• ফর্মুলা ওয়ান
  • " />

     

    বেলজিয়ান গ্রাঁ প্রি : 'শুমাখারের সময়ের মতই বোরিং'

    আরো একটি রেস, হ্যামিল্টনের আরো একটি জয়। বেলজিয়ান গ্রাঁ প্রির স্পা সার্কিটে সহজ জয় তুলে নিয়ে পয়েন্টের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ম্যাক্স ভারস্টাপেনের থেকে ৪৭ পয়েন্ট এগিয়ে গেলেন লুইস। দ্বিতীয় অবস্থানে শেষ করা তাঁর মার্সিডিজ সতীর্থ ভ্যাল্টেরি বোটাসের থেকে ৮ সেকেন্ড আগে রেস শেষ করেছেন হ্যামিল্টন। তৃতীয় স্থানে শেষ করা রেড বুলের ম্যাক্স ভারস্টাপেন শেষ করেছেন বোটাসের থেকে ঐ প্রায় ৮সেকেন্ডের দুরত্বেই। চলতি ফরমুলা ওয়ানের মৌসুমের ৬টি রেসেই পোডিয়ামে শেষ করেছেন এই ডাচ রেসার। ওদিকে ৬টি রেসের ৪টিতে জয় তুলে নেওয়ার পর ফরমুলা ওয়ানের কিংবদন্তী মাইকেল শুমাখারের রেস জয়ের রেকর্ড থেকে আর মাত্র দুটি জয়ের দুরত্বে চলে এসেছেন লুইস হ্যামিল্টন। 

    রেস শুরুর সময় এক থেকে পাঁচ গ্রিড পজিশনে ছিলেন যথাক্রমে হ্যামিল্টন, বোটাস, ভারস্টাপেন, রিকার্ডো এবং ওকোন। রেস শেষও হল একইভাবে। আগের দিন কোয়ালিফাইংয়ে পোল পজিশান জিতেছিলেন হ্যামিল্টন। মূল রেসেও সব ল্যাপেই শীর্ষস্থানে থেকে দ্রুততম ল্যাপ টাইমিংসহ চিরাচরিতভাবে দাপটের সাথেই জিতেছেন হ্যামিল্টন। বোটাস এবং ভারস্টাপেনও পুরো রেসেই দ্বিতীয় ও তৃতীয় স্থানই ধরে রেখেছেন। ফরমুলা ওয়ানে এই তিনজনের দাপট এত বেশি হয়ে গিয়েছে যে এই তিনজনকে বাদ দিয়ে বাকি রেসটাকে ফরমুলা ১.৫ ডাকছেন অনেকেই। রেনোঁর টিমমেট এস্তেবান ওকোনের সাথে বেশ লড়াই করেই চতুর্থ পজিশন জিতেছেন অস্ট্রেলিয়ান রেসার ড্যানিয়েল রিকার্ডো।

    স্পা এর পাহাড়ি উঁচু নিচু সার্কিটে আলফা রোমিওর অ্যান্টোনিও জিওভানাজ্জি এবং উইলিয়ামসের জর্জ রাসেলের সংঘর্ষ ছাড়া বলার মত তেমন কিছু দেখা যায় নি। চমৎকার ড্রাইভিং এবং ওভারটেকিং এর দক্ষতা দেখিয়ে ড্রাইভার অফ দা ডে’র খেতাব জিতেছেন আলফাটাওরির ফ্রেঞ্চ রেসার পিয়ের গ্যাসলি। ফেরারির দূর্ভাগ্য এখনো চলমান আছে। ১৩ ও ১৪তম গ্রিড পজিশানে রেস শুরু করেছিলেন ফেরারির সেবাশ্চিয়ান ভেটেল এবং শার্ল লেক্লের, শেষও করেছেন একই অবস্থানেই। টিম ফেরারিকে লজ্জায় ফেলে দিয়ে ফেরারির ইঞ্জিনে চালানো আলফা রোমিও নিয়ে টিম ফেরারির আগে শেষ করেছেন কিমি রাইকোনেন। 
     

    নিজের একক আধিপত্য নিয়ে প্রশ্ন করায় হ্যামিল্টন নিজেও স্বীকার করেছেন যে দর্শকদের জন্য ফরমুলা ওয়ান একঘেয়ে হয়ে যাচ্ছে। রেস শেষে তিনি বলেন, "আমি ছোটবেলায় যখন ফরমুলা ওয়ানে মাইকেল শুমাখারকে দেখতাম, রেসের পর রেস তিনিই জিতে চলেছেন ব্যাপারটা আমার কাছে একসময় একঘেয়ে হয়ে গিয়েছিল। শুমাখারের (সময়ের) মতই বোরিং হয়ে যাচ্ছে রেস এখন। তৃতীয় হওয়া ম্যাক্স ভারস্টাপেনও একইভাবে বলেছেন, রেসটা বেশ একঘেয়ে ছিল। আমি নিজে মার্সিডিজকে ধরার মত অবস্থায় ছিলাম না, আবার আমার পেছনের রেসাররাও আমাকে ধরার মত অবস্থায় ছিল না। একসময় বেশ নিঃস্বঙ্গই লাগছিল নিজেকে। চাকা বাঁচিয়ে ছলা ছাড়া আর তেমন কিছুই করা লাগে নি আমাকে।"

    আগামী সপ্তাহে আবার ফরমুলা ওয়ান ফিরবে ইতালিয়ান গ্রাঁ প্রির বিখ্যাত মনজা সার্কিটে। প্রায় ১০০ বছরের পুরনো এই গ্রাঁ প্রিতে বর্তমানে শুমাখারের সমান ৫টি জয় নিয়ে আছেন লুইস হ্যামিল্টন। আগামী সপ্তাহেই হয়ত অনেক রেকর্ডের মতই এটাও ভেঙে ফেলবেন এই ব্রিটিশ রেসার। 
     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন