• ফর্মুলা ওয়ান
  • " />
    X
    GO11IPL2020

     

    রাশিয়ান গ্রাঁ প্রিঃ বোটাসের জয়ে শুমাখারের রেকর্ড ভাঙার অপেক্ষা বাড়ল হ্যামিল্টনের

    নিজের মার্সিডিজ সতীর্থ লুইস হ্যামিল্টনের দশ সেকেন্ড পেনাল্টির কারণে পথটা একটু সহজ ছিল যদিও, তবুও চমৎকার রেসে রেড বুলের ম্যাক্স ভারস্টাপেন ও লুইস হ্যামিল্টনকে ঠেকিয়ে রেখে সোচিতে রাশিয়ান গ্রাঁ প্রি জিতে নিলেন মার্সিডিজের ফিনিশ রেসার ভ্যালটেরি বোটাস। এই মৌসুমে এটা বোটাসের দ্বিতীয় জয়। বোটাসের জয়ের পর ভবিতব্যের মতই রেস শেষে পোডিয়ামে একই তিনটা চেহারাই দেখতে পেয়েছেন ফরমুলা ওয়ানের দর্শকেরা। এই মৌসুমের ১০টি রেসের মাঝে ৭টিতেই পোডিয়ামে দাঁড়িয়েছেন এই তিন রেসার। তবে ফেরারির কিংবদন্তী জার্মান রেসার মাইকেল শুমাখারের সবচেয়ে বেশি রেস জয়ের রেকর্ড ছোঁয়ার অপেক্ষা বেড়েই চলছে হ্যামিল্টনের, সোচিতেও হতাশ হতে হল তাঁকে।  
    ফরমুলা ওয়ান কর্তৃপক্ষের সাথে বর্তমান চ্যাম্পিয়ন লুইস হ্যামিল্টনের ঝামেলা বেড়েই চলছে। মেজাজ খারাপ করে হ্যামিল্টন রেস শুরুর আগে বলেই ফেলেছিলেন, খুব একটা অপ্রত্যাশিত না। মনেই হচ্ছে যে এরা আমাকে ঠেকাতে চায়, তাই না? শুক্রবারের প্র্যাক্টিস সেশনে নিয়ম ভঙ্গ করার দায়ে ফরমুলা ওয়ান কর্তৃপক্ষ প্রথমে হ্যামিল্টনকে দুই পয়েন্ট পেনাল্টি এবং দশ সেকেন্ডের রেস পেনাল্টি দেন। পরবর্তীতে নির্ধারণ করা হয় যে প্র্যাক্টিস সেশনের ঐ ভুলটা আসলে হ্যামিল্টনের নয়, তাঁর মার্সিডিজ টিমের। এ কারণে দুই পয়েন্ট পেনাল্টি রদ করা হয়। এতে হ্যামিল্টন একটু স্বস্তি পাবেন কারণ এক রেসের জন্য নিষিদ্ধ হওয়া থেকে তিনি মাত্র ৪ পেনাল্টি পয়েন্ট দূরে আছেন। সপ্তাহটা মোটেই ভাল গেল না এই ব্রিটিশ চ্যাম্পিয়নের। রেসের আগের দিন কোয়ালিফাইংএও নিজের ভুলেই প্রায় গুবলেট পাকিয়ে দ্বিতীয় কোয়ালিফাইং পার না করার দ্বারপ্রান্তে চলে গিয়েছিলেন। তবে নিজেকে সামলে নিয়ে ঠিকই শেষ পর্যন্ত রাশিয়াতে নিজের ৯৬তম পোল পজিশান জিতেছেন। যদিও ১০ সেকেন্ড পেনাল্টির কারণে সেটা খুব একটা কাজে আসে নি। বিজয়ী বোটাসের থেকে ২২ সেকেন্ড এবং দ্বিতীয় স্থানের ম্যাক্স ভারস্টাপেন থেকে ১৫ সেকেন্ড দুরত্বে রেস শেষ করেছেন হ্যামিল্টন। চতুর্থ স্থানের রেসিং পয়েন্টের সার্জিও চেকো পেরেজ ছিলেন তাঁর থেকে ৮ সেকেন্ড দূরে। কাজেই মোটামুটি নিঃসঙ্গ রেসই কাটিয়েছেন বোটাস, ম্যাক্স এবং লুইস। সেই সাথে চতুর্থ ও পঞ্চম স্থানে শেষ করা সার্জিও পেরেজ এবং ড্যানিয়েল রিকার্ডোও একাকী সময় কাটিয়েছেন প্রায় গোটা রেসেই। 

     


    সোচিতে সবচেয়ে দুর্ভাগ্যের স্বীকার হয়েছে ম্যাকলারেন। দারুণ ফর্মে থাকা কার্লোস সাইঞ্জ শুরুতেই দুর্ঘটনার কবলে পড়ে রেস থেকে বাদ হয়ে যান। তাঁর তরুণ ব্রিটিশ টিমমেট ল্যান্ডো নরিস গাড়ির সমস্যা নিয়েও ৯ম অবস্থান ধরে রেখেছিলেন ৪৬ ল্যাপ পর্যন্তও। চমৎকারভাবে ঠেকিয়ে রেখেছিলেন আলফাটাওরির পিয়ের গ্যাজলি এবং রেড বুলের অ্যালেক্স অ্যালবনকে। এই তিনজনের পয়েন্ট পাওয়ার লড়াইটাই রেসের সবচেয়ে উত্তেজনাকর সময় ছিল। তবে ৪৬ ল্যাপের শেষে নরিস অবসর নিতে বাধ্য হলে গ্যাজলি সহজেই ৯ম হন। ওদিকে গ্যাজলির টিমমেট ড্যানি ভিয়াট দারুণ লড়াই করেছেন রেনোঁর এস্তেবান ওকোনের সাথে। সেকেন্ডের ভগ্নাংশের ব্যবধানে ওকোন ৭ম আর ভিয়াট হয়েছেন ৮ম। ফেরারির সোচি অভিশাপ ভেটেল কাটাতে না পারলেও তাঁর ফ্রেঞ্চ টিমমেট শার্ল লেক্লের রেনোঁর ড্যানি রিকার্ডোর পেছনে ৬ষ্ঠ হয়ে কিছুটা দুঃখ ঘুচিয়েছেন। 
    আগামী সপ্তাহে জার্মানির নারবার্গে আইফেল গ্রাঁ প্রি দিয়ে ট্র্যাকে ফিরবে ফরমুলা ওয়ান। ২০১৩ এর পর এই প্রথম নারবার্গরিং এ ফরমুলা ওয়ানের কোন গ্রাঁ প্রি হচ্ছে। এই সপ্তাহটা বৃষ্টি আর ভেজা আবহাওয়া গেছে সেখানে। আগামী সপ্তাহেও অমন থাকলে ভেজা ট্র্যাকের গুরু হ্যামিল্টন, ভারস্টাপেন, ভেটেলরা কেমন করেন সেটা দেখার জন্য সবাই উৎসুক থাকবেন।   

     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন