• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    চূড়ান্ত হলো ফুটবলে ৫ বদলির নিয়ম

    ফুটবল ফিরলে দলগুলোর সুবিধার্থে প্রতি ম্যাচে ৫ বদলি রাখার একটি অস্থায়ী নিয়ম চূড়ান্ত করেছে ফিফা। এই নিয়ম অনুযায়ী ২০২০ সালে শুরু এবং শেষ হওয়া প্রতিটি টুর্নামেন্টে দলগুলো প্রতি ম্যাচে সর্বোচ্চ ৫টি বদলি করাতে পারবে। তবে ২০২০ সালে শুরু হওয়া কোনও মৌসুম পরের বছরে গেলে এ নিয়ম আর কার্যকর হবে না সে লিগ বা টুর্নামেন্টে।

    এর আগে কভিড-১৯ মহামারির পর ফুটবল ফিরলে এমন নিয়মের প্রস্তাব করেছিল ফিফা। তাদের প্রস্তাব যাচাই-বাছাই করে দেখার পর সিদ্ধান্ত দিয়েছে ফুটবলের আইন প্রণেতা ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড। ফলে এখন ফুটবল ফিরলে সংশ্লিষ্ট লিগগুলো সে নিয়ম চালু করতে পারবে।

    এক বিবৃতিতে আইএফএবি বলেছে, “এই অস্থায়ী সংশোধনী এখন থেকেই কার্যকর হবে। যেহেতু ম্যাচগুলি ভিন্ন ভিন্ন কন্ডিশনে ঠাসা সূচিতে হতে পারে, এবং এগুলো খেলোয়াড়দের ওপর প্রভাব ফেলতে পারে।” 

    ফিফার মুখপাত্র এর আগে জানিয়েছিলেন, এই মুহুর্তে খেলোয়াড়দের স্বাস্থ্যের কথা সবার আগে ভাবছেন তারা। ফুটবল আবারও ফিরলে অল্প সময়ে অনেকগুলো ম্যাচ খেলানোর কথা শোনা যাচ্ছে। সে কারণেই খেলায়াড়দের সুরক্ষার কথা মাথায় রেখে ৩ জনের বদলে ৫ জন বদলি রাখার নিয়ম চালু করার প্রস্তাব করেছিল ফিফা। 


    যেভাবে প্রয়োগ হবে ৫ বদলির নিয়ম

    • অযথা সময় নষ্ট এড়াতে দলগুলো ৫টি বদলি করাতে পারবে ৩টি আলাদা ইন্টারভালে। এর সঙ্গে থাকবে হাফটাইম সাবটাইম সাবস্টিটিউশনের নিয়মও।
    • অতিরিক্ত সময়ে খেলা গড়ালে সেক্ষেত্রে বদলি সংখ্যা বাড়বে আরও একটি।
    • সকল আন্তর্জাতিক ম্যাচের ক্ষেত্রেও প্রযোজ্য হবে এই নিয়ম।

     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন