• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    ডোপিং-ফিক্সিংয়ের মতো বর্ণবাদকেও 'গুরুতর' অপরাধ হিসেবে দেখার অনুরোধ হোল্ডারের

    বিশ্বজুড়ে বর্ণবাদ বিরোধী আন্দোলন চলছে। ক্রিকেট অঙ্গনেও বিষয়টি নিয়ে কথা হচ্ছে বেশ। বিশেষভাবে ড্যারেন স্যামি আইপিএলে বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন, এমন খবর নিজেই সামাজিক মাধ্যমে জানানোর পর ক্রিকেটে বর্ণবাদের বিষয়ে নতুন করে ভাবতে হচ্ছে সংশ্লিষ্ট সবাইকে। এমন অবস্থায় ক্রিকেটে ম্যাচ ফিক্সিং এবং ডোপ পাপের মতো বর্ণবাদকেও ‘গুরুতর শাস্তিযোগ্য অপরাধ’ হিসেবে চিহ্নিত করতে পরামর্শ দিয়েছেন উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার।

    বিবিসি স্পোর্টের সঙ্গে এই ব্যাপারে স্পষ্ট করে মত জানিয়েছেন হোল্ডার, “ডোপিং এবং দুর্নীতির জন্য যেমন শাস্তি দেওয়া হয়, বর্ণবাদী আচরণের জন্যও তেমন শাস্তি দেওয়া উচিৎ। যেহেতু আমাদের খেলায় এই সমস্যাটি রয়েছে, এটার সমাধানে কার্যকরী ব্যবস্থা নিতে হবে।”

    বর্ণবাদের বিরুদ্ধে আইসিসির বর্তমান আইনে প্রথমবার এই অপরাধ করলে ৪ টেস্ট অথবা ৮ টি সীমিত ওভারের ম্যাচে অভিযুক্ত ব্যক্তিকে নিষিদ্ধ করার বিধান রয়েছে। আর তৃতীয়বার এই আইন লঙ্ঘন করলে আজীবন নিষিদ্ধ করার নিয়ম রয়েছে।


    বর্ণবাদী আচরণকে ক্রিকেটের অন্যান্য কুকর্মের মতোই ‘গুরুতর’ হিসেবে বিবেচনা করার সঙ্গে খেলোয়াড়দের প্রতিটি সিরিজের আগে বর্ণবাদের বিষয়ে ব্রিফ দেওয়ার পরামর্শও দিয়েছেন হোল্ডার, “আমাদের যেমন ডোপিং এবং দুর্নীতির বিষয়ে ব্রিফ দেওয়া হয়, তেমনি প্রত্যেক সিরিজ শুরুর আগে বর্ণবাদের বিষয়েও ব্রিফিং দেওয়া উচিৎ। আমার মূল কথা হচ্ছে, বিষয়টি নিয়ে শিক্ষার প্রসার ঘটাতে হবে। আমি ব্যক্তিগতভাবে এমন ঘটনার মুখোমুখি না হলেও কয়েকটি ঘটনা শুনেছি এবং দেখেছি। এমন আচরণ মোটেই গ্রহণযোগ্য নয়।”

    এদিকে আগামী ৮ জুলাই থেকে শুরু হতে যাওয়া ইংল্যান্ডের বিপক্ষে ৩ টেস্টের সিরিজে নিজেদের জার্সির কলারে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখাটি সংযুক্ত করার ঘোষণা দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ফুটবলে ইংলিশ প্রিমিয়ার লিগেও সব ক্লাব জার্সির হাতায় ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখাটি যুক্ত করেছে।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন