• শ্রীলঙ্কার বাংলাদেশ সফর ২০২১
  • " />

     

    আপাতত মাশরাফি-ওয়াসিমের পাশেই থাকলেন সাকিব

    আপাতত মাশরাফি-ওয়াসিমের পাশেই থাকলেন সাকিব    

    মাশরাফি বিন মুর্তজাকে টপকে বাংলাদেশের হয়ে ওয়ানডের সর্বোচ্চ উইকেটের রেকর্ড নিজের করে নেওয়ার অপেক্ষা বাড়লো সাকিব আল হাসানের। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচে নিজের ১০ ওভারের পর উইকেটশূন্য থেকেছেন তিনি। ফলে এক ভেন্যুতে সর্বোচ্চ ওয়ানডে উইকেটের রেকর্ডেও ওয়াসিম আকরামকে এখনই ছাড়িয়ে যাওয়া হয়নি তার মিরপুরে। 

    আগের ম্যাচেই মাশরাফির ২৬৯ উইকেটের রেকর্ড ছুঁয়েছিলেন সাকিব, সঙ্গে শারজাহয় ওয়াসিমের ১২২ উইকেটও। মাশরাফির ক্যারিয়ারের ওয়ানডে উইকেট এখন পর্যন্ত যদিও ২৭০, তবে এশিয়া একাদশের হয়ে একটি উইকেট নিয়েছিলেন তিনি।



    অবশ্য এদিন উইকেটের সুযোগ তৈরি করেছিলেন সাকিব, তবে মিস হয়েছে ক্যাচ। কুসাল পেরেরা দুবার বেঁচেছেন তার বলে, প্রথমবার রিভার্স সুইপ করতে গিয়ে, পরেরবার মিড-অনে। পেরেরা শেষ পর্যন্ত করেছেন সেঞ্চুরি। 

    ওয়ানডেতে এটি ২০৯তম ইনিংস ছিল সাকিবের, মাশরাফির ২৭০ উইকেট আছে ২১৮ ইনিংসে। এ দুজনের পর ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ উইকেটের তালিকায় আছেন সাবেক বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক, ১৫২ ইনিংসে ২০৭ উইকেট তার। তালিকায় শীর্ষ পাঁচে টেকনিক্যালি একমাত্র সাবেক রাজ্জাকই। এছাড়া শীর্ষ পাঁচে আছেন রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান, দুজনের যথাক্রমে ১০২ ও ৬৬ ইনিংসে উইকেট ১২৯ ও ১২৪টি। এছাড়া একশ-পেরুনো উইকেট আছে মোহাম্মদ রফিকের, ১২২ ইনিংসে ১১৯ উইকেট তার। 

    ওয়ানডেতে এখন যৌথভাবে শীর্ষে থাকলেও অন্য দুই ফরম্যাটে বাংলাদেশের সর্বোচ্চ উইকেটের মালিক সাকিব। টেস্টে ৯৬ ইনিংসে ২১০ উইকেট তার, আর টি-টোয়েন্টিতে ৯২ উইকেট আছে ৭৫ ইনিংসে। 
     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন