• বুন্দেসলিগা
  • " />

     

    মিউনিয়েরকে দলে টানল ডর্টমুন্ড

    পিএসজি রাইটব্যাক থমাস মিউনিয়েরকে ফ্রি ট্রান্সফারে দলে ভিড়িয়েছে বরুশিয়া ডর্টমুন্ড। প্রায় মাসখানেক ধরেই বেলজিয়ান ডিফেন্ডার মিউনিয়েরের সঙ্গে আলোচনা চালাচ্ছিল ডর্টমুন্ড। অবশেষে চার বছরের চুক্তিতে এই ডিফেন্ডারকে সিগনাল ইদুনা পার্কে আনল দলটি।

    বুন্দেসলিগায় বায়ার্নের একাধিপত্যে ভাগ বসাতে বেশ কয়েক মৌসুম ধরেই তরুণ এবং অভিজ্ঞ খেলোয়াড়দের নিয়ে একটি ভারসাম্যপূর্ণ দল গড়ে তুলতে চেষ্টা চালিয়ে যাচ্ছে ডর্টমুণ্ড। আর সেই প্রকল্পের অংশ হিসেবেই অভিজ্ঞ রাইটব্যাক মিউনিয়েরকে দলে টেনেছে তারা। তবে মিউনিয়েরকে আনাতে রিয়াল মাদ্রিদ থেকে ধারে ডর্টমুন্ডে খেলা আশরাফ হাকিমির ওপর কোনও প্রভাব পড়বে না। মরোক্কান ডিফেন্ডার হাকিমিকে আরও এক মৌসুম রেখে দেওয়ার জন্য ক্লাবটি চেষ্টা করছে বলে জানিয়েছেন ডর্টমুন্ড প্রধান নির্বাহী মাইকেল যর্ক।


    মিউনিয়েরকে স্বাক্ষর করানোর পর এক সংবাদ সম্মেলনে যর্ক এই বেলজিয়ান ডিফেন্ডারকে রীতিমত প্রশংসায় ভাসিয়েছেন, “থমাস মিউনিয়ের সর্বোচ্চ পর্যায়ে ধারাবাহিকভাবে তার সামর্থ্যের প্রমাণ রেখেছেন। চ্যাম্পিয়নস লিগ এবং জাতীয় দলের হয়ে দীর্ঘদিন খেলেছেন তিনি। তার অভিজ্ঞতা দলের অনেক কাজে আসবে।” ডর্টমুন্ডে বেলজিয়ামের দুই সতীর্থ অ্যাক্সেল ভিটসেল এবং থরয়ান হ্যাজার্ডকে শুরু থেকেই সাথে পাচ্ছেন মিউনিয়ের।

    স্বদেশী ক্লাব ব্রুজের হয়ে পেশাদার ক্যারিয়ার শুরু করা মিউনিয়ের শেষ চার মৌসুম কাটিয়েছেন পিএসজিতে। প্যারিসিয়ানদের হয়ে চার মৌসুমে ১২৮ বার মাঠে নেমেছিলেন তিনি। ডর্টমুন্ডে আসতে পেরে মিউনিয়ের নিজেও বেশ খুশি, “আমি যে ধরনের ফুটবল খেলি সেটা ডর্টমুন্ডের খেলার ধরনের সঙ্গে মানানসই।”

    গত ফেব্রুয়ারিতে পিএসজির হয়ে চ্যাম্পিয়নস লিগের ম্যাচ খেলতে সিগনাল ইদুনা পার্কে গিয়েছিলেন মিউনিয়ের। আর তখনই ক্লাবের ফ্যানবেজ এবং স্টেডিয়ামের পরিবেশ দেখে ক্লাবের প্রতি তার এক ধরনের ভালো লাগা তৈরি হয়। আর সেজন্যই পিএসজি ছাড়ার সিদ্ধান্ত নেওয়ার পরই ডর্টমুন্ডের প্রস্তাব নিয়ে ভাবা শুরু করেন মিউনিয়ের, “ডর্টমুন্ড তাদের অসাধারণ ফ্যানবেজের জন্য বিখ্যাত। সত্যি বলতে সেদিন এখানে এসে খেলার অভিজ্ঞতা আমার ডর্টমুন্ডে আসার সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বেশ বড় প্রভাব রেখেছে। আমি উচ্চাকাঙ্ক্ষী, ব্রুজ এবং পিএসজির মতো ডর্টমুন্ডের হয়েও শিরোপা জিততে চাই।”

    এদিকে ডর্টমুন্ডে দুই বছর ধারে খেলে এই মৌসুম শেষেই রিয়ালে ফেরার কথা হাকিমির। তবে ডর্টমুন্ড তাকে আরও অন্তত এক মৌসুমের জন্য রেখে দিতে চায়, সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন যর্ক, “আমরা রিয়াল মাদ্রিদ এবং আশরাফের সঙ্গে আলোচনা করছি, যাতে আগামী মৌসুমেও সে ডর্টমুন্ডের হয়েই খেলতে পারে।”

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন