• টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ২০২১
  • " />

     

    টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল, ইংল্যান্ড সিরিজের ভারত স্কোয়াডে নেই পান্ডিয়া-কুলদিপ

    টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল, ইংল্যান্ড সিরিজের ভারত স্কোয়াডে নেই পান্ডিয়া-কুলদিপ    

    আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ও ইংল্যান্ডের বিপক্ষে ৫ টেস্টের সিরিজের জন্য ২০ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে ভারত। সেখানে জায়গা হয়নি অলরাউন্ডার হারদিক পান্ডিয়া, স্পিনার কুলদিপ যাদবের। জায়গা হয়নি আইপিএলে দারুণ ফর্মে থাকা ব্যাটসম্যান পৃথ্বি শরও। ফিরেছেন অলরাউন্ডার রবিন্দ্র জাদেজা, হনুমা ভিহারি, মোহাম্মদ শামি। ফিট থাকা সাপেক্ষে দলে আছেন ব্যাটসম্যান লোকেশ রাহুল ও উইকেটকিপার ঋদ্ধিমান সাহা। 

    ২০১৮ সালে শেষ টেস্ট খেললেও ইংল্যান্ডের বিপক্ষে দেশের মাটির সিরিজের স্কোয়াডে ছিলেন পান্ডিয়া। অধিনায়ক বিরাট কোহলি বলেছিলেন, ইংল্যান্ড সিরিজের জন্য তাকে আগলে রাখছেন তারা। তবে কাঁধের চোটের কারণে ইংল্যান্ডের বিপক্ষে সীমিত ওভারের সিরিজে শুধু এক ম্যাচে বোলিং করেছিলেন তিনি, আইপিএলে ৭ ম্যাচে বোলিং করেননি এক ওভারও। 

    কুলদিপের বাদ পড়া সেখানে অনুমিতই। অস্ট্রেলিয়া সফর ও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে একটি করে ম্যাচ খেলেছিলেন তিনি। ওয়াশিংটন সুন্দর, আক্সার প্যাটেলদের উত্থানের সঙ্গে পড়তি ফর্মে একাদশে জায়গা হারিয়েছেন তিনি। অন্যদিকে চোটের কারণে অস্ট্রেলিয়া সফরের শেষ টেস্টের পর ইংল্যান্ড সিরিজ মিস করেছিলেন জাদেজা, ফিরেছেন তিনি, তার জায়গায় খেলা প্যাটেলও জায়গা ধরে রেখেছেন।

    সাহা ও রাহুলের ক্ষেত্রে আছে আইপিএলে অসুস্থতাজনিত কারণ। অ্যাপেন্ডিসাইটিসের অস্ত্রোপচার করতে হয়েছে রাহুলের আইপিএল চলার সময়, সেটি থেকে সেরে উঠে ফেরার আগেই স্থগিত হয়ে গেছে এ লিগ। আর সাহা হয়েছেন কোভিড-১৯ পজিটিভ। 

    ২ জুন ইংল্যান্ডের উদ্দেশ্যে রওনা দেওয়ার কথা আছে ভারতের, লম্বা সফরের কারণে স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে অভিমন্যু ইশ্বরন, প্রসিধ কৃষ্ণা, আভেশ খান ও আরজান নাগওয়াসওয়ালাকে। 

    সাউদাম্পটনে ১৮-২২ জুন প্রথম ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে ভারত। এরপর ৪ আগস্ট থেকে ১৪ সেপ্টেম্বরের মাঝে তারা ইংল্যান্ডের বিপক্ষে পাঁচটি টেস্ট খেলবে যথাক্রমে ট্রেন্টব্রিজ, লর্ডস, হেডিংলি, ওভাল ও ওল্ড ট্রাফোর্ডে। 

    ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ইংল্যান্ড সফরের ভারত স্কোয়াড

    রোহিত শর্মা, শুবমান গিল, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি (অ), আজিঙ্কা রাহানে (স-অ), হনুমা ভিহারি, রবিচন্দ্রন আশ্বিন, রবীন্দ্র জাদেজা, আক্সার প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, ঋষভ পান্ট, জাসপ্রিত বুমরাহ, ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, শারদুল ঠাকুর, উমেশ যাদব, লোকেশ রাহুল (ফিট হওয়া সাপেক্ষে), ঋদ্ধিমান সাহা (ফিট হওয়া সাপেক্ষে)

    স্ট্যান্ডবাই- অভিমন্যু ইশ্বরন, প্রসিধ কৃষ্ণা, আভেশ খান ও আরজান নাগওয়াসওয়ালা

    সূচি 

    টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল, ১৮-২২ জুন, সাউদাম্পটন 

    ইংল্যান্ড সিরিজ 

    ১ম টেস্ট, ৪-৮ আগস্ট, ট্রেন্টব্রিজ
    ২য় টেস্ট, ১২-১৬ আগস্ট, লর্ডস
    ৩য় টেস্ট, ২৫-২৯ আসস্ট, হেডিংলি
    ৪র্থ টেস্ট, ২-৬ সেপ্টেম্বর, ওভাল
    ৫ম টেস্ট, ১০-১৪ সেপ্টেম্বর, ওল্ড ট্রাফোর্ড 


     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন