• ফর্মুলা ওয়ান
  • " />

     

    ফর্মুলা ওয়ানঃ মার্সিডিজ আবারও শীর্ষে, সবার শেষে ফেরারি

    অস্ট্রিয়ার স্টিয়ারমার্কে বছরের দ্বিতীয় গ্রাঁ প্রিতেও জয় তুলে নিল টিম মার্সিডিজ। গতবারের চ্যাম্পিয়ন লুইস হ্যামিল্টন পেলেন তাঁর ২০২০এর প্রথম জয়। স্টিরিয়াতে দ্বিতীয় স্থান অর্জন করে চ্যাম্পিয়নশিপে পয়েন্টের দিক থেকে এখনো শীর্ষে হ্যামিল্টনের ফিনিশ টিমমেট ভ্যাল্টেরি বোটাস। রেড বুলের ম্যাক্স ভারস্টাপেন শেষ করেছেন তৃতীয় অবস্থানে। প্রথম স্থানের হ্যামিল্টনের সাথে তার টাইমের ডিফারেন্স ৩৩.৭ সেকেন্ড। ২০১৫ সালের পর এই প্রথম স্টিরিয়াতে জয় পেল মার্সিডিজ। আরো একবার রেস শুরুর আগে গ্রিডে হাঁটু গেড়ে এবং রেস শেষে পোডিয়ামে ব্ল্যাক স্যালুট দিয়ে চলমান ব্ল্যাক লাইভস ম্যাটারর আন্দোলনের কথা বিশ্ববাসীকে স্মরণ করিয়ে দিলেন হ্যামিল্টন। 

    বৃষ্টিস্নাত এক দিনে প্রতিকূল আবহাওয়ার মাঝেও বরাবরের মতোই চমৎকার পারফর্মেন্সের কারণে কোয়ালিফাইংএ পোল পজিশান পান লুইস হ্যামিল্টন। পরে মূল রেসটা তাঁর জন্য একটু একঘেয়েই হয়েছে বলা যায় কারণ গোটা রেসে তাঁর ধারে কাছেও কেউ আসতে পারে নি। পোল পজিশানে রেস শুরু করে রেড বুল রিং এর ৭১টি ল্যাপের  প্রতি ল্যাপেই প্রথম স্থান ও বেস্ট টাইম দখল করে দ্বিতীয় স্থানে শেষ করা বোটাস থেকে ১৩ সেকেন্ড আগে শেষ করেছেন হ্যামিল্টন। তৃতীয় স্থানের ভারস্টাপেনের জন্যও রেসটা বেশ একঘেয়েই হয়েছে, রেস শেষ হওয়ার পর তিনি নিজেও তা স্বীকার করেছেন। প্রায় গোটা রেস দ্বিতীয় স্থানে থেকে ৬৬ ও ৬৭তম ল্যাপে বোটাসের সাথে দারুণ দুটি লড়াইয়ে শেষমেশ হার মানেন এই তরুণ ডাচ রেসার। টিম মার্সিডিজের চমৎকার পিটস্টপ কৌশল এবং স্টিয়ারিং এর পেছনে বোটাসের নৈপূণ্যে তিনি চতুর্থ স্থান থেকে ধীরে ধীরে এগিয়ে শেষ করেন দ্বিতীয় স্থানে। রেসের সবচেয়ে উত্তেজনাপূর্ণ সময় ছিল সম্ভবত শেষ ল্যাপে। ম্যাকলারেনের ল্যান্ডো নরিস, রেসিং পয়েন্টের ল্যান্স স্ট্রোল এবং রেনোঁর ড্যানিয়েল রিকার্ডো প্রায় গায়ে গা লাগিয়ে লড়ছিলেন পঞ্চম স্থানের জন্য। এরা তিনজন শেষও করেন ১ সেকেন্ডেরও কম ব্যবধানে, এই লড়াইয়ে জয়ী হন ম্যাকলারেনের ব্রিটিশ ড্রাইভার ল্যান্ডো। তবে এই তিনজনের লড়াইয়ের সবচেয়ে আকর্ষণীয় অংশ ছিল সার্জিও পেরেজের অংশগ্রহণ। ৪৮তম ল্যাপে ম্যাকলারেনের অ্যালেক্স অ্যালবনের সাথে সংঘর্ষে ফ্রন্ট উইং বেঁকেচুরে যায় সার্জিওর। এই ভাঙা গাড়ি নিয়েই ধীরে ধীরে একজনের পর একজন রেসারকে ওভারটেক করে শেষ পর্যন্ত যোগ দেন ঐ ত্রয়ীর শ্বাসরুদ্ধকর লড়াইয়ে। এবং সবাইকে অবাক করে নিজের রেসিং পয়েন্টের টিমমেট স্ট্রোল ও রেনোঁর রিকার্ডোর আগে থেকেই ৬ষ্ঠ অবস্থানে শেষ করেন এই মেক্সিকান রেসার। 

     

     

    দুর্ভাগ্য পিছু ছাড়ছে না ফেরারির। এবার প্রথম ল্যাপেই শার্ল লেক্লেরের অতি উচ্চাভিলাষী টার্ন নেওয়ার চেষ্টায় সংঘর্ষে ক্ষতিগ্রস্থ হয় তার টিমমেট সেবাশ্চিয়ান ভেটেলের গাড়ি। প্রথম ল্যাপেই রেস থেকে দুটো গাড়িকেই প্রত্যাহার করে নিতে বাধ্য হয় টিম ফেরারি। পরে এই ঘটনার জন্য ফ্রেঞ্চ তরুণ লেক্লের তাঁর বিদায়ী টিমমেট ভেটেল এবং ফ্যানদের কাছে ক্ষমা প্রার্থনা করেছেন। 

    ফরমুলা ওয়ান আবারো ফিরবে পরের সপ্তাহে হাঙ্গেরিতে। বুদাপেস্টের বিখ্যাত হাঙ্গারোরিং লুইস হ্যামিল্টনের সবচেয়ে প্রিয় ট্র্যাকগুলোর একটি। রেকর্ড সাতবার জিতেছেন হাঙ্গেরিয়ান গ্রাঁ প্রি। জীবনের প্রথম ফর্মুলা ওয়ান মৌসুমেও এই ব্রিটিশ রেসার জিতেছিলেন হাঙ্গেরিতে। মার্সেডিজ এবং হ্যামিল্টনের ফর্ম দেখে মনে হচ্ছে এবারও হয়ত ব্যতিক্রম হবে না।  

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন