• লা লিগা
  • " />

     

    '৫ বদলির নিয়ম বার্সার জন্য ক্ষতির কারণ হতে পারে'

    ফুটবল ফেরার পর স্বল্প সময়ে অনেকগুলো ম্যাচ খেলার ধকল কমাতে ৫ বদলির নিয়ম চালু করেছে ফিফা। করোনাভাইরাসের পর দলগুলোর সুবিধার কথা ভেবেই নতুন এই নিয়ম। তবে বার্সেলোনা কোচ কিকে সেতিয়েন মনে করেন এই নিয়ম তার দলের কোনো উপকারে আসবে না, উলটো দলের ক্ষতি হতে পারে বলে মনে করেন তিনি।


    "আমরা যে ধরনের ফুটবল খেলি তাতে ৫ বদলির নিয়ম আমাদের জন্য ক্ষতিকর হতে পারে।" - লাস পালমাস ফুটবল ফেডারেশনকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন বার্সা কোচ।

    "আমরা প্রায়ই ম্যাচের শেষদিকে পার্থক্য গড়ে দেই। তখন যদি আরও নতুন খেলোয়াড় নামানোর সুযোগ দেওয়া হয় তাহলে আমাদের প্রতিপক্ষকে ক্লান্ত করে দেওয়ার কৌশল আগের মতো কাজ করবে না।"

    "অবশ্য কোনো একটা নির্দিষ্ট সময়ে আমাদের জন্যও এই নিয়ম সুবিধাজনক হতেও পারে। তবে সেটা কীভাবে আর কোন মাত্রায় হবে তার কোনো কিছুই আমাদের জানা নেই।"

    ১১ জুন থেকে আবারও শুরু হচ্ছে লা লিগা। লিগের ১১ ম্যাচ থাকতে বার্সেলোনা আছে সবার ওপরে। তবে দুইয়ে থাকা রিয়াল মাদ্রিদের সঙ্গে তাদের পার্থক্য মাত্র ২ পয়েন্টের। লা লিগার বাকি ম্যাচগুলোয় তাই শিরোপার হাডাহাড্ডি লড়াইটাই অনুমিত।

    প্রায় দেড় মাস গৃহবন্দী থাকার পর লা লিগার দলগুলো এই মাস থেকেই অনুশীলন করেছে। তবে এখনও অনুশীলনে ১৪ জনের বেশি একসঙ্গে অংশ নিতে পারছে না। সেতিয়েনের আশঙ্কা অনুশীলনের সময় স্বল্পতা নিয়েও, "গ্রুপ ট্রেনিংয়ে আরেকটু সময় পাব ভেবেছিলাম। তা তো আর হলো না। একসঙ্গে সবাই মিলে একরুমে বসে যে ভিডিও অ্যানালাইসিস করব- সেটাই তো পারলাম না এখনও! মাত্র দুই সপ্তাহ পরেই আবার লা লিগা ফিরছে। আমরা আরেকটু সময় পাব আশা করেছিলাম।" 

    "একটা ব্যাপার নিশ্চিত, খেলা শুরু হওয়ার পরই আমাদের চাপের ভেতর দিয়ে যেতে হবে। কারণ লিগের বাকি আর ১১ ম্যাচ আর আমরা খেলছি লা লিগার শিরোপার জন্য।"

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন