান, ব্রান্ডট, গেরেরো, সানচো, হালান্ড, হ্যাজার্ড
    বায়ার্ন মিউনিখ
    নয়্যার, পাভার্ড, বোয়াটেং, আলাবা, ডেভিস, কিমিখ, গোরেতেস্কা, গ্যানাব্রি, মুলার, কোমান, লেভানডফস্কি 

    প্রেডিকশন
    বরুশিয়া ডর্টমুন্ড ১-২ বায়ার্ন মিউনিখ