• ফর্মুলা ওয়ান
  • " />

     

    হ্যামিল্টন-ভারস্টেপেনের বিতর্কিত শেষ রেস: কী হয়েছিল আবু ধাবি গ্রাঁ প্রিতে?

    হ্যামিল্টন-ভারস্টেপেনের বিতর্কিত শেষ রেস: কী হয়েছিল আবু ধাবি গ্রাঁ প্রিতে?    

    দারুণ উত্তেজনাকর এবং বিতর্কিত এক রেসে আবু ধাবি গ্রাঁ প্রির সর্বশেষ ল্যাপের সর্বশেষ কর্নারে লুইস হ্যামিল্টনকে ওভারটেইক করে নিজের প্রথম ফরমুলা ওয়ান ড্রাইভারস চ্যাম্পিয়নশিপ জিতেছেন রেড বুলের ডাচ রেসার ম্যাক্স ভারস্টাপেন। 


    যারা রেস দেখেননি বা দেখেছেন, সবাই বেশ সন্দীহান ছিলেন আসলে শেষ ৫ ল্যাপে কী হয়েছে। মার্সিডিজ অফিশিয়ালি এফআইএ এর কাছে অভিযোগ দাখিল করেছে। তাদের হিসেবমতে দুই ক্ষেত্রে রেস ডিরেক্টর মাইকেল মাসি ফরমুলা ওয়ানের আইনের তোয়াক্কা না করেই কিছু সিদ্ধান্ত নিয়েছেন বা বদলেছেন। মার্সিডিজের আপত্তি অবশ্য ধোপে টেকে নি। কোন আইনের বিচ্যুতি ঘটিয়েছেন মাইকেল মাসি সেটা জানার আগে প্রথমে ফিরে যেতে হবে ৫৩ তম ল্যাপে। 

    লাতিফির ক্র্যাশ
    ৫৩ তম ল্যাপে উইলিয়ামসের নিকোলাস লাতিফি হাসের মিক শুমাখারের সাথে টক্কর দিতে গিয়ে গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে বাজে ভাবে ব্যারিয়ারে ক্র্যাশ করেন। লাতিফির তেমন কিছু না হলেও, রেস ডিরেক্টর তৎক্ষণাত ইয়েলো ফ্ল্যাগ দেখিয়ে ট্র্যাকে সেফটি কার প্রবেশ করান।
    এই দুর্ঘটনার আগ পর্যন্ত হ্যামিল্টনের মার্সিডিজ বেশ ভাল রকম লিডেই ছিল ২য় অবস্থানে থাকা ম্যাক্স ভারস্টাপেনের রেড বুল থেকে। হ্যামিল্টনের থেকে  অনেক ফ্রেশ টায়ার থাকা সত্ত্বেও ম্যাক্স তাদের ব্যবধান খুব একটা কমাতে পারছিলেন না। সেফটি কার ট্র্যাকে আসার সাথে সাথেই রেড বুল ম্যাক্সকে পিট করায় এবং সফট টায়ারে চেঞ্জ করে দেয়। ওদিকে পিট করলে পজিশান হারাতে হবে, রেসের যেখানে আর মাত্র ৪-৫ ল্যাপ বাকি সেখানে মার্সিডিজ হ্যামিল্টনকে পিট করানোর ঝুঁকি নেয় নি। হ্যামিল্টন ভাল মতনই জানতেন, সেফটি কারের যাত্রা শেষ হয়ে যদি রেস পুনরায় এক ল্যাপের জন্যও চালু হয় তবে তিনি বিপদে পড়বেন কারণ তার টায়ার প্রায় ৩০ ল্যাপ পুরনো, ওদিকে ম্যাক্সের ফ্রেশ এবং সফট টায়ার। ঝামেলাটা হয়েছে এর পরপরই। 

    সেফটি কার, রেসের আর বাকি ৫ ল্যাপ
    ম্যাক্স পিট করে যখন ট্র্যাকে জয়েন করলেন তখন তার আর হ্যামিল্টনের মাঝে আরো ৫টি ল্যাপড গাড়ি চলে এসেছে। তারা ল্যাপড, অর্থাৎ রেস লিডার লুইস এবং ম্যাক্সের থেকে তারা ১ ল্যাপ পিছিয়ে আছেন। রেড বুল টিম বুঝতে পারে যে সেফটি কার শেষে রেস যদি শুরুও হয় অন্তত ১ ল্যাপের জন্য, সেক্ষেত্রেও ম্যাক্স সুবিধে করতে পারবেন না কারণ ম্যাক্স এবং লুইসের মাঝে আরো ৫টা গাড়ি আছে যারা ম্যাক্সকে পাস করতে দিলেও ১ ল্যাপের মাঝে ৫জনকে পাস করে হ্যামিল্টনকে ওভারটেইক করাটা বেশ দুঃসাধ্য। আবার এফআইএ আইন ৪৮.১২ অনুযায়ী সেফটি কারের পেছনে যদি কোন ল্যাপড গাড়ি থাকে তবে তাদেরকে ‘আনল্যাপ’ করতে দেওয়ার পরই কেবল রেস শুরু হওয়া সম্ভব। অর্থাৎ যেসব গাড়ি রেস লিডার থেকে ১ ল্যাপ বা তার বেশি পিছিয়ে আছে তারা নির্ধারিত স্পিড লিমিটের মাঝেই রেস লিডার এবং সেফটি কারকে অতিক্রম করে আবার পিছে নিজ নিজ অবস্থানে ফিরে যাওয়ার পরই রেস শুরু হতে পারবে। কিন্তু বাকি আছে মাত্র ২-৩ ল্যাপ এর মাঝে সবাইকে আনল্যাপ করতে দিলে সেফটি কারের পিছেই রেস শেষ করতে হবে, রেসিং ল্যাপের মত সময় পাওয়া যাবে না। কাজেই রেড বুলের দাবী ছিল, রেড ফ্ল্যাগ দিয়ে রেস রিস্টার্ট করা হোক স্টার্টিং গ্রিড থেকে। এতে করে ভারস্টাপেন নতুন টায়ারের সুবিধা পাবেন অন্তত এক ল্যাপ, এবং সামনে ট্রাফিকও থাকবে না। রেস ডিরেক্টর মাইকেল মাসি রিস্টার্টের সম্ভাবনা নাকচ করে দেন, কারণ এর মাঝেই ট্র্যাক প্রায় পরিষ্কার হয়ে গিয়েছে। এরপর মাইকেল মাসি সকল রেসারকে সংকেত পাঠান যেন কেউ ওভারটেইক না করে, আনল্যাপও নয়। এবার রেড বুল আবার প্রতিবাদ করে, ৪৮.১২ এর বরাত দিয়ে তারা মাসিকে জানায় নিয়ম অনুযায়ী ল্যাপড গাড়িগুলোকে আনল্যাপ করতে দেওয়া উচিত। 

    বিতর্কিত সিদ্ধান্ত
    এরপর মাসি যে সিদ্ধান্তটা নেন সেটিই সবচেয়ে বিতর্কিত। ল্যান্ডো নরিস, এস্তেবান ওকোন, ফার্নান্দো আলোন্সো, শার্ল লেক্লের এবং সেবাশ্চিয়ান ভেটেল - কেবল এই ৫টা রেসারকে তিনি মেসেজ পাঠান আনল্যাপ করার। এতে ভারস্টাপেন এবং হ্যামিল্টনের মাঝের ট্রাফিক পরিষ্কার হয়ে যায় এবং হ্যামিল্টনের ঠিক পাশাপাশি এসে অবস্থান নেন ম্যাক্স। ঐ মেসেজের সাথে সাথেই সেফটি কার এন্ডিং হওয়ার ঘোষণা আসে, যার অর্থ রেস শুরু হতে যাচ্ছে এক ল্যাপের জন্য এবং বাকি ল্যাপড গাড়িরা আর ল্যাপ করার সুযোগ পাবে না। এবং খুব স্বাভাবিক ভাবেই এক ল্যাপের জন্য রেস শুরু হলে নতুন টায়ারে শেষ কর্নারে হ্যামিল্টনকে পিছে ফেলে আবু ধাবি গ্রাঁ প্রি এবং ২০২১ এর ফরমুলা ওয়ান চ্যাম্পিয়নশিপ জিতে নেন ম্যাক্স ভারস্টাপেন। 
    মার্সিডিজের দাবী এখানে দুইটি নিয়ম অমান্য করা হয়েছে। ৪৮.১২ এবং ৪৮.১৩ আইন অনুযায়ী সেফটি কারের পেছন থেকে সবাই আনল্যাপ করার পরই রেস শুরু হতে পারবে। এবং সর্বশেষ ল্যাপড গাড়ি রেস লিডারকে অতিক্রম করলেই কেবল সেফটি কার এন্ডিং হতে পারে। এক্ষেত্রে মাত্র ৫টি গাড়িকে আনল্যাপ করার সুযোগ দেওয়ার পরই রেস শুরু করা হয়েছে। মার্সিডিজ প্রিন্সিপাল টোটো ওলফ রেস শেষে রেস ডিরেক্টর এবং স্টুয়ার্ডদের সাথে অনেক বাকবিতন্ডার পরও এর সুরাহা করতে পারেন নি। রেস ডিরেক্টর মাইকেল মাসি এবং স্টুয়ার্ডদের বক্তব্য হল তারা আইনের ১৫.৩ ধারা অনুসরণ করেছেন, যেখানে বলা আছে সেফটি কার ট্র্যাকে নামানো আর উঠানোর সকল সিদ্ধান্ত রেস ডিরেক্টর এবং স্টুয়ার্ডদের বিবেচনা অনুযায়ী বদল হতে পারে। 
    মার্সিডিজের আপিলে কাজ দেয় নি, ফরমুলা ওয়ানের ইতিহাসের প্রথম ডাচ চ্যাম্পিয়ন হিসেবে ঘোষিত হয়েছেন ম্যাক্স ভারস্টাপেন। হ্যারি কেইন, ক্রিস গেইল থেকে শুরু করে অনেকেই সোশাল মিডিয়াতে এই বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে ঝড় তুললেও লুইস হ্যামিল্টনও এ নিয়ে নিয়ে উচ্চবাচ্য করেন নি। তিনি নতুন বিশ্বচ্যাম্পিয়ন ম্যাক্সকে অভিনন্দনই জানিয়েছেন।