• ফর্মুলা ওয়ান
  • " />

     

    বাহরাইন গ্রাঁ প্রি: শ্বাসরুদ্ধকর সিজন ওপেনারে জয় ছিনিয়ে নিলেন হ্যামিল্টন

    বাহরাইন গ্রাঁ প্রি: শ্বাসরুদ্ধকর সিজন ওপেনারে জয় ছিনিয়ে নিলেন হ্যামিল্টন    

    ফরমুলা ওয়ান ভক্তদের গত কয়েক মৌসুম ধরেই একটা খেদ ছিল যে, মার্সিডিজ এবং লুইস হ্যামিল্টনের দাপটে ফরমুলা ওয়ান জয়ের প্রতিযোগিতাটাই শেষ হয়ে গিয়েছে। ২০২১ ফরমুলা ওয়ান মৌসুম শুরু হল বাহরাইন গ্রাঁ প্রি দিয়ে, এবং এই মৌসুমের বাকি রেসগুলোও যদি গতরাতের মতই হয় তবে দর্শকদের আর আক্ষেপ করার প্রয়োজন নেই। রেড বুলের ডাচ ড্রাইভার ম্যাক্স ভারস্টাপেনের সাথে তুমুল প্রতিদ্বন্দ্বিতা করে টানটান উত্তেজনার এক রেসে সেকেন্ডের ভগ্নাংশে জয় ছিনিয়ে নিলেন মার্সিডিজের ব্রিটিশ রেসার এবং বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন লুইস হ্যামিল্টন। গোটা রেসে মোট ছয়বার একে অপরকে পিছে ফেলেছেন হ্যামিল্টন এবং ভারস্টাপেন, যার মাঝে শেষ চার ল্যাপেই দুইবার! রেসটা কতটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ছিল এ থেকেই খানিকটা আঁচ করা যায়।

     

     

    শনিবার চমৎকার এক কোয়ালিফাইং সেশনে তিন পার্পল সেক্টর নিয়ে হ্যামিল্টনকে পিছে ফেলে পোল পজিশান জিতেছিলেন ম্যাক্স ভারস্টাপেন। কাজেই রবিবার রেস শুরু করেছেন হ্যামিল্টনের সামনে থেকেই। মার্সিডিজের আর্লি পিট স্টপ কৌশলের কারণে হ্যামিল্টন প্রথম পিট স্টপের পরই লিড নিয়ে নেন। ম্যাক্স লিডে ফেরেন এর পরের পিটস্টপে। রেড বুল টিম ম্যাক্সকে দ্বিতীয় পিট স্টপে নেয় রেসের ১৮ ল্যাপ বাকি থাকতেই। তখন হ্যামিল্টন থেকে প্রায় ৫ সেকেন্ডের মত পিছিয়ে ছিলেন রেড বুল ও ম্যাক্স ভারস্টাপেন। চমৎকার দক্ষতায় এই ব্যবধান কমাতে কমাতে রেসের যখন মাত্র ৪ ল্যাপ বাকি তখনি হ্যামিল্টনকে ওভারটেইক করে শীর্ষস্থান ফিরে পান ভারস্টাপেন।

    কিন্তু প্রায় সঙ্গে সঙ্গেই রেস কন্ট্রোল থেকে রেড বুলকে জানানো হয় যে ভারস্টাপেন যেহেতু ট্র্যাকের বাইরের পজিশন ব্যবহার করে ওভারটেইক করেছেন সেজন্য এই ওভারটেইক অবৈধ। ভারস্টাপেন বাধ্য হন নিজের শীর্ষস্থান হ্যামিল্টনকে ফিরিয়ে দিতে। শেষ তিন ল্যাপে মোটামুটি হ্যামিল্টনের সাথে গা ঘেঁষেই ছিলেন ভারস্টাপেন কিন্তু প্রেশারের মাঝে পুরনো টায়ারে হ্যামিল্টনের অভিজ্ঞতা ও দক্ষতার সুবাদেই আর তিনি ওভারটেইকের সুযোগ পান নি। ০.৭ সেকেন্ডের ব্যবধানে দ্বিতীয় অবস্থান নিয়েই আপাতত সন্তুষ্ট থাকতে হল ভারস্টাপেন ও রেড বুলকে। মজার ব্যাপার হল রেস কন্ট্রোলের ঐ সিদ্ধান্ত নিয়ে রেড বুল টিমের গাঁইগুঁই করারও তেমন কিছু নেই। কারণ রেসের শুরুর দিকে রেড বুল টিম রেস কন্ট্রোলের কাছে অভিযোগ করেছিল যে মার্সিডিজ ড্রাইভাররা ট্র্যাকের বাইরের পজিশান ব্যবহার করছে নিয়মিত আর সে কারণে রেস কন্ট্রোল মার্সিডিজকে ওয়ার্নিং দিয়েছে এবং এ ধরনের ঘটনার প্রতি কড়া নজরও রাখছিল। বলা যায় নিজেদের পায়েই কুড়াল মেরেছে রেড বুল।


    তৃতীয় অবস্থানে মার্সিডিজের ভ্যালটেরি বোটাস মোটামুটি শান্তিতে রেস শেষ করলেও মাঝমাঠের লড়াইও ছিল দারুণ উত্তেজনাকর। ম্যাকলারেনের ল্যান্ডো নরিস এবং ড্যানিয়েল রিকার্ডো, ফেরারির শার্ল লেক্লের এবং কার্লোস সাইঞ্জ এবং পেছন থেকে এসে যোগ দেওয়া রেড বুলের সার্জিও পেরেজের মাঝেও জমজমাট লড়াই চলেছে শুরু থেকেই। এই রেসে ফরমুলা ওয়ান অভিষেক হয়েছে তিনজন তরুণ ড্রাইভারের। এর মাঝে আলফাটাওরির ইউকি সুনোদা অভিষেকেই পয়েন্ট পেয়ে তাঁর নামের ওপর হাইপটা চালু রেখেছেন। হাস এর হয়ে অভিষিক্ত মিক শুমাখার এবং নিকিতা মাজেপিন বলার মত কিছু করতে পারেন নি। শুরুতে আশা দেখিইয়ে শেষে হতাশ করেছেন প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন সেবাশ্চিয়ান ভেটেল এবং ফার্নান্দো আলোন্সোও। 


    রেস শেষে হ্যামিল্টন নিজেই স্বীকার করেছেন যে এটা তার স্মরণকালের সবচেয়ে কঠিন রেস জয় ছিল। রেড বুলের সাথে চ্যাম্পিয়নশিপের লড়াইটা এবার জমে যাবে বলেই মনে করছে সবাই। দুই সপ্তাহ পর ফরমুলা ওয়ান ফিরবে ইতালিতে, ফেরারির হোমট্র্যাকে এমিলিয়া রোমানিয়া গ্রাঁ প্রি দিয়ে।