• লা লিগা
  • " />

     

    ভিয়ারিয়ালে শুরু 'নতুন' বার্সার, প্রথম জয়ের খোঁজে রিয়াল

    ভিয়ারিয়ালের বিপক্ষে ম্যাচ দিয়ে নতুন মৌসুম শুরু করতে যাচ্ছে বার্সেলোনা। আর প্রথম ম্যাচে পয়েন্ট হারানোর পর দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় নিয়ে মাঠে নামবে রিয়াল মাদ্রিদ। অন্যদিকে জুভেন্টাস-ম্যানচেস্টার সিটির সামনে চ্যালেঞ্জ হচ্ছে, ভালো শুরুর ভিত্তি কাজে লাগিয়ে সামনে এগিয়ে যাওয়া।

    ভিয়ারিয়ালে মৌসুম শুরু করবে বার্সেলোনা

    কবে,কখন

    বার্সেলোনা-ভিয়ারিয়াল

    ২৮ সেপ্টেম্বর, রাত ১.০০

    বার্সেলোনায় অশান্তির আগুন আবারও চাগাড় দিয়ে উঠেছে। লিওনেল মেসি ক্লাবে থাকার সিদ্ধান্ত নেওয়ার পর তার এবং ক্লাবের মাঝে দ্বন্দ্বের আপাত নিরসন হয়েছে বলেই মনে হচ্ছিল। তবে বার্সেলোনা থেকে লুইস সুয়ারেজের বিদায়ের মুহূর্তে এটি আবারও পরিষ্কার হল যে, মেসির মনে এখনো ক্ষোভের আগুন জ্বলছে। সুয়ারেজকে বিদায় জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত এক পোস্টে মেসি পরিষ্কারভাবে জানিয়েছেন, ক্লাব যেভাবে সুয়ারজের মতো একজন ক্লাব কিংবদন্তিকে বিদায় করেছে সেটা তার মোটেও পছন্দ হয়নি, তবে ক্লাবের কোনো কর্মকাণ্ডই আর এখন তাকে অবাক করে না বলেও সেই পোস্টে উল্লেখ করেছিলেন।


    আর এই উত্তাপের মাঝে সোমবার নতুন মৌসুম শুরু করবে বার্সেলোনা। লা লিগায় ভিয়ারিয়ালের বিপক্ষে ম্যাচটি নতুন কোচ রোনাল্ড কোমানের প্রথম চ্যালেঞ্জ। গত মৌসুমে ভিয়ারিয়ালের বিপক্ষে দুটি ম্যাচই জিতেছিল বার্সেলোনা। ঘরের মাঠে নতুন মৌসুম শুরুর আগে বিষয়টি কিছুটা হলেও আত্মবিশ্বাস জোগাবে তাদের। আর গত মৌসুমে রিয়াল মাদ্রিদের কাছে লা লিগার শিরোপা হারানোর এবার শিরোপা পুনরুদ্ধারের মিশন নিয়েই মাঠে নামবে বার্সেলোনা। তবে ঘরে-বাইরে নানা পদের সমস্যা নিয়ে নতুন মৌসুম শুরু করতে যাওয়া বার্সা সেই লক্ষ্যে আদৌ সফল হতে পারবে কিনা সেটা সময়ই বলে দেবে।

    প্রথম জয়ের খোঁজে রিয়াল মাদ্রিদ

    কবে, কখন

    রিয়াল বেটিস-রিয়াল মাদ্রিদ

    ২৭ সেপ্টেম্বর, রাত ১.০০

    রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচ দিয়ে লা লিগার নতুন মৌসুম করেছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। কিন্তু সোসিয়েদাদের মাঠ থেকে সেদিন এক পয়েন্ট নিয়ে ফিরতে হয়েছিল তাদের। তাই শনিবার বেটিসের মাঠ থেকে পূর্ণ তিন পয়েন্ট নিয়েই ফেরার লক্ষ্য থাকবে তাদের। তবে কাজটি মোটেও সহজ হবে না লস ব্লাঙ্কোদের জন্য। কারণ টানা দুই জয়ে মৌসুম শুরু করা ম্যানুয়েল পেলেগ্রিনির দল এখন পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে।

    লা লিগায় চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের বিপক্ষে শেষ ৩ ম্যাচে অপরাজিত বেটিস। গত মৌসুমে দুটি ম্যাচের মাঝে ঘরের মাঠে জয় পেয়েছিল তারা, আর সান্তিয়াগো বার্নাব্যুতে গিয়ে ড্র করেছিল। এদিকে মাদ্রিদের নতুন নাম্বার ‘১১’ মার্কো আসেনসিও এবং ইডেন হ্যাজার্ড চোট থেকে সেরে ওঠার প্রক্রিয়ায় রয়েছেন, তাই এই দুজনকে এই ম্যাচে দেখা যাবে না বলে ধারণা করা হচ্ছে।

    পিরলোর জুভেন্টাসের সামনে এবার রোমা

    কবে, কখন

    রোমা-জুভেন্টাস

    ২৮ সেপ্টেম্বর, রাত ১২.৪৫

    সাম্পদোরিয়ার বিপক্ষে ৩-০ গোলের সহজ জয়ে জুভেন্টাসের পিরলো যুগ শুরু হয়েছে। তবে দ্বিতীয় ম্যাচেই কঠিন প্রতিপক্ষের মুখোমুখি হচ্ছে জুভেন্টাস। পাওলো ফনসেকার রোমা ড্র দিয়ে লিগ শুরু করলেও শক্তিমত্তা একেবারে কম নয় দলটির। নিজেদের মাঠে ডিফেন্ডিং চ্যাম্পিয়নসদের জন্য মাথাব্যথার কারণ হতে পারে দলটি।


    তবে বিয়াঙ্কোনেরিদের নতুন কোচ আন্দ্রেয়া পিরলোর জন্য অবশ্য চিন্তার খুব বেশি কারণ নেই। দলের সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো প্রথম ম্যাচেই গোল পেয়েছেন। আর নতুন স্ট্রাইকার আলভারো মোরাতাও দলের সঙ্গে যোগ দিয়েছেন। আর তেমন কোনো চোট সমস্যাও নেই দলে। সিরি আ-তে রোমার বিপক্ষে শেষ তিন ম্যাচের দুটিতে হেরেছে ‘ওল্ড লেডি’রা। তাই একটু সতর্ক হয়েই পিরলোকে রোমার বিপক্ষে দল সাজাতে হবে।

    ম্যান সিটির সামনে লেস্টার বাধা

    কবে, কখন

    ম্যান সিটি-লেস্টার সিটি

    ২৭ সেপ্টেম্বর, রাত ৯.৩০

    ম্যানচেস্টার সিটি এবং লেস্টার সিটি দুই দলই দারুণ ফর্মে মৌসুম শুরু করেছে। উলভসের বিপক্ষে ৩-১ গোলের জয়ে মৌসুমের প্রথম তিন পয়েন্ট পকেটে পুরেছে পেপ গার্দিওলার দল। আর ব্র্যান্ডন রজার্সের লেস্টারও গত মৌসুমের মতোই উড়ন্ত শুরু পেয়েছে। প্রথম দুই ম্যাচ থেকেই জয় তুলে নিয়েছে তারা। তবে লেস্টারের বিপক্ষে মাঠে নামার আগে গার্দিওলার জন্য দুঃসংবাদ, দলের মূল দুই স্ট্রাইকার সার্জিও আগুয়েরো এবং গ্যাব্রিয়েল হেসুস দুজনই চোটগ্রস্ত হয়ে মাঠের বাইরে।

    তাই লেস্টারের বিপক্ষে ১৭ বছর বয়সী স্ট্রাইকার লিয়াম ডেলাপকে প্রিমিয়ার লিগ অভিষেক করাতে হতে পারে গার্দিওলার। গত ২৪ সেপ্টেম্বর লিগ কাপে বোর্নমাউথের বিপক্ষে তার অভিষেক হয়েছিল। অভিষেকেই গোল করে সবার নজর কেড়েছেন এই তরুণ ফরোয়ার্ড। অভিষেক ম্যাচের মাত্র ১৮ মিনিটেই বল জালে পাঠান তিনি। সেদিক দিয়ে লেস্টারের তেমন বড় কোনো চোট সমস্যা নেই। যদিও দলে নতুন মুখদের এই ম্যাচে পাচ্ছেন না রজার্স।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন