• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    সাবেক দ. আফ্রিকান পেসার মরনে মরকেল এখন 'অস্ট্রেলিয়ান'!

    সাবেক দ. আফ্রিকান পেসার মরনে মরকেল এখন 'অস্ট্রেলিয়ান'!    

    বিগব্যাশের এ মৌসুমে ব্রিসবেন হিটের হয়ে স্থানীয় অস্ট্রেলিয়ান ক্রিকেটার হিসেবে খেলবেন সাবেক দক্ষিণ আফ্রিকান পেসার মরনে মরকেল। অস্ট্রেলিয়ায় বাস করার সুবাদে এই ‘সুবিধা’ পাচ্ছেন তিনি। 

    অস্ট্রেলিয়ার নাগরিকত্ব পেতে পাঁচ বছর পর্যন্ত অপেক্ষা করতে হলেও সেখানে স্থায়ীভাবে বসবাসকারী হিসেবে মরকেল স্থানীয় অস্ট্রেলিয়ান ক্রিকেটার হিসেবে বিবেচিত হবেন। 

    বিগব্যাশের নিয়ম অনুযায়ী, যদি ক্রিকেট অস্ট্রেলিয়া ও অস্ট্রেলিয়ান ক্রিকেটারস অ্যাসোসিয়েশন মনে করে যে সেই ক্রিকেটার ‘অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব করার উপযুক্ত হওয়ার ক্ষেত্রে উৎসাহী হন এবং আইসিসির অন্য কোনো পূর্ণ সদস্যের হয়ে খেলার জন্য রাজি না হন বা সুযোগ না খোঁজেন', তাহলে স্থায়ীভাবে বসবাসকারি হিসেবে তিনি স্থানীয় ক্রিকেটার হিসেবে বিবেচিত হবেন। 

    এর আগে পার্শ স্কর্চার্সের হয়ে বদলি হিসেবে এসে খেলেছিলেন তিনি বিদেশী ক্রিকেটার হিসেবে। দক্ষিণ আফ্রিকার ঘরোয়া দল সাওয়ানে স্পার্টানসের হয়ে তার আগে খেলেছিলেন সে দেশের ঘরোয়া ক্রিকেটার হিসেবে, এর আগে সারেতে খেলেছিলেন কলপ্যাক চুক্তিতে থাকা ক্রিকেটার হিসেবে। কলপ্যাকে যাওয়ার আগে দক্ষিণ আফ্রিকা থেকে অবসর নিয়েছিলেন তিনি। 'দক্ষিণ আফ্রিকান' থেকে 'অস্ট্রেলিয়া'-- বেশ একটা পথ পাড়ি দিলেন তিনি।  

    আরও পড়ুন-- মরনে মরকেল : নিরীহ দৈত্য

    বিগব্যাশে খেলার ঘোষণার আগে সারের হয়ে তিন বছরের চুক্তি শেষ করেছেন তিনি। মূলত সিডনিতে পরিবার থেকে দূরে থাকতে চান না বলেই ওভালের কাউন্টির সঙ্গে আর খেলা চালিয়ে যাবেন না বলে জানিয়েছেন মরকেল।
     


    ছবি/ব্রিসবেন হিট


    “আমি এখনও ক্রিকেট উপভোগ করছি দারুণভাবে, হিট স্কোয়াডের অংশ হওয়ার অভিজ্ঞতা নিতে আগ্রহী আমি”, বর্তমানে চোট থেকে সেরে উঠতে থাকা মরকেল বলেছেন। অস্ট্রেলিয়ার ‘স্থানীয়’ ক্রিকেটার হিসেবে খেলার অভিজ্ঞতা একটু অদ্ভুত হবে, মানছেন তিনি, “ব্যাপারটা একটু আলাদা হবে। তবে এখানে বাস করা, কাজ করা উপভোগ করছি আমরা। জীবনের এই দিকটার দিকে তাকিয়ে আছি আমি এখন।” 

    মরকেলের অভিজ্ঞতা তাদের কাজে লাগবে বলে মনে করেন হিটের হেড কোচ ড্যারেন লেম্যান। ১০ ডিসেম্বর হোবার্ট হারিকেনস ও সিডনি সিক্সার্সের ম্যাচ দিয়ে শুরু হবে এ মৌসুমের বিগব্যাশ।