• ফর্মুলা ওয়ান
  • " />

     

    হাঙ্গেরিয়ান গ্রাঁ প্রিঃ প্রায় পরাবাস্তব রেসে ক্যারিয়ারের প্রথম জয় ওকোনের

    হাঙ্গেরিয়ান গ্রাঁ প্রিঃ প্রায় পরাবাস্তব রেসে ক্যারিয়ারের প্রথম জয় ওকোনের    

    ২০২১ এর হাঙ্গেরিয়ান গ্রাঁ প্রিকে কীভাবে ব্যাখ্যা করা যায়? পরাবাস্তব? হয়ত। হাঙ্গারোরিং এ এক পরাবাস্তব রেসের পর নিজের ক্যারিয়ারের প্রথম গ্রাঁ প্রি জয় পেলেন অ্যালপিনের ফ্রেঞ্চ ড্রাইভার এস্তেবান ওকোন। অ্যাস্টন মার্টিনের সেবাশ্চিয়ান ভেটেল ২য় এবং বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন মার্সিডিজের লুইস হ্যামিল্টন শেষ করেছেন ৩য় অবস্থানে। যদিও রেসের পরের পর্যবেক্ষণে ফরমুলা ওয়ান কর্তৃপক্ষ এক অভিযোগের ভিত্তিতে ভেটেলকে ডিসকোয়ালিফাইড ঘোষণা করেছেন, অ্যাস্টন মার্টিন দল এর বিরুদ্ধে আপিল করেছে। আপিল ব্যর্থ হলে হ্যামিল্টন হবেন ২য় এবং ফেরারির কার্লোস সাইঞ্জ হবেন ৩য়। এই পোডিয়ামে আবার চ্যাম্পিয়নশিপে ভারস্টাপেনকে পিছে ফেলে নিজের শীর্ষস্থান পুনরুদ্ধার করলেন হ্যামিল্টন। 
    আগের দিন কোয়ালিফাইং এ দারুণ পারফর্মেন্সে পোল পজিশান নিয়ে নেন লুইস হ্যামিল্টন। এতে অবশ্য অবাক হওয়ার কিছু ছিল না, হাঙ্গারোরিং বরাবরই হ্যামিল্টনের সবচেয়ে পছন্দের সার্কিটগুলোর একটি ছিল। রেকর্ড ৮ বার জিতেছেন হাঙ্গেরিয়ান গ্রাঁ প্রি। গ্রিডে তার পেছনেই শুরু করবেন তার টিমমেট বোটাস এবং রেড বুলের ম্যাক্স ভারস্টাপেন। বৃষ্টি ভেজা ট্র্যাকে রেস শুরু করার প্রায় পরপরই বাঁধে বিপত্তি। হ্যামিল্টন এগিয়েই ছিলেন কিন্তু তাঁর টিমমেট ভ্যালটেরি বোটাস বেশ সমস্যায় পড়ছিলেন ভেজা ট্র্যাকে। ঠিক সময়ে ব্রেক করতে না পারায় তাঁর গাড়ি আঘাত করে ম্যাকলারেনের ল্যান্ডো নরিসকে এবং এই চেইন রিএকশানে একইসাথে অকেজো হয়ে যায় রেড বুলের সার্জিও পেরেজ এবং ম্যাক্স ভারস্টাপেনের গাড়ি। ওদিকে অ্যাস্টন মার্টিনের লান্স স্ট্রোল ট্র্যাকে পিছলে আঘাত করেন ফেরারির শার্ল লেক্লেরকে। রেড ফ্ল্যাগ দিয়ে রেস থামিয়ে দেওয়া হয়। রেস থেকে ছিটকে যান বোটাস, পেরেজ, নরিস, স্ট্রোল ও লেক্লের। রেস পুনরায় শুরু হওয়ার সময় ঘটে আরেক অভূতপূর্ব কান্ড। বৃষ্টি শেষ হয়ে আসায় রেড ফ্ল্যাগের সুযোগে সব গাড়িই পিট করে এবং ইন্টারমিডিয়েট(বৃষ্টির জন্য) টায়ার পালটে নেয়। কিন্তু হ্যামিল্টন পিটে না গিয়ে গ্রিডে হাজির হন, এবং এক পরাবাস্তব ছবিতে দেখা যায় হ্যামিল্টন একাই রেস শুরু করছেন। এই ভুলের মাশুল হ্যামিল্টনকে গুনতে হয়েছে সাথে সাথেই। হ্যাঁমিল্টনকে পিট করতে হয় এর পরের ল্যাপে, এতে সবার শেষে চলে যাব তিনি। এরপর ট্রেডমার্ক হ্যামিল্টন

    একা রেস শুরু করছেন হ্যামিল্টন

    ঘরানায় একেরপর এক গাড়িকে পিছে ফেলতে থাকেন তিনি। ১৯ তম ল্যাপ দ্বিতীয়বার যখন পিট করেন তখন চারটা গাড়িকে পিছে ফেলে দিয়েছেন। ৪৬তম ল্যাপে যখন তৃতীয়বার পিটে যান তখন তিনি ৪র্থ অবস্থানে। মার্সিডিজ টিম আশা করে ছিল হ্যামিল্টন কোন মিরাকল ঘটিয়ে রেস জিতে যাবেন, কিন্তু সেটা হতে দেন নি অ্যালপিনের আলোন্সো। প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন ফার্নান্দো আলোন্সো প্রায় গোটা রেসেই দারুণ দক্ষতায় হ্যামিল্টনকে ঠেকিয়ে রেখেছিলেন। রেস শেষ হওয়ার মাত্র ৫ ল্যাপ বাকি থাকতে আলোন্সোকে ওভারটেইক করেন। ওকোন আর ভেটেলের মাঝেও বেশ লড়াই জমেছিল তবে ওকোন মাথা ঠান্ডা রেখে রেস শেষ করেছেন শীর্ষে থেকেই। শেষ থেকে উঠে এসে হ্যামিল্টন পোডিয়াম অবস্থানে গিয়েছেন রেসের দুই ল্যাপ বাকি থাকতে, ফেরারির কার্লস সাইঞ্জকে ওভারটেইক করে। ওদিকে গাড়ি বাজেভাবে ক্ষতিগ্রস্থ হওয়াতেও ভারস্টাপেন রেস চালিয়ে গিয়েছেন এবং অসামান্য দক্ষতায় ভারসাম্যহীন ভাঙা গাড়ি নিয়েই শীর্ষ দলেশে রেস শেষ করে ১ পয়েন্ট নিয়ে নেন/  অসামান্য ডিফেন্সিভ ড্রাইভিং এর জন্য ড্রাইভার অফ দা ডে’র খেতাব যায় ফার্নান্দো আলোন্সোর কাছে। 
    রেসের পরপর জানা যায় নিয়মমাফিক স্যাম্পলিং এর জন্য ট্যাংকে যে পরিমাণ ফুয়েল থাকার কথা তা না থাকায় ডিসকোয়ালিফাই হচ্ছেন ভেটেল। যদি তা হয় তবে ভারস্টাপেনের উপর ৮ পয়েন্টের লিড পাচ্ছেন হ্যামিল্টন। তিন সপ্তাহের বিরতির পর বিখ্যাত স্পা-ফ্রাংকোশাম্পস সার্কিটে বেলজিয়ান গ্রাঁ প্রি দিয়ে ফিরবে ফরমুলা ওয়ান। হাঙ্গেরিতে দুর্ঘটনা ঘটাবার শাস্তি হিসেবে বেলজিয়ামে ৫ অবস্থানের গ্রিড পেনাল্টি জুটেছে বোটাসের ভাগ্যে। বেলজিয়ামে আরো একটি জমজমাট রেসের অপেক্ষায় থাকবে ফরমুলা ওয়ানের ভক্তরা।  

     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন