• ফর্মুলা ওয়ান
  • " />

     

    স্টাইরিয়ান গ্রাঁ প্রিঃ রেড বুলের ঘরের ট্র্যাকে ভারস্টাপেনের কাছে পাত্তাই পেলেন না হ্যামিল্টন

    স্টাইরিয়ান গ্রাঁ প্রিঃ রেড বুলের ঘরের ট্র্যাকে ভারস্টাপেনের কাছে পাত্তাই পেলেন না হ্যামিল্টন    

    রেড বুলের হোম ট্র্যাক অস্ট্রিয়ার রেড বুল রিং এ ম্যাচ ভারস্টাপেন হতাশ করলেন না। সহজ জয়ে চ্যাম্পিয়নশিপে এখন বর্তমান চ্যাম্পিয়ন হ্যামিল্টনের উপর ১৮ পয়েন্টের লিড তুলে নিলেন স্টাইরিয়ান গ্রাঁ প্রিতে। গতকালকের জয় নিয়ে রেড বুল টানা চারটা গ্রাঁ প্রি জিতে নিল এবার এবং ম্যাক্সের টানা দ্বিতীয় জয় এটা।
    আগেরদিন কোয়ালিফাইং এ ভারস্টাপেন পোল পজিশান পাওয়ার পর থেকেই অনেকটা আঁচ করা যাচ্ছিল রেসের দিন কী হতে যাচ্ছে। মোটামুটি কোনরকম প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই ম্যাক্স শুরু থেকে শেষ পর্যন্ত লিড ধরে রেখে হ্যামিল্টন থেকে প্রায় ৩৫ সেকেন্ডের ব্যবধানে জিতে নিয়েছেন স্টাইরিয়ান গ্রাঁ প্রি। মার্সিডিজ আর নিজের টিমমেট পেরেজ ছাড়া সবাইকে ল্যাপও করেছেন এই ডাচ তরুণ। রেসের শেষ দিকে জেতার সম্ভাবনা নাই দেখে হ্যামিল্টন একটা বাড়তি পিটস্টপ নিয়ে দ্রুততম ল্যাপের পয়েন্টটা পেয়েছেন এটুকুই সান্ত্বনা। পোডিয়ামে ২য় আর ৩য় অবস্থানে মার্সিডিজের দুই ড্রাইভার হ্যামিল্টন এবং বোটাস। রেড বুলের সার্জিও পেরেজ সেকেন্ডের ভগ্নাংশের জন্য পোডিয়ামে জায়গা পান নি। তাঁর দ্বিতীয় পিটস্টপে একটু দেরি হয়ে যাওয়ায় হয়েছে এই বিপত্তি নয়ত ভ্যালটেরি বোটাসকে হয়তো পিছে ফেলতে পারতেনই। 



    মার্সিডিজ আর রেড বুল ড্রাইভারদের পর সবচেয়ে ভাল দিন গিয়েছে ম্যাকলারেনের ল্যান্ডো নরিস এবং দুই ফেরারি ড্রাইভার লেক্লের এবং সাইঞ্জের। সাইঞ্জ শুরু করেছিলেন ১২ থেকে আর শার্ল লেক্লের ৭ এ শুরু করলেও প্রথম ল্যাপেই আলফাটাওরির পিয়ের গ্যাসলির সাথে সংঘর্ষে তার গাড়ির বেশ খানিকটা ক্ষতি হয় এবং ওই ল্যাপেই তাকে পিটে যেতে হয়। এরপর চমৎকার পারফরমেন্সে একে একে ভেটেল, রাইকোনেন, রিকার্ডোদের ওভারটেইক করে রেস শেষ করেন ঠিক তার টিমমেট সাইঞ্জের পিছে ৭ম হয়ে। ড্রাইভার অফ দা ডে’র খেতাবটাও যায় লেক্লেরের কাছেই। 
    মাত্র এক সপ্তাহ পরই আবার এই রেড বুল রিং এই অস্ট্রিয়ান গ্রাঁ প্রি দিয়ে ফিরছে ফরমুলা ওয়ান। হ্যামিল্টন থেকে ভারস্টাপেনের লিড ১২ পয়েন্টের এবং মার্সিডিজ থেকে রেড বুলের লিড ৪০ পয়েন্টের। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে কোন বড় কিছু না ঘটলে এই ব্যবধান আরো বাড়বেই এক সপ্তাহ পর।