• ফর্মুলা ওয়ান
  • " />
    X
    GO11IPL2020

     

    আবু ধাবি গ্রাঁ প্রিঃ মৌসুমের শেষ রেস জিতে নিলেন ভারস্টাপেন

    এক ঘটনাবহুল ফরমুলা ওয়ান মৌসুমের শেষ রেস জিতে নিলেন ম্যাক্স ভারস্টাপেন। অনেক প্রতিশ্রুতি দেখিয়েও এটা এই মৌসুমে ছিল ম্যাক্সের মাত্র দ্বিতীয় জয়। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে শেষ করেছেন যথাক্রমে মার্সিডিজের ভ্যালটেরি বোটাস এবং লুইস হ্যামিল্টন। 
    আবু ধাবির ইয়াস মারিনা সার্কিটে শনিবারের কোয়ালিফাইং এ পোল পজিশান জিতেই ম্যাক্স মোটামুটি সংকেত দিয়ে রেখেছিলেন যে তিনি রেস জিততে যাচ্ছেন। হয়েছেও তেমনই। পুরো রেসেই আসলে রেড বুলের এই ডাচ তরুণের কাছেই ভিড়তে পারেন নি কেউ। দ্বিতীয় অবস্থানে শেষ করা বোটাস প্রায় গোটা রেসই ভারস্টাপেন থেকে ১৫ সেকেন্ডের দুরত্বে ছিলেন। শনিবারের কোয়ালিফাইং এর সবচেয়ে দুঃখজনক ব্যাপার ছিল আগের রেসের তিনজন নায়ক - সার্জিও পেরেজ, জর্জ রাসেল, এস্তেবান ওকোন কেউই প্রথম কোয়ালিফাইং এর বাঁধাই পেরুতে পারেন নি। মূল রেসে যদিও প্রথম চারটা অবস্থানই মার্সিডিজ আর রেড বুলের ড্রাইভাররা দখল করে নিয়েছে কিন্তু দিনশেষ ইয়াস মারিনার নায়ক ছিলেন ম্যাকলারেনের দুই ড্রাইভার ল্যান্ডো নরিস এবং কার্লোস সাইঞ্জ।  দুইজন শেষ করেছেন ৫ ও ৬ হয়ে। আবু ধাবি গ্রাঁ প্রি শুরু হওয়ার আগে কন্সট্রাক্টর চ্যাম্পিয়নশিপে রেসিং পয়েন্ট ম্যাকলারেনের থেকে ১০ পয়েন্টে এগিয়ে ছিল। কিন্তু রেসের মাত্র ১০ম ল্যাপেই যান্ত্রিক সমস্যার কারণে রেস থেকে অব্যাহতি নিতে বাধ্য হন গত রেসের বিজয়ী সার্জিও পেরেজ। পেরেজের সতীর্থ লান্স স্ট্রোল শেষ করেছেন ১০ম হয়ে। গোটা মৌসুমই রেসিং পয়েন্টের কাছে ম্যাকলারেনের থেকে ভালো গাড়ি থাকা সত্ত্বেও কেবল ড্রাইভারদের প্রতিভা ও কৃতিত্বে তৃতীয় হয়ে শেষ করাটা টিম ম্যাকলারেনের জন্য বেশ দারুণ একটা অর্জনই বটে। 


    ২০২০ মৌসুমটা ছিল লুইস হ্যামিল্টন এবং মার্সিডিজের। মাইকেল শুমাখারের সবচেয়ে বেশি গ্রাঁ প্রি জয় এবং সবচেয়ে বেশি ফরমুলা ওয়ান চ্যাম্পিয়নশিপ - দুটো রেকর্ডেই ভাগ বসিয়ে হ্যামিল্টন এই বছরই সর্বকালের সেরা হওয়ার দাবী জোরদার করে ফেলেছেন। তিনি চ্যাম্পিয়ন হওয়া নিশ্ছিত করেছেন ৩ রেস বাকি থাকতেই। হ্যামিল্টনের মত না হলেও বেশ ভালই সাপোর্ট দিয়েছেন মার্সিডিজের অপর ড্রাইভার ভ্যালটেরি বোটাস। তিনি মৌসুম শেষ করেছেন দ্বিতীয় হয়ে। এই দুইজনের কৃতিত্বে মার্সিডিজ বেশ আরামেই টানা ৪র্থবারের মত কন্সট্রাক্টর চ্যাম্পিয়ন হয়েছে এবার। রেড বুল এবং ম্যাক্স ভারস্টাপেন আশা দেখিয়েছিলেন কিন্তু ম্যাক্সকে আপাতত তৃতীয় হয়েই সন্তুষ্ঠ থাকতে হচ্ছে। দুইজন নতুন রেস জয়ী দেখেছে এই ফরমুলা ওয়ান মৌসুম। আলফাটাওরির পিয়ের গ্যাজলি এবং রেসিং পয়েন্টের সার্জিও পেরেজ। পেরেজ মৌসুম শেষ করেছেন ৪র্থ হয়ে তবে সামনের বছরের জন্য কোন দল তার সাথে এখনো চুক্তি করে নি। দলবদল হচ্ছে বেশ অনেকগুলোই। সার্জিও পেরেজ রেসিং পয়েন্টকে বিদায় জানাচ্ছেন, তাঁর জায়গায় ফেরারি ছেড়ে আসছেন সেবাশ্চিয়ান ভেটেল। ফেরারিতে ভেটেলের জায়গা নিচ্ছেন ম্যাকলারেন ছেড়ে আসা কার্লোস সাইঞ্জ। ম্যাকলারেনে সাইঞ্জের জায়গায় বসবেন রেনোঁ ছেড়ে আসা ড্যানিয়েল রিকার্ডো। আর রেনোঁতে ওকোনের নতুন পার্টনার হিসেবে আসছেন ফরমুলা ওয়ানের কিংবদন্তী ফার্নান্দো আলোন্সো। হাস চুক্তি শেষ করেছে তার দুই ড্রাইভার কেভিন ম্যাগনাসেন ও রোমেইন গ্রোজনের সাথে। তাদের জায়গা নিচ্ছেন মিক শুমাখার এবং নিকিতা মেইজপিন। রেড বুলে অ্যালেক্স অ্যালবন এবং আলফাটাওরিতে ড্যানি কভিয়াটের জায়গা এখনো অনিশ্চিত। সবচেয়ে বড় ব্যাপার হল, লুইস হ্যামিল্টন এখনো মার্সিডিজের সাথে নতুন চুক্তি সাক্ষর করেন নি। যদিও ধারণা করা হচ্ছে এটা কেবল সময়েরই ব্যাপার, কিন্তু হ্যামিল্টন যে হুট করে অবসর নিয়ে নেবেন না এমন সম্ভাবনাও একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। যদিও সবারই আশা থাকবে আগামী বছরও চ্যাম্পিয়নশিপ জিতে সব রেকর্ড ভেঙে তারপরই এই ব্রিটিশ রেসার অবসরের চিন্তা করবেন। 

    চার মাস পর ২০২১ ফরমুলা ওয়ান মৌসুম নিয়ে ফিরবে রেসিং আবার। প্রতিবারের মত সিজন শুরু হবে অস্ট্রেলিয়ান গ্রাঁ প্রি দিয়ে। 
     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন