• ফর্মুলা ওয়ান
  • " />

     

    অবসর ভেঙে ফর্মুলা ওয়ানে ফিরছেন ফার্নান্দো আলোন্সো

    পরপর দুইবার ফর্মুলা ওয়ান জেতা কিংবদন্তী স্প্যানিশ রেসার ফার্নান্দো আলোন্সো আবার ফর্মুলা ওয়ানের রেস ট্র্যাকে ফেরার ঘোষণা দিয়েছেন। তিনি ফিরছেন পুরনো ঠিকানায়, প্রথম ফর্মুলা ওয়ান টিম রেনোঁর হয়ে।

    রেনোঁর টিম প্রিন্সিপাল এবং ম্যানেজিং ডিরেক্টর সিরিল আবিতেবোল আলোন্সোর ফেরার খবরের সত্যতা নিশ্চিত করেছেন, "আলোন্সোকে সাইন করানো রেনোঁ গ্রুপের ফরমুলা ওয়ান নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনার অংশ। আমরা আবারো ফরমুলা ওয়ানের শীর্ষে ফিরে যেতে চাই।"

    ৩৯ বছর বয়সী আলোন্সো ২০২১ মৌসুমে আবারো রেনোঁর ড্রাইভিং হুইলের পেছনে বসবেন। তাঁর পার্টনার থাকবেন ফ্রেঞ্চ তরুণ এস্তেবান ওকোন। ২০০৫ ও ২০০৬ এ রেনোঁর হয়ে ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়নশিপ জেতা এই রেসারকে ফর্মুলা ওয়ানের সর্বকালের সেরাদের একজন বলে মনে করেন অনেকেই। 

    ব্যাপারটা শুরু হয়েছিল সেবাশ্চিয়ান ভেটেলের ফেরারির সাথে সম্পর্কচ্ছেদের ঘোষণা দিয়ে। এর কিছুদিন পরেই ফেরারি জানায় তাদের দলে ভেটেলের জায়গা নেবেন ম্যাকলারেনের কার্লোস সাইঞ্জ। প্রায় একই সময়ে ম্যাকলারেন জানিয়েছে, সাইঞ্জের জায়গায় ল্যান্ডো নরিসের পার্টনার হিসেবে যোগ দিচ্ছেন রেনোঁর অস্ট্রেলিয়ান তরুণ ড্যানিয়েল রিকার্ডো। এর পর থেকেই রেস ট্র্যাকে বেশ গুঞ্জন হচ্ছিল রেনোঁতে আলোন্সোর ফেরা নিয়ে।

    ফার্নান্দো আলোন্সো ২০১৮ তে ফর্মুলা ওয়ান থেকে বিদায় নেন। ফর্মুলা ওয়ানের ক্যারিয়ার শেষে তিনি এন্ডিউরেন্স রেসিং এর দিকে মনোযোগ দেন এবং সেখানেও শীর্ষে পৌঁছে যান খুব দ্রুতই। ২০১৮ তে ফর্মুলা ওয়ান ছাড়ার পর আলোন্সো পরপর দুই বছর বিশ্বের সবচেয়ে পুরনো এবং ঐতিহ্যবাহী রেসিং কম্পিটিশন, ২৪ ঘন্টার  লে মঁস চ্যাম্পিয়নশিপে অংশ নেন টিম টয়োটার হয়ে। লে মঁসের শিরোপা জেতেন ২০১৮ ও ২০১৯ এ। টয়োটার হয়ে ২০১৮-১৯ মৌসুমের ফিয়া ওয়ার্ল্ড এন্ডিউরেন্স চ্যাম্পিয়নশিপেরও শিরোপা জেতেন আলোন্সো। পাশাপাশি ২০১৯ এর ২৪ ঘন্টার ডেটোনা চ্যাম্পিয়নশিপও জেতেন ওয়েইন টেইলর রেসিং টিমের হয়ে। 

     

    ২০০৫ ও ২০০৬ এ রেনোঁর হয়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন ফার্নান্দো আলোন্সো


    আলোন্সো ফর্মুলা ওয়ানের সার্কিটে পা রেখেছিলেন টিম মিনার্দির হয়ে ২০০১ এ। তখন তার বয়স কেবল বিশ। মিনার্দির টেস্ট ড্রাইভার থাকা অবস্থাতেই ২০০২ সালে রেনোঁ আলোন্সোকে তাদের টিমে ভেড়ায় টেস্ট ড্রাইভার হিসেবে। ২০০৩ এ গাড়িতে বসার সুযোগ হয় এই স্প্যানিয়ার্ডের।

    ফরমুলা ওয়ানে তখন মাইকেল শুমাখার যুগ। ২০০০ থেকে ২০০৪ এর মাঝে পরপর ৫ বার ফরমুলা ওয়ানের চ্যাম্পিয়নশিপ জেতেন এই জার্মান। ক্রমেই অজেয় মনে হতে থাকা শুমাখারকে ২০০৫ এবং এরপর ২০০৬ তে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়ে ২০০৭ এ আলোন্সো যোগ দেন ম্যাকলারেনে। ২০০৭ এ শিরোপা জেতেন ফেরারির কিমি রাইকোনেন, ওটাই ফেরারির সর্বশেষ ফর্মুলা ওয়ান শিরোপা। সেবার আলোন্সো হন তৃতীয়, ম্যাকলারেনে তাঁর পার্টনার তরুণ ব্রিটিশ রেসার লুইস হ্যামিল্টন শেষ করেন আলোন্সোর আগে।

    লুইস হ্যামিল্টন এবং ম্যাকলারেনের মালিকপক্ষের সাথে ঝামেলার কারণে অবশ্য পরের বছর আবারও রেনোঁতে ফিরে যান আলোন্সো। শুমাখারের অভাব পূরণ করতে ফেরারি তাঁকে দলে ভেড়ায় ২০১০ এ। এরপর ২০১৪ পর্যন্ত আলোন্সো ফেরারির হয়েই ফর্মুলা ওয়ানে অংশগ্রহণ করেন। এই সময়টাতে তাঁর মূল প্রতিপক্ষ ছিলেন রেড বুলের জার্মান তরুণ সেবাশ্চিয়ান ভেটেল। তুমুল প্রতিদ্বন্দ্বিতা সত্ত্বেও স্প্যানিয়ার্ডকে হতাশ করে  ভেটেল জেতেন প্রতিবারই।

    জিততে মরিয়া ফেরারি আলোন্সোকে বিদায় দিয়ে চুক্তি করে ভেটেলের সাথে। আলোন্সো ফিরে যান ম্যাকলারেনে, কিন্তু দ্বিতীয় দফাতেও  সম্পর্কের কোন উন্নয়ন হয় নি। ২০১৮ তে ম্যাকলারেনের সাথে চুক্তি শেষে ফর্মুলা ওয়ান থেকে অবসরের ঘোষণা দেন আলোন্সো।

    ক্যারিয়ারের দ্বিতীয় শুরুতে কেমন করবেন এই কিংবদন্তী রেসার? তাঁর ফেরারির আমলের পুরনো পার্টনার ৪০ বছর বয়সী কিমি রাইকোনেন  বয়সের সাথে যুঝে কোনমতে টিকে আছেন। ওদিকে তাঁর ম্যাকলারেনের পুরনো পার্টনার লুইস হ্যামিল্টন এগোচ্ছেন দর্বকালের সেরা হওয়ার পথে। সামনের বছরই দেখা যাবে বুড়ো হাড়ে কতটা ভেল্কি দেখাতে পারেন এই স্প্যানিয়ার্ড।    

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন