• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    ধোনিকে অনুসরণ করে বিদায় বললেন রায়নাও

    ধোনিকে অনুসরণ করে বিদায় বললেন রায়নাও    

    আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ভারতের সুরেশ রায়নাও। দীর্ঘদিনের ভারত ও চেন্নাই সতীর্থ এমএস ধোনির পথ অনুসরণ করে একই দিনে এ ঘোষণা দিলেন তিনি। 

    ধোনির ইনস্টাগ্রাম পোস্টের কিছুক্ষণ পরই রায়না নিজেদের ছবি শেয়ার করে লিখেছেন, “তোমার সাথে খেলাটা অসাধারণের কম কিছু ছিল না কখনই। হৃদয়ভরা গর্ব নিয়ে তোমার সঙ্গী হচ্ছি আমি এ ভ্রমণে।” 

    ২০০৫ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয়েছিল রায়নার। ২০১০ সালে টেস্ট অভিষেক হলেও দীর্ঘ সংস্করণের ক্যারিয়ারটা লম্বা হয়নি তার, তবে ওয়ানডে খেলেছেন ২২৬টি। ৩৫.১১ গড়ে ৫৬১৫ রান করেছেন তিনি এ ফরম্যাটে, আছে ৫টি সেঞ্চুরি। টেস্ট ও টি-টোয়েন্টিতেও আছে একটি করে সেঞ্চুরি। তিন ফরম্যাটেই সেঞ্চুরি করা একমাত্র ভারতীয় ক্রিকেটার তিনি। 

    অভিষেকের পর ২০১৫ সাল পর্যন্ত ওয়ানডেতে নিয়মিত ছিলেন তিনি। এরপর এ ফরম্যাট থেকে বাদ পড়েছিলেন, বছর তিনেক পর তিন ওয়ানডের জন্য ফিরেছিলেন ২০১৮ সালে ইংল্যান্ড সফরে। 

    ওয়ানডে থেকে বাদ পড়লেও টি-টোয়েন্টি খেলেছেন বেশ নিয়মিতই, ভারতের হয়ে রায়না সর্বশেষ খেলেছিলেন সংক্ষিপ্ততম সংস্করণেই, গত বছর বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে। এ ফরম্যাটে ৩৭.৬০ গড়ে ১৬১৭ রান আছে তার। 

    টেস্ট অভিষেকেই সেঞ্চুরি করা রায়না ২০১৫ সাল পর্যন্ত খেলেছেন ১৮ ম্যাচ। ২৬.৪৮ গড়ে সেখানে করেছেন ৭৬৮ রান। 

    ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপের পর ২০১৩ সালের চ্যাম্পিয়নস ট্রফি-- ভারতের হয়ে তিনটি বৈশ্বিক ট্রফিই জিতেছেন রায়না, সবকটিই ধোনির নেতৃত্বেই। 

    আইপিএলেও চেন্নাই সুপার কিংসে দীর্ঘদিন একসঙ্গে খেলেন তারা। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলার পর তাই ধোনির সঙ্গী সেখানেও হবেন তিনি।