• টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ২০২১
  • " />

     

    বার্ষিক হালনাগাদের পর টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষেই ভারত, পয়েন্ট হারাল বাংলাদেশ

    বার্ষিক হালনাগাদের পর টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষেই ভারত, পয়েন্ট হারাল বাংলাদেশ    

    আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদের পর শীর্ষেই আছে ভারত। এরপর দুইয়ে আছে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তাদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। বৃহস্পতিবার প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে পয়েন্ট হারিয়েছে বাংলাদেশ, তবে পজিশন আছে আগেরটিই। 

    পাকিস্তান-জিম্বাবুয়ে টেস্ট সিরিজের কারণে বার্ষিক হালনাগাদ এ ফরম্যাটে একটু দেরিতে প্রকাশিত হলো। ২০১৭-১৮ মৌসুমের ফল বাদ পড়েছে এ বছর। যথাক্রমে ১২১ ও ১২০ পয়েন্ট নিয়ে এক ও দুই নম্বরে আছে ভারত ও নিউজিল্যান্ড। বার্ষিক হালনাগাদে ভারতের পয়েন্ট এক বেড়েছে, নিউজিল্যান্ডের বেড়েছে দুই। 

    এ হালনাগাদে অস্ট্রেলিয়াকে টপকে তিনে চলে গেছে ইংল্যান্ড। ২০১৭-১৮ মৌসুমের ফল বাদ পড়ে যাওয়ার কারণে ৪-০ ব্যবধানে হারটিও আর বিবেচনায় আনা হয়নি ইংল্যান্ডের ক্ষেত্রে। 

    তিন পয়েন্ট পেলেও পজিশনের উন্নতি হয়নি পাকিস্তানের, তারা আছে পাঁচেই। অন্যদিকে বাংলাদেশকে ২-০ ব্যবধানে হারানোর পর শ্রীলঙ্কার সঙ্গে সিরিজ ড্র করে আট থেকে ছয়ে উঠে এসেছে ওয়েস্ট ইন্ডিজ। ২০১৩ সালের পর এটি তাদের সর্বোচ্চ র‍্যাঙ্কিং পজিশন এখন। 

    দক্ষিণ আফ্রিকা নেমে গেছে সাত নম্বরে, তাদের ইতিহাসের সর্বনিম্ন র‍্যাঙ্কিং এটিই যৌথভাবে। এরপর আছে শ্রীলঙ্কা। বাংলাদেশ আছে আগের মতোই নয় নম্বরে, তবে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ হারের পর ৫ পয়েন্ট হারিয়েছে তারা। অন্যদিকে ৮ পয়েন্ট পেলেও জিম্বাবুয়ে আছে বাংলাদেশের পরই। 

    টেস্ট স্ট্যাটাস পেলেও র‍্যাঙ্কিংয়ে আসার মতো পর্যাপ্ত ম্যাচ এখনও খেলেনি আয়ারল্যান্ড ও আফগানিস্তান।