• ফর্মুলা ওয়ান
  • " />

     

    ব্রিটিশ গ্রাঁ প্রিঃ পাংচারময় এক দিনে তিন চাকায় ভর করে জয়ী হ্যামিল্টন

    টানা সপ্তমবারের মতো নিজের ঘরের ট্র্যাকে জিতলেন ফরমুলা ওয়ানের বর্তমান চ্যাম্পিয়ন লুইস হ্যামিল্টন। শুধু তাই নয়, সপ্তমবারের মত ব্রিটিশ গ্রাঁ প্রির সিলভারস্টোন সার্কিটে পোল পজিশনও জিতেছিলেন এর আগের দিন। পরপর দুইদিনই টায়ারের ঝামেলায় ভুগতে হল বর্তমান চ্যাম্পিয়নকে, যদিও শেষ পর্যন্ত দুইদিনেই বিজয়ীর হাসি হেসেছেন এই ব্রিটিশ রেসার। 

    রেস না দেখে যারা স্কোর দেখেছেন তাদের খানিকটা ভ্রু কুঞ্চিত হওয়ারই কথা। মাত্র ৫ সেকেন্ডের ব্যবধানে জিতেছেন লুইস। সত্যি বলতে কি, লুইস যখন শেষ ল্যাপ শুরু করেন তখন দ্বিতীয় স্থানে থাকা রেড বুলের ম্যাক্স ভারস্টাপেনের সাথে তাঁর পার্থক্য ছিল আধ মিনিটেরও বেশি। কিন্তু ল্যাপের মাঝপথেই সামনের বামদিকের চাকা পাংচার হয়ে যায় হ্যামিল্টনের। তিন চাকাতেই রেস শেষ করতে বাধ্য হন হ্যামিল্টন। ৩০ সেকেন্ডের লিডের বদৌলতে চলতি ফরমুলা ওয়ান মৌসুমের টানা তৃতীয় গ্রাঁ প্রি জিতে নিজের শীর্ষস্থান পোক্ত করলেন হ্যামিল্টন। এক্ষেত্রে রেড বুলের তরুণ ডাচ রেসার ম্যাক্স ভারস্টাপেন নিজের কপালকে দোষ দিতেই পারেন। কোয়ালিফাইং এ তৃতীয় অবস্থান অর্জন করে হ্যামিল্টনের পিহেই রেস শুরু করেছিলেন ম্যাক্স। গোটা রেসই দ্বিতীয় বা তৃতীয় অবস্থানটা ধরে রেখেছিলেন, তবে দ্রুততম ল্যাপের পয়েন্টের লোভে একটা বিলম্বিত পিটস্টপই শেষ পর্যন্ত কাল হয়ে এসেছে ভারস্টাপেনের জন্য। ঐ বাড়তি সময়টা তখন না নিলে হয়ত শেষ ল্যাপে হ্যামিল্টনকে ধরে ফেলতে পারতেন ম্যাক্স। আপাতত দ্বিতীয় স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে তাঁকে। পোডিয়ামের তৃতোয় স্থানে ফেরারিকে ফিরিয়ে এনেছেন ফ্রেঞ্চ তরুণ শার্ল লেক্লের। রেনোঁর ড্যানিয়েল রিকার্ডোর সাথে কমজমাট লড়াইয়ে জিতে টিম ফেরারিতে দিয়েছেন স্বস্তির ছোঁয়া। 

    হ্যামিল্টন, ভারস্টাপেন আর লেক্লেররা পোডিয়ামে উঠলে ব্রিটিশ গ্রাঁ প্রি শেষে টক অফ দা টাউন ছিল টায়ার পাংচার। আগের দিন কোয়ালিফাইং এ নিকোলাস লাটিফির চাকা পাংচার হয় এবং হ্যামিল্টনও ট্র্যাকে স্কিড করে কোনমতে বেঁচে যান। থার্ড কোয়ালিফায়ারে ঐ স্কিডের কারণে তাঁর মার্সিডিজ টিমমেট ভ্যাল্টেরি বোটাস থেকে সেকেন্ডের এক তৃতীয়াংশ পিছিয়ে গেলেও শেষ কোয়ালিফায়ারে প্রথম স্থানেই শেষ করেন হ্যামিল্টন। রেস ডে তে চাকা পাংচারের ঘটনাতে সেফটি কারদের প্রায় সারাক্ষণই ব্যস্ত থাকতে হয়েছে। রেসের শুরুর দিকেই পাংচারের কারণে রেস শেষ করতে পারেননি রেসিং পয়েন্টের হালকেনবার্গ, হাসের কেভিন ম্যাগনাসেন এবং আলফাটরির ড্যানি ভিয়াট। আবার রেসের শেষ দিকে চাকার পাংচারের কারণে শীর্ষ দশের জায়গা হারিয়েছেন আলফা রোমিওর কিমি রাইকোনেন, ম্যাকলারেনের কার্লোস সাইঞ্জ এবং উইলিয়ামসের জর্জ রাসেল।

    তবে  চাকার সমস্যা সবচেয়ে বড় ধাক্কা দিয়েছে হ্যামিল্টনের টিমমেট ফিনিশ রেসার ভ্যালটেরি বোটাসকে। ৫০তম ল্যাপে চাকা পাংচার হওয়ার তখন দ্বিতীয় স্থানে থাকা বোটাস শেষ করেছেন ১১তম হয়ে। এই রেস থেকে কোন পয়েন্ট না পাওয়ায় শীর্ষস্থানে থাকা হ্যামিল্টনের সাথে বোটাসের পয়েন্টের পার্থক্য এখন ৩০। আর তৃতীয় স্থানে থাকা ম্যাক্স ভারস্টাপেম মাত্র চার পয়েন্টের ব্যবধানে চলে এসেছেন। ফরমুলা ওয়ানের পরবর্তী রেস হবে এক সপ্তাহ পর এই একই সিলভারস্টোন সার্কিটেই। দেখা যাক, ফরমুলা ওয়ানের ৭০তম বার্ষিকীতে হ্যামিল্টন তাঁর টানা চতুর্থ জয় তুলে নিতে পারেন কিনা।   

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন