• ফর্মুলা ওয়ান
  • " />

     

    এমিলিয়া রোমানিয়া গ্রাঁ প্রিঃ বৃষ্টিস্নাত ইমোলাতে ম্যাক্স পারফরমেন্সে বিজয়ী ম্যাক্স

    এমিলিয়া রোমানিয়া গ্রাঁ প্রিঃ বৃষ্টিস্নাত ইমোলাতে ম্যাক্স পারফরমেন্সে বিজয়ী ম্যাক্স    

    বৃষ্টি স্নাত এমোলার বিখ্যাত এনজো ও দিনো ফেরারি রেসট্র্যাক সবার পরীক্ষা নিবে সেটা জানাই ছিল। সেই পরীক্ষায় চমৎকার খেল দেখিয়ে এমিলিয়া রোমানিয়া গ্রাঁ প্রি জিত নিলেন রেড বুলের ম্যাক্স ভারস্টাপেন। দুর্ঘটানবহুল ইমোলার এই রেসে ভারস্টাপেন, হ্যামিল্টন থেকে শুরু করে প্রায় সব কউজন রেসারই কোন না কোন ল্যাপে স্কিড করে বিপত্তির মুখে পড়েছেন। কিন্তু দিন শেষে ইতালিতে নিজের প্রথম জয় নিয়ে হ্যামিল্টনের বিপক্ষে নিজের শিরোপার দাবী শক্ত করলেন দাচ তরুণ ম্যাক্স। 
    শনিবারের কোয়ালিফাইং এ বৃষ্টির ঘনঘটা ছিল না কোন। ঐদিন চমৎকার কিউথ্রি পারফর্মেন্সে রেড বুলের চেকো পেরেজ থেকে সেকেন্ডের ভগ্নাংশের জন্য এগিয়ে থেকে মার্সিডিজের লুইস হ্যামিল্টন জিতেছিলেন পোল পজিশান। পিথ্রি তে ছিলেন ম্যাক্স ভারস্টাপেন। কিন্তু রবিবার রেসের প্রথম ল্যাপেই দুই রেড বুল ড্রাইভার দুই পাশ থেকে চেপে ধরেন হ্যামিল্টনকে এবং ভারস্টাপেন ওভারটেইক করে শীর্ষস্থান দখল করে নেনে প্রথম কর্নারেই। হ্যামিল্টন শীর্ষস্থান ফিরে পান ২৮তম ল্যাপে যখন ভারস্টাপেন পিটস্টপ নিচ্ছিলেন। এর পরের ল্যাপেই টিম মার্সিডিজ হ্যামিল্টনকে পিট করায় কাজি আবারও শীর্ষস্থান হাতছাড়া হয় বর্তমান বিশ্বচ্যাম্পিয়নের। ৩১তম ল্যাপে ট্র্যাকে স্কিড করে হ্যামিল্টন আটকে যান গ্র্যাভেল ট্র্যাপে। তার রেস ওখানেই শেষ হয়ে যেতে পারত কিন্তু অভিজ্ঞতা দিয়ে আর মাথা ঠান্ডা রেখে তিনি রিভার্স করে বেরিয়ে আসে। ততক্ষণে আরো ৬ জন রেসার তাকে ওভারটেইক করে ফেলেছেন। ঐ ল্যাপেই ভয়ানক ক্র্যাশে রেস থেকে ছিটকে পরেন উইলিয়ামসের জর্জ রাসেল এবং মার্সিডিজের ভ্যালটেরি বোটাস। রেড ফ্ল্যাগ দিয়ে রেস থামিয়ে দেওয়া হয়। রেড ফ্ল্যাগের পর রেস পুনরায় চালু হলে ভারস্টাপেনই থাকেন শীর্ষে, তার পিছে ফেরারির শার্ল লেক্লের এবং ম্যাকলারেনের ল্যান্ডো নরিস। রেসের দশ ল্যাপ বাকি থাকতেই অবশ্য হ্যামিল্টন তার স্বভাবসুলভ ভঙ্গীতে একজন একজন করে পিছে ফেলে ৮ম থেকে উঠে আসেন ৩য় অবস্থানে। শেষের আগের ল্যাপে ল্যান্ডো নরিসকে টপকে হ্যামিল্টন ২য় তে চলে আসলেও প্রায় ২২ সেকেন্ডের ব্যবধানে ইমোলাতে নিজের প্রথম জয় তুলে নেন ম্যাক্স ভারস্টাপেন। ম্যাক্সের টিমমেট সার্জিও পেরেজের দুর্ভাগ্য কারণ প্রথম ইয়েলো ফ্ল্যাগের সময় তিনি একটা ১০ সেকেন্ডের পেনাল্টি পেয়েছিলেন অবৈধ ওভারটেইকের জন্য আবার রেসের শেষ মাথায় ট্র্যাক থেকে স্কিড করে বেরিয়ে গিয়ে আরো সময় নষ্ট হয়েছে। রেস শেষ করেছেন পয়েন্ট ছাড়াই। ফেরারির দুই ড্রাইভার লেক্লের এবং সাইঞ্জ পেয়েছেন ৪র্থ এবং ৫ম অবস্থান। ম্যাকলারেরনের অপর ড্রাইভার ড্যানিয়েল রিকার্ডো হয়েছেন ৬ষ্ঠ। ড্রাইভার অফ দা ডে’র খেতাব পেয়েছেন ম্যাকলারেনের ল্যান্ডো নরিস। 


    রেস শেষে হ্যামিল্টন স্বীকার করেছেন যে বহুদিন পর নিজের একটা ভুলের কারণেই রেস থেকে ছিটকে গিয়েছেন তিনি। তবে ম্যাক্স এবং ল্যান্ডোর প্রশংসা করেছেন লুইস। বিশেষ করে নিজের পুরনো টিম ম্যাকলারেনকে পোডিয়ামে দেখে আনন্দ প্রকাশ করেছেন। দুই সপ্তাহের ব্যবধানে আলগার্ভ সার্কিটে পর্তুগিজ গ্রাঁ প্রি দিয়ে ফিরছে ফরমুলা ওয়ান। রেড বুল - মার্সিডিজ, হ্যামিল্টন - ভারস্টাপেন লড়াইটা আরো জমবে এই আশাতেই থাকবেন ফরমুলা ওয়ানের দর্শকেরা।