• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    পদত্যাগের পর আবারও টালমাটাল দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড

    পদত্যাগের পর আবারও টালমাটাল দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড    

    পদত্যাগ করেছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড। এর আগে ৬ জন পরিচালক সরে যাওয়ার পর সোমবার সবারই পদত্যাগের ঘোষণা দিয়েছে সিএসএ, এক টুইট-বার্তায়। ফলে দেশটির সব ধরনের খেলাধুলার সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ‘সাউথ আফ্রিকান স্পোর্টস কনফেডারেশন অ্যান্ড অলিম্পিক (এসএএসসিওসি)’ কমিটির নির্দেশনা অনুযায়ী এখন একটা অন্তর্বর্তীকালিন কমিটি কাজ করবে ক্রিকেট বোর্ডে। 

    “দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের স্বার্থে পুরো বোর্ডের পদত্যাগ করা উচিৎ, মেম্বারস কাউন্সিলের এমন ইচ্ছা ও সমাধান প্রস্তাবের পর এটি করা হয়েছে। সব স্বতন্ত্র এবং অন্য পরিচালকরা পদত্যাগ করেছেন”, টুইটে বলেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। 

    গত সেপ্টেম্বরে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সবাইকে পদত্যাগ করতে বলেছিল এসএএসসিওসি। ২০১৯ সালের ডিসেম্বরে সিএসএ-র প্রধান নির্বাহী থাবাং মোরোকে সাময়িকভাবে বরখাস্ত করার পর ‘মারাত্মক অসদাচরণ’-এর দায়ে তাকে পাকাপাকি সরিয়ে দেওয়া হয়েছিল। তবে যে ‘ফরেনসিক রিপোর্ট’-এর ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সেটি প্রকাশ্যে আনেনি ক্রিকেট বোর্ড। সেসব রিপোর্ট নিয়েই বোর্ডের সঙ্গে দ্বন্দ্ব ছিল এসএএসসিওসি নামের ওই কমিটির। 

    তবে এরপর পদত্যাগে রাজি না হয়ে আইনি পরামর্শ গ্রহণের কথা বলেছিল সিএসএ। এমনতি গত সপ্তাহেও অনঢ় ছিল তারা। শুক্রবার টুইট করে তারা বলেছিল, কেউই পদত্যাগ করেননি। তবে রবিবার পরবর্তী বৈঠকের খবর জানিয়ে বলা হয়, দরকার পড়লে পদত্যাগ করবে বোর্ড। এরপরই একে একে পদত্যাগের ঘোষণা দেন তারা। 

    সোমবার বাকিদেরও পদত্যাগের ঘোষণা এসেছে। অন্তর্বর্তীকালিন সময়ে মেম্বারস কাউন্সিলের প্রেসিডেন্ট রিহান রিচার্ডস, জোলা থামাইয়, ডনোভোন মে এবং জন মোগোডি দায়িত্ব পালন করবেন। 

    তবে আপাতত এই অবস্থায় দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটের কোনও ক্ষতি হবে না। সামনে সপ্তাহে ঘরোয়া প্রথম শ্রেণির টুর্নামেন্ট শুরু হচ্ছে তাদের। নভেম্বর-ডিসেম্বরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে দক্ষিণ আফ্রিকা যাবে ইংল্যান্ড, নিশ্চিত করা হয়েছে সে সূচিও।