• ফর্মুলা ওয়ান
  • " />

     

    ইতালিয়ান গ্রাঁ প্রিঃ মনজায় চমক, ৯ বছর পর রেস জিতল ম্যাকলারেন

    ইতালিয়ান গ্রাঁ প্রিঃ মনজায় চমক, ৯ বছর পর রেস জিতল ম্যাকলারেন    

    ফরমুলা ওয়ানের সবচেয়ে ঐতিহাসিক এবং বিখ্যাত ট্র্যাক মনজা সার্কিটে আবারো ফরমুলা ওয়ান দেখল চমক। গত বছরের মত এবারও পোডিয়ামে নেই মার্সিডিজ বা রেড বুলের কোন ড্রাইভার। বরঞ্চ ৯ বছর পর গ্রাঁ প্রি জয়ের স্বাদ পেল টিম ম্যাকলারেন। পোডিয়ামের ১ম এবং ২য় দুইটি জায়গাই দখল করে নিয়েছেন ম্যাকলারেনের দুই ড্রাইভার ড্যানিয়েল রিকার্ডো এবং ল্যান্ডো নরিস। 

    আগের দিন কোয়ালিফাইং এ ফরমুলা ওয়ানের দ্বিতীয় স্প্রিন্ট রেসে এই সার্কিটেই মার্সিডিজের ভ্যালটেরি বোটাস জয় তুলে নিয়েছিলেন। কিন্তু দুইটি পাওয়ার ইউনিট বদল করার দায়ে গ্রিড পেনাল্টি নিতে হয় বোটাসকে, এতে পোল পজিশানে উঠে আসেন বর্তমান মৌসুমে শীর্ষে থাকা রেড বুলের ম্যাক্স ভারস্টাপেন। লুইস হ্যামিল্টন রেস শুরু করেন ৪র্থ অবস্থান থেকে। স্প্রিন্ট কোয়ালিফাইং এ রিকার্ডো ছিলেন ৩য়তে। রেস শুরু করার পরপরই দারুণ স্টার্টে রিকার্ডো শুরুতেই এক লাফে প্রথম অবস্থান দখল করে নেন। তাঁর টিম মেট ল্যান্ডো নরিস দখল করেন ২য় অবস্থান।হ্যামিল্টন এবং ভারস্টাপেনের ক্র্যাশের আগ পর্যন্ত নরিস দারুণ রক্ষনাত্মক ড্রাইভে হ্যামিল্টনকে ঠেকিয়ে রেখেছিলেন একাই। পুরো রেসেই প্রায় ১ম আর ২য় অবস্থান ছিল ম্যাকলারেনের দখলে আর ৩য় অবস্থান নিয়ে লড়াই করেছেন হ্যামিল্টন ও ভারস্টাপেন। একটা বাজে পিটস্টপের কারণে ভারস্টাপেন এগিয়ে যাওয়ার সুযোগ হারান এবং পরপরই মার্সিডিজের একটা ধীরগতির পিটস্টপের কারণে হ্যামিল্টনও একইভাবে এগিয়ে যাওয়ার সুযোগ হারান। রেসের মাঝামাঝি সময়ে মনজার তৃতীয় শিকেনে হ্যামিল্টনকে ওভারটেইক করতে গিয়ে গাড়ির ব্যালেন্স হারিয়ে ফেলেন ভারস্টাপেন, রেড ভুলের গাড়ি উঠে পড়ে হ্যামিল্টনের ককপিটের উপর। অল্পের জন্য বড় দুর্ঘটনা থেকে রেহাই পেয়েছেন হ্যামিল্টন। ওদিকে হ্যামিল্টনের টিমমেট ভ্যালটেরি বোটাস পেনাল্টির কারণে সবার শেষে থেকে রেস শুরু করেও দারুণ রিকভারি করে পোডিয়ামের ৩য় স্থান দখল করেন। ৩য় অবস্থানে আসলে রেস শেষ করেছিলেন রেড বুলের সার্জিও পেরেজ, কিন্তু অবৈধ ওভারটেকিং এর কারণে ৫ সেকেন্ড পেনাল্টি পান তিনি, পোডিয়াম অবস্থান চলে যায় ৪র্থতে শেষ করা বোটাসের কাছে। 

    চমৎকার পারফর্মেন্সে ড্রাইভার অফ দা ডে'র খেতাব গেহে ড্যানিয়েল রিকার্ডোর কাছে। এটি রিকার্ডোর ৯ম গ্রাঁ প্রি জয়। তিনি সর্বশেষ ফরমুলা ওয়ানে রেস জিতেছিলেন ২০১৮ সালে রেড বুলের হয়ে। ৩য় হওয়ার দৌড়ে ফেরারিকে টেক্কা দিয়ে আবারো এগিয়ে গেল ম্যাকলারেন। কিন্তু চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে এখনো হ্যামিল্টন থেকে ৫ পয়েন্ট এগিয়ে ম্যাক্স ভারস্টাপেন। মনজার দুর্ঘটনার জন্য সোচিতে রাশিয়ান গ্রাঁ প্রিতে ম্যাক্স ভারস্টাপেনকে গ্রিড পেনাল্টি নিতে হবে। রাশিয়াতেও কি নিজের শীর্ষস্থান ধরে রাখতে পারবেন ম্যাক্স? হ্যামিল্টনের রাজত্বের অবসান ঘটাতে পারবেন? আর দুই সপ্তাহ পর সোচিতে বুঝা যাবে সেটা।  

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন