• ফর্মুলা ওয়ান
  • " />
    X
    GO11IPL2020

     

    পর্তুগিজ গ্রাঁ প্রি: ৯২তম জয়ে সর্বকালের সেরা হ্যামিল্টন?

    রেকর্ডটা এই মৌসুমেই ভেঙে যাবে সবারই জানা ছিল। সে আশানুযায়ীই পর্তুগালের আলগর্ভে পর্তুগিজ গ্রাঁ প্রি জিতে মাইকেল শুমাখারের সবচেয়ে বেশি ফরমুলা ওয়ান রেস জয়ের রেকর্ডটা নিজের করে নিলেন মার্সিডিজের ব্রিটিশ রেসার লুইস হ্যামিল্টন। ফেরারির কিংবদন্তী জার্মান রেসার মাইকেল শুমাখারের ৯১টি রেস জয়ের রেকর্ড ছোঁয়াটা একসময় অসম্ভব মনে হলেও ৯২ জয়ে সেই অসম্ভব স্বপ্নটাকে বাস্তবে ছাড়িয়ে গেলেন লুইস। আরো একটি ‘অসম্ভব’ শুমাখার রেকর্ড আছে লুইসের সামনে। শুমাখারের সবচেয়ে বেশি ফরমুলা ওয়ান চ্যাম্পিয়নশিপের(৭) রেকর্ড এই মৌসুম শেষেই লুইসের দখলে চলে আসবে এতে কোন সন্দেহ এখন আর নেই। পর্তুগীজ গ্রাঁ প্রি জয়ের পর চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় ২য় অবস্থানে থাকা নিজের মার্সিডিজ টিমমেট ভ্যালটেরি বোটাস থেকে ৭৭ পয়েন্ট এগিয়ে আছেন লুইস। নিতান্তই কোন বড় ধরনের দুর্ঘটনা না ঘটলে এবারই নিজের ৭ম ফরমুলা ওয়ান শিরোপা জিতছেন লুইস হ্যামিল্টন। 
    শনিবার বোটাসকে পিছে ফেলে মিডিয়াম টায়ারে রেকর্ড ৯৭তম পোল পজিশান জিতেছিলেন হ্যামিল্টন। কিন্তু রেস ডে’র শুরুতে এই মিডিয়াম টায়ারই তাঁর জন্য সমস্যা হয়ে দাঁড়ায়। ঠান্ডা আবহাওয়া আর গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে শুরুতে তাঁর মার্সিডিজের টায়ার গ্রিপ পাচ্ছিল না। হ্যামিল্টনের এই ঝামেলার সুযোগ নিয়ে তাঁকে পিছে ফেলে এগিয়ে যান বোটাস এবং ম্যাকলারেনের কার্লোস সাইঞ্জ। সফট টায়ারের সুযোগ নিয়ে সাইঞ্জ ৬ষ্ঠ ল্যাপ পর্যন্ত নিজের শীর্ষস্থান ধরে রাখেন। এরপর একে একে বোটাস, লুইস এবং রেড বুলের ম্যাক্স ভারস্টাপেন তাঁকে ওভারটেইক করে যান। হ্যামিল্টন ২য় অবস্থানে থাকলেও সবসময়ই বোটাসের গায়ে গায়েই ছিলেন। ২০তম ল্যাপে ডিআরএস ব্যবহার করে বোটাসকে পিছে ফেলে এগিয়ে যান ফরমুলা ওয়ানের বর্তমান চ্যাম্পিয়ন লুইস। এরপর আর পিছে ফিরে তাকাতেও হয় নি। রেস শেষ করেছেন বোটাস থেকে ২৫ সেকেন্ডের বিশাল ব্যবধানে। চিরাচরিত ভাবেই নিঃসঙ্গ রেসে বোটাস ২য় এবং ম্যাক্স ৩য় স্থানে শেষ করেছেন। 
    সবসময়কার মতই, মিড ট্র্যাকে ছিল আসল উত্তেজনা। কার্লোস সাইঞ্জ শুরুতে চমক দেখালেও শেষ করেছেন ৬এ। ফেরারির শার্ল লেক্লের, আলফাটাওরির পিয়ের গ্যাজলি এবং রেসিং পয়েন্টের চেকো পেরেজের ড্রাইভিং ছিল দেখার মত। বিশেষ করে চেকোর কথা আলাদা করে বলতেই হবে, রেসের শুরুতেই ম্যাক্সের রেড বুলের সাথে ধাক্কা খেয়ে গাড়ি ক্ষতিগ্রস্থ হয়ে যায় তাঁর। ১০ম ল্যাপ পর্যন্তও সবার পিছেই ছিলেন কিন্তু শেষ করেছেন ৭এ। পিয়ের গ্যাজলি চমৎকার আক্রমণাত্মক চিন্তা নিয়ে ছিলেন রেসের শুরু থেকেই। চেকো পেরেজ, সাইঞ্জ সবাইকেই অনেক যন্ত্রণা দিয়ে শেষ করেছেন ৫এ। মজার ব্যাপার হল রেড বুল ছাড়ার পর থেকেই গ্যাজলির পারফর্মেন্স আরো তীক্ষ্ণ হয়েছে, ওদিকে রেড বুলে গ্যাজলির জায়গা নেওয়া অ্যালেক্স অ্যালবন আরো একবার খালি হাতেই রেশ শেষ করেছেন ১২তে। ম্যাক্স ভারস্টাপেনের যোগ্য একজন সঙ্গী এখনো রেড বুল খুঁজে পায় নি সেটা বলাই বাহুল্য। ফেরারির সেবাশ্চিয়ান ভেটেল ১ পয়েন্ট জোগাড় করেছেন বেশ কষ্টে তবে তাঁর টিমমেট শার্ল লেক্লের দারুণ ড্রাইভিং পারফর্মেন্সে পিয়ের গ্যাজলিকে ঠেকিয়ে হয়েছেন ৪র্থ। সামনের মৌসুমে হয়ত লেক্লের আর সাইঞ্জ ফেরারির নতুন সূচনা করতে পারবেন। 

     


    পোডিয়ামে দাঁড়িয়ে আবেগাপ্লুত লুইস হ্যামিল্টন তাঁর পরিবার আর মার্সিডিজের গোটা টিমকে ধন্যবাদ জানিয়েছেন এই রেকর্ডের জন্য। বৃষ্টির মাঝে হ্যামিল্টনের দক্ষতার প্রদর্শনী এবং পিছে থেকে এসে বড় ব্যবধানে জয়ের কারণে তিনি পেয়েছেন ড্রাইভার অফ দা ডে’র খেতাবও। সামনের সপ্তাহে এমিলিয়া রোমানিয়া গ্রাঁ প্রি দিয়ে সবচেয়ে বিখ্যাত ট্র্যাকগুলোর একটি, ইতালির ইমোলাতে ফিরবে ফরমুলা ওয়ান রেসিং। ট্র্যাকটির অফিশিয়াল নাম এনজো এবং দিনো ফেরারির অটোড্রোম। ফেরারি হোম সার্কিটে লেক্লের এবং ভেটেল ফেরারি মুখ উজ্জ্বল করতে পারেন কিনা সেটা দেখা যাবে নভেম্বরের ১ তারিখে। 
     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন