• ফর্মুলা ওয়ান
  • " />

     

    ইতালিয়ান গ্রাঁ প্রিঃ মনজায় চমক, রোমাঞ্চকর রেস শেষে পোডিয়ামে নেই মার্সিডিজ বা ফেরারি

    ফরমুলা ওয়ান যখন একঘেয়ে হতে হতে মানুষের আগ্রহের পারদ শূন্যের কোঠায় নামিয়ে দিচ্ছিল ঠিক তখনি ইতালির বিখ্যাত মনজা সার্কিট সবাইকে উপহার দিল এক শ্বাসরুদ্ধকর রেস। যারা রেস সরাসরি না দেখে ফলাফল দেখেছেন তাদের পিলে চমকে যাওয়ার কথা। পোডিয়ামে নেই মার্সিডিজ, ফেরারি বা রেড বুলের মূল দলের কেউ। সর্বশেষ এমন হয়েছিল ১৪ বছর আগে মালয়েশিয়ান গ্রাঁ প্রিতে। সেবার পোডিয়ামে ছিলেন রেঁনোর দুই টিমমেট জিয়ানকার্লো ফিসিকেলা ও ফার্নান্দো আলোন্সো এবং হোন্ডার জেনসন বাটন। তবে এই ইতালিয়ান গ্রাঁ প্রিকে সেটার সাথে মেলালে চলবে না কারণ রেঁনো তখন চমৎকার টিম ছিল। তাদের জয়টা কোনভাবেই আপসেট বলা চলে না। রেড বুলের দ্বিতীয় দল আলফা টাওরির হয়ে ফ্রেঞ্চ তরুণ পিয়ের গ্যাজলির জয়টা প্রায় রূপকথার মতোই। এই সহস্রাব্দে ফরমুলা ওয়ানে গ্রাঁ প্রি জেতা প্রথম ফরাসি রেসার তিনি। এটাই ২৪ বছর বয়সী গ্যাজলির প্রথম গ্রাঁ প্রি শিরোপা এবং ক্যারিয়ারের দ্বিতীয় পোডিয়াম। বিস্ময়কর হলেও তাঁর সাথে পোডিয়ামে দাঁড়ানো কার্লোস সাইঞ্জ এবং লান্স স্ট্রোলেরও এটা ক্যারিয়ারের দ্বিতীয় পোডিয়াম ফিনিশ। 

    আগেরদিনের কোয়ালিফাইং দেখে বিন্দুমাত্র আঁচ করা যায় নি রেস ডে তে কী হতে যাচ্ছে। চিরাচরিতভাবেই পোল পজিশান জেতেন লুইস হ্যামিল্টন এবং দ্বিতীয় অবস্থানে শেষ করেন তাঁর মার্সিডিজের সতীর্থ ভ্যালটেরি বোটাস। রেড বুলের ম্যাক্স ভারস্টাপেনকে পিছে ফেলে ম্যাকলারেনের কার্লোস সাইঞ্জ জায়গা করে নেন গ্রিড ৩এ, কোয়ালিফাইং এর চমক বলতে ছিল এটুকুই। পিয়ের গ্যাজলি এবং লান্স স্ট্রোলের প্রথম সারিতেই জায়গা হয় নি। কোয়ালিফাইং শেষ করেছেন স্ট্রোল ৮ম হয়ে, গ্যাজলি আরো পেছনে ১০ম। স্বাভাবিকভাবেই রেসের শুরুতে কেউই আঁচ করতে পারে নি কী হতে যাচ্ছে। রেসের শুরু থেকেই হ্যামিল্টন এগিয়ে থাকলেও বোটাস পেরে উঠছিলেন না। প্রথম ল্যাপেই তিনি ৬ষ্ঠ অবস্থানে পিছিয়ে যান এবং রেস শেষও করেছেন ঐ অবস্থানেই। দুর্ঘটনাময় মনজার প্রথম শিকার হন সেবাশ্চিয়াব ভেটেল, ৬ষ্ঠ ল্যাপে তাঁর ফেরারির ব্রেক ফেল করায় তিনি রেস থেকে অবসর নেন। ১৯তম ল্যাপে একই সমস্যা নিয়ে রেস থেকে অবসর নেন হাস এর কেভিন ম্যাগনাসেন। ঐ সময়ে সাইঞ্জ দ্বিতীয় অবস্থানে থাকলেও স্ট্রোল ছিলেন ৮এ এবং গ্যাজলি ছিলেন ১৫তে। তবে ঠিক তখনই টিম মার্সিডিজের একটা ভুলের চড়া মাশুল গুণতে হয় হ্যামিল্টনকে। দুর্ঘটনার কারণে সেফটি কার দেওয়া হয়েছিল এবং পিট লেইন বন্ধ ঘোষণা করা হয়েছিল। ঘোষণাটা টিম মার্সিডিজের চোখ এড়িয়ে যাওয়ায় তারা পিট করায় হ্যামিল্টনকে, এর শাস্তি হিসেবে হ্যামিল্টনকে ১০ সেকেন্ড পিট স্টপ-স্টার্ট পেনাল্টি দেওয়া হয়। অর্থাৎ লুইস হ্যামিল্টনকে পিটে এসে দশ সেকেন্ড বসে থেকে আবার রেসে যোগ দিতে হবে, যার কারণে ২০তম ল্যাপ পর্যন্ত এগিয়ে থাকলেও শেষ করেছেন ৮ম হয়ে। ওদিকে আবার পিট লেইন উন্মুক্ত করে দিলে সবাই পিট করলেও পিট না করে এগিয়ে যান গ্যাজলি ও স্ট্রোল দুজনেই, দখল করে নেন ২য় ও ৩য় অবস্থান। ২৫তম ল্যাপে ফেরারির অপর ড্রাইভার শার্ল লেক্লেরও ব্রেক ফেইল করে ভয়ানক গতিতে টায়ারের দেয়ালে ক্র্যাশ করেন, তাঁর কোন ক্ষতি না হলেও টায়ারের দেয়াল ভেঙে যাওয়ায়, রেড ফ্ল্যাগ দিয়ে রেস আবার স্টার্ট লাইন থেকে শুরু করা হয় ২৮তম ল্যাপ থেকে, হ্যামিল্টনের ১০ সেকেন্ডের শাস্তি কার্যকর হয় এর পরের ল্যাপে। গ্যাজলি শীর্ষস্থান দখল করে নেন এবং বাকি রেসে অসামান্য দক্ষতা দেখিয়ে শীর্ষেই শেষ করেন। সাইঞ্জ আর স্ট্রোল খানিকটা পিছিয়েই ৫ ও ৬ অবস্থানে ছিলেন সেই সময়ে। ৩১তম ল্যাপে যান্ত্রিক সমস্যার কারণে রেস থেকে সরে দাঁড়াতে হয় ম্যাক্স ভারস্টাপেনকে। ২য় অবস্থানে থাকা আলফা রোমিওর কিমি রাইকোনেনকে চমৎকারভাবে ওভারটেইক করেন প্রথমে সাইঞ্জ পরে স্ট্রোল। বাকি রেসে সাইঞ্জ একেবারে গ্যাজলির গায়ে গায়ে লেগে থাকলেও মাথা ঠান্ডা রেখে শীর্ষে থেকেই শেষ করেছেন এই ফ্রেঞ্চ তরুণ। ম্যাকলারেনের কার্লোস সাইঞ্জ শেষ করেছেন গ্যাজলির থেকে ০.৪ সেকেন্ড বেশি সময়ে। ওদিকে ১০সেকেন্ড পেনাল্টির কারণে সবার শেষে থেকে শুরু করলেও হ্যামিল্টন এক এক করে ১০জনকে পিছে ফেলে শেষ করেছেন ৮ম হয়ে। ভারস্টাপেন রেস শেষ করতে না পারায় চ্যাম্পিয়নশিপে পয়েন্টে তাকে পিছে ফেলে ২য় অবস্থানে ফিরে এসেছেন ভ্যালটেরি বোটাস, তিনি শেষ করেছেন ৬ষ্ঠ হয়ে। ৯০তম গ্রাঁ প্রি জেতা না হলেও চ্যাম্পিয়নশিপে শীর্ষস্থান এখনো হ্যামিল্টনের দখলেই। 
    একসময় রেড বুলে ম্যাক্স ভারস্টাপেনের টিমমেট ছিলেন পিয়ের গ্যাজলি। ম্যাক্সের সাথে ঝামেলার কারণে তাকে রেড বুল থেকে অবনমন করে রেড বুলের জুনিয়র টিম আলফাটাওরিতে পাঠিয়ে দেওয়া হয়। সেই আলফাটাওরির হয়েই গ্যাজলি রেড বুল সিনিয়র দলকে পিছে ফেলে শিরোপা জিতলেন ১০০ বছরের পুরনো ইতালিয়ান গ্রাঁ প্রিতে। জুনিয়র টিম হিসেবে এটা আলফাটাওরির জন্য স্বপ্নের মত এক জয়। যদিও এটাই তাদের প্রথম জয় নয়। আলফাটাওরি তাদের প্রথম জয়ের স্বাদ পেয়েছিল, ২০০৮ সালে, সেবাশ্চিয়ান ভেটেলের হাত ধরে এই মনজাতেই। ফেরারির ঘরের ট্র্যাক মনজাতে ফেরারির কোন রেসার ফিনিশ লাইন অতিক্রম করতে না পারলেও, আলফাটাওরি হোম গ্রাউন্ডের সম্মানটা রেখেছে ঠিকই। গ্যাজলির প্রথম শিরোপায় তার উচ্ছ্বসিত প্রশংসা করেছেন তাঁর ছেলেবেলার বন্ধু ফেরারির শার্ল লেক্লের। গ্যাজলি তাঁর প্রথম শিরোপা উৎসর্গ করেছেন তাঁর সবচেয়ে কাছের বন্ধু ফরমুলা ২ এর রেসার আন্তোঁয়া হিউবেরকে। হিউবের গতবছর বেলজিয়ামের স্পা সার্কিটে রেসের সময় দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন। 
    আগামী সপ্তাহেও ফরমুলা ওয়ান ইতালিতেই থাকছে। টাসকানি গ্রাঁ প্রি দিয়ে উদ্বোধন হবে ফরমুলা ওয়ানের নতুন রেসিং ট্র্যাক মিউগেলো সার্কিটের। নতুন ট্র্যাকে আবারও কেউ চমক দেখায় কিনা সেই অপেক্ষাতেই থাকবে ফরমুলা ওয়ানের দর্শকেরা।   

     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন