• ফর্মুলা ওয়ান
  • " />

     

    দুর্ভাগ্যকে হারালেন ভারস্টাপেন, হাঙ্গেরিতে শীর্ষে হ্যামিল্টন

    হ্যামিল্টনের জয়টা অনুমিতই ছিল, বুদাপেস্টের হাঙ্গারোরিং লুইস হ্যামিল্টনের সবচেয়ে প্রিয় সার্কিটগুলোর একটি। ফরমুলা ওয়ান ক্যারিয়ারের প্রথম মৌসুমে এখানে জয় দিয়ে নিজেকে পরিচয় করিয়ে দিয়েছিলেন বিশ্বের সাথে। গতকাল হাঙ্গেরিয়ান গ্রাঁ প্রিতে নিজের ৮ম জয় তুলে নিয়ে ফেরারির কিংবদন্তী রেসার মাইকেল শুমাখারের রেকর্ডে ভাগ বসালেন। ইতালির মনজাতে শুমাখারের ৮টি জয় আছে। হ্যামিল্টনের টিমমেট বোটাস তৃতীয় অবস্থানে শেষ করায় পয়েন্টের দিক থেকে ড্রাইভারস চ্যাম্পিয়নশিপে শীর্ষে উঠে গেছেন এই ব্রিটিশ রেসার।

    স্টিরিয়ার মত বুদাপেস্টেও বৃষ্টিভেজা কন্ডিশন ছিল, ট্র্যাকে কিছু জায়গায় পানিও জমে ছিল। তবে এ ধরনের প্রতিকূল পরিস্থিতিই বোধহয় হ্যামিল্টনের সবচেয়ে প্রিয়। আগের দিনের কোয়ালিফাইং এ ক্যারিয়ারের ৯০তম পোল পজিশান জিতেছেন। পোল পজিশানে শুরু করে, প্রতিটি ল্যাপে শীর্ষে থেকে, দ্রুততম ল্যাপ টাইম সহ রেস শেষ করেছেন গতবারের চ্যাম্পিয়ন হ্যামিল্টন। ওদিকে গ্রিডে দ্বিতীয় অবস্থানে শুরু করলেও হ্যামিল্টনের মার্সিডিজের টিমমেট ভ্যালটেরি বোটাস স্টার্টের সময় ভুল করে ফেলায় প্রথম ল্যাপেই বেশ পেছনে পড়ে যান। তবে নিজের দক্ষতা এবং মার্সিডিজ টিমের চমৎকার পিট স্ট্রাটেজির কারণে ৬ষ্ঠ পজিশান থেকে ৪৫তম ল্যাপেই চলে আসেন ৩য় স্থানে। তবে সেখান থেকে ভারস্টাপেনের সাথে ভাল একটা লড়াই হলেও শেষ পর্যন্ত ৩য় স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে বোটাসকে। 

     

     

    ওদিকে দুর্ভাগ্যকে সঙ্গী করেই শুরু হয়েছিল রেড বুলের ম্যাক্স ভারস্টাপেনের রেস। রেড বুলের গাড়ির বিভিন্ন সমস্যা নিয়ে ভারস্টাপেন এবং অ্যালেক্স অ্যালবন বেশ কিছুদিন ধরেই সোচ্চার ছিলেন। এমনকি টিম রেড বুল স্বীকারও করেছে যে সমস্যা আছে তার বুঝতে পারছে কিন্তু এখনো তারা সমাধান খুঁজে পায় নি। হ্যামিল্টনের মত ভারস্টাপেনেরও পছন্দের সার্কিট হাঙ্গারোরিং। কিন্তু সবাইকে অবাক করে কোয়ালিফাইংএ হ্যামিল্টন থেকে ১.৪ সেকেন্ড পরে ৭ম অবস্থানে কোয়ালিফাইং শেষ করেন এই ডাচ তরুণ। আবার রেস ডে তে গ্রিডে পোঁছাতে গিয়ে স্কিড করে ব্যারিয়ারে ধাক্কা খেয়ে রেস শুরু করার আগেই জখম হয় ভারস্টাপেনের গাড়ির ফ্রন্ট উইং এবং সাসপেনশান। রেস শুরু হওয়ার আগে রেড বুলের ইঞ্জিনিয়াররা জোড়াতালি দিয়ে মেরামত করে দেন। ঐ গাড়ি নিয়ে ৭ম অবস্থানে রেস শুরু করে বৃষ্টিভেজা ট্র্যাকে অসামান্য দক্ষতার পরিচয় দিয়ে ২য় স্থানে রেস শেষ করেন ম্যাক্স। তার টিমমেট অ্যালেক্স অ্যালবন শেষ করেছেন ৫এ।  টায়ার নিয়ে সমস্যা থাকার পরেও ফেরারির সেবাশ্চিয়ান ভেটেল হয়েছেন ৬ষ্ঠ। তার তরুণ টিমমেট শার্ল লেক্লেরের জন্য ভুলে যাওয়ার মত একটি দিন, তিনি শেষ করেছেন ১১তে। 

    দুই সপ্তাহ পর আগস্টের ৩ তারিখ সিলভারস্টোন সার্কিটে ব্রিটিশ গ্রাঁ প্রি দিয়ে ফিরবে ফর্মুলা ওয়ান। এখন পর্যন্ত শীর্ষে কেবল মার্সিডিজেরই আধিপত্য। হ্যামিল্টনের হোম ট্র্যাকে ভারস্টাপেনরা তাঁকে টেক্কা দিতে পারেন কিনা সেটা দুই সপ্তাহ পরেই জানা যাবে। 

     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন