• ফর্মুলা ওয়ান
  • " />

     

    ফ্রেঞ্চ গ্রাঁ প্রিঃ টানটান উত্তেজনায় রেড বুলের টানা তৃতীয় জয় এনে দিলেন ভারস্টাপেন

    ফ্রেঞ্চ গ্রাঁ প্রিঃ টানটান উত্তেজনায় রেড বুলের টানা তৃতীয় জয় এনে দিলেন ভারস্টাপেন    

    ফ্রান্সের দক্ষিণে মার্সেইর পল রিকার্ড সার্কিট বরাবরই একঘেয়ে রেসের জন্য বিখ্যাত ছিল। কিন্তু গতকালের ফ্রেঞ্চ গ্রাঁ প্রি সেই ‘বোরিং’ তকমার উপর ঝাঁটা মেরে ফরমুলা ওয়ান ভক্তদের উপহার দিল টানটান উত্তেজনার এক রেস। একেবারে অন্তিম মুহূর্তে হ্যামিল্টনের থেকে জয় ছিনিয়ে নিয়ে রেড বুলের ম্যাক্স ভারস্টাপেন চ্যাম্পিয়নশিপে তাঁর শীর্ষ স্থান ধরে রাখলেন। এই মৌসুমে এ নিয়ে তিনটি গ্রাঁ প্রি জয় চলে এল ভারস্টাপেনের ঘরে। 
    আগের দিন কোয়ালিফাইং এ চুল পরিমাণ ব্যবধানে হ্যামিল্টনের থেকে পোল পজিশান কেড়ে নিয়েছিলেন ভারস্টাপেন। রেস ডে তে পোল পজিশানে শুরু করলেও প্রথম ল্যাপেই ভারস্টাপেনের ভুলকে কাজে লাগিয়ে লিডে চলে যান বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন লুইস হ্যামিল্টন। দুই মার্সিডিজ ড্রাইভার হ্যামিল্টন ও বোটাসের সাথে দুই রেড বুল ড্রাইভার ভারস্টাপেন ও পেরেজের লড়াই চলেছে প্রায় গোটা রেস জুড়েই। আরো একবার মার্সিডিজের পিট কৌশলের ঝামেলায় ভুগতে হয়েছে হ্যামিল্টন এবং বোটাস দুইজনকেই। ১৯তম ল্যাপে ২য় অবস্থানে থেকেই প্রথমে পিট করেন ভারস্টাপেন, ওদিকে মার্সিডিজ হ্যামিল্টনের আগে বোটাসকে পিট করায়। মার্সিডিজ চেয়েছিল ভারস্টাপেনের এক ল্যাপ পরে হ্যামিল্টনকে পিট করাতে যাতে হ্যামিল্টনের লিডটা বড় হয়। কিন্তু নতুন টায়ারে চমৎকার আউট ল্যাপে হ্যামিল্টন পিট থেকে বের হওয়ার আগেই লিড নিয়ে নেন ভারস্টাপেন। রেড বুলের পিট কৌশলের এর পরবর্তী মাস্টারস্ট্রোক আসে ৩২তম ল্যাপে। ভারস্টাপেনকে আবারো বক্স করতে বলে রেড বুল দল। এ সময়ে নিজের লিড ফিরে পান লুইস হ্যামিল্টন। রেড বুল ২টি পিটস্টপ নিলেও মার্সিডিজ তাদের ১ স্টপ কৌশলেই স্থির থাকে যদিও ভ্যালটেরি বোটাস শুরু থেকেই তার টিমকে জানিয়ে আসছিলেন যে এটা ২স্টপের রেস হওয়া উচিত। পিটস্টপ থেকে ৩য় পজিশান নিয়ে বের হয়ে ফ্রেশ টায়ার আর একরোখা জয়ের ইচ্ছে নিয়ে ভারস্টাপেন এগুতে থাকেন। ৪৪তম ল্যাপে বোটাসকে ওভারটেইক করে দখল করে নেন ২য় পজিশান। ওদিকে ৪৯তম ল্যাপে তার টিমমেট সার্জিও পেরেজও বোটাসকে ওভারটেইক করে পোডিয়ামে নিজের জায়গা পোক্ত করে নেন। হ্যামিল্টনের সাথে ব্যবধান কমাতে কমাতে টানটান উত্তেজনায় একেবারে শেষের আগের ল্যাপে হ্যামিল্টনকে ওভারটেইক করে ভারস্টাপেন তা%র এবং রেড বুলের জয় নিশ্চিত করেন। এ নিয়ে এই মৌসুমে পরপর ৩টি গ্রাঁ প্রি জিতে নিল রেড বুল, যেটা তাদের ইতিহাসের প্রথম। এই জয়ে হ্যামিল্টন থেকে ১২ পয়েন্ট এগিয়ে গেলেন ভারস্টাপেন। আর রেড বুল ৩৭ পয়েন্ট এগিয়ে গেল মার্সিডিজ থেকে। 



    ভারস্টাপেন ও হ্যামিল্টনের লরাইয়ে কিঞ্চিৎ আড়ালেই পড়ে গিয়েছে ম্যাকলারেনের ল্যান্ডো নরিসের দারুণ পারফর্মেন্স। প্রায় গোটা রেসই নিজের টিমমেট ড্যানিয়েল রিকার্ডো এবং আলফাটাওরির পিয়ের গ্যাসলির সাথে টক্কর দিয়ে ৫ম হয়ে রেস শেষ করেছেন নরিস। রিকার্ডো শেষ করেছেন ৬ষ্ঠ অবস্থানে। 
    মার্সিডিজ ইঞ্জিনিয়াররা রেস শেষে দুইজন ড্রাইভারের কাছেই ক্ষমা চেয়ে নিজেদের ভুল স্বীকার করে নিয়েছেন। কিন্তু রেড বুলের এই লিডের পরিমাণ বেড়েই চলছে যা হয়ত মার্সিডিজের একচ্ছত্র আধিপত্যের শেষ হওয়ার অশনি সংকেতই দিচ্ছে। মার্সিডিজের জন্য আরো শংকার বিষয় এর পরের দুটি রেস হবে রেড বুলের হোম ট্র্যাক অস্ট্রিয়ার রেড বুল রিং এ। রেড বুল আর ম্যাক্স ভারস্টাপেন কি এই জয়ের রথ ধরে রাখতে পারবেন? জানার জন্য অপেক্ষা করতে হবে আরো দুই সপ্তাহ।